সুপার এইটে বাংলাদেশের প্রতিপক্ষ ভারত-অস্ট্রেলিয়া-আফগানিস্তান

সুপার এইটে বাংলাদেশের প্রতিপক্ষ ভারত-অস্ট্রেলিয়া-আফগানিস্তান

আনুষ্ঠানিকভাবে না হলেও নেদারল্যান্ডসকে হারানোর পর বাংলাদেশের ‘সুপার এইট’ এক প্রকার নিশ্চিত হয়ে গেছে। টি-টুয়েন্টি বিশ্বকাপের পরের এই রাউন্ডে বাংলাদেশের তিন প্রতিপক্ষ ভারত, অস্ট্রেলিয়া ও আফগানিস্তান।

এবারের বিশ্বকাপের ফরম্যাট অনুযায়ী সুপার এইটে আটটি দল দুটি গ্রুপে ভাগ হয়ে খেলবে। একেকটি গ্রুপে থাকবে চারটি করে দল। বাংলাদেশ খেলবে ১ নম্বর গ্রুপে।

এবারের বিশ্বকাপে সুপার এইটের গ্রুপ ১ ও গ্রুপ ২ এ কারা খেলবে সেটি নির্ধারণের ক্ষেত্রে গ্রুপ পর্যায়ের চ্যাম্পিয়ন বা রানার্সআপ হওয়ার কোনো ভূমিকা নেই। সুপার এইটে উঠলে কোন দল দুই গ্রুপের কোনটিতে খেলবে সেটি আগে থেকেই নির্ধারিত করা।

গ্রুপ পর্যায়ে ‘এ’ গ্রুপে ভারতকে এ-১ আর পাকিস্তান এ-২ দেওয়া হয়েছে। ‘বি’ গ্রুপে ইংল্যান্ড বি-১ আর অস্ট্রেলিয়া বি-২। ‘সি’ গ্রুপে নিউ জিল্যান্ড সি-১ আর ওয়েস্ট ইন্ডিজ সি-২। আর ‘ডি’ গ্রুপে দক্ষিণ আফ্রিকা ডি-১ আর শ্রীলঙ্কা ডি-২। 

এই আটটি দলের মধ্যে কোনো দল সুপার এইটে যেতে না পারলে গ্রুপ পর্ব থেকে তাদের সেই অবস্থান পাবে তাদের বদলে পরের রাউন্ডে উঠা দলটি। যেমন ‘ডি’ গ্রুপ থেকে শ্রীলঙ্কার বিদায় নিশ্চিত হয়ে গেছে। এই গ্রুপ থেকে তাই শ্রীলঙ্কার ডি-২ স্থানটি পাবে বাংলাদেশ। দক্ষিণ আফ্রিকা গ্রুপ চ্যাম্পিয়ন হোক বা রানার্সআপ হোক তারা ডি-১ ই থাকবে।

তেমনই ‘সি’ গ্রুপে আইসিসির ঠিক করে দেওয়া সি-১ নিউ জিল্যান্ডের বিশ্বকাপ শেষ হয়ে গেছে। তাই তাদের জায়গায় সুপার এইটে সি-১ হিসেবে খেলবে আফগানিস্তান। ওয়েস্ট ইন্ডিজ গ্রুপ চ্যাম্পিয়ন হলেও তারা আগে থেকে নির্ধারিত সি-২ হয়েই সুপার এইটে যাবে। এই নিয়মেই সুপার এইটে বাংলাদেশের তিন প্রতিপক্ষ এ-১ ভারত, বি-২ অস্ট্রেলিয়া ও সি-১ আফগানিস্তান।

বাংলাদেশ সুপার এইটে উঠলে আগামী শুক্রবার বাংলাদেশ সময় সকাল সাড়ে ৬টায় অ্যান্টিগায় তাদের প্রতিপক্ষ অস্ট্রেলিয়া। একই মাঠে বাংলাদেশ সময় ২২ জুন রাত সাড়ে ৮টায় নাজমুল হোসেন শান্তর দল মুখোমুখি হবে ভারতের। এরপর কিংসটাউনে বাংলাদেশ সময় ২৫ জুন ভোর সাড়ে ৬টায় আফগানিস্তানের বিপক্ষে সুপার এইটে নিজেদের শেষ ম্যাচ খেলবে তারা।

মন্তব্য করুন: