সৌদি ক্লাবগুলোর কাছে খেলোয়াড় হারানোর ভয় লিভারপুল কোচের

২ আগস্ট ২০২৩

সৌদি ক্লাবগুলোর কাছে খেলোয়াড় হারানোর ভয় লিভারপুল কোচের

বছরখানেক আগে যে লিগের খেলা নিয়ে কোনো আলোচনাই ছিল না, ক্লাবগুলোর নামও জানা ছিল না - সেই সৌদি প্রো লিগ নিয়ে ভয় পেতে শুরু করেছেন ইয়ুর্গেন ক্লপ। সৌদি লিগের ‘ট্রান্সফার উইন্ডো’ ইউরোপীয় লিগগুলোর বেশ পরে বন্ধ হবে দেখে ইউরোপের ক্লাবগুলো আরও বেশি খেলোয়াড় হারাবে বলে মনে করেন লিভারপুলের কোচ।

ইউরোপের ক্লাবগুলোর উইন্ডো শেষ হবার তিন সপ্তাহ পর পর্যন্ত সৌদি ক্লাবগুলোর খেলোয়াড় কেনার সুযোগ থাকার বিষয়ে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থাকে নজর দেয়ার আহ্বান জানিয়েছেন ক্লপ।

প্রিমিয়ার লিগসহ ইউরোপের বেশিরভাগ শীর্ষ লিগের ট্রান্সফার উইন্ডোর সময়সীমা শেষ হয় সেপ্টেম্বরের প্রথম দিনেই। তবে সৌদি প্রো লিগ ক্লাবগুলি ২০ সেপ্টেম্বর পর্যন্ত খেলোয়াড় কিনতে পারে।

সৌদি প্রো লিগ নিয়ে ভয় পেতে শুরু করেছেন ইয়ুর্গেন ক্লপইতোমধ্যেই লিভারপুলের উল্লেখযোগ্য তিন খেলোয়াড় অধিনায়ক জর্ডান হেন্ডারসন, মিডফিল্ডার ফাবিনিয়ো এবং স্ট্রাইকার রবার্তো ফিরমিনো সৌদি আরবে পাড়ি জমিয়েছেন।

সিঙ্গাপুরে বায়ার্ন মিউনিখের বিপক্ষে লিভারপুলের প্রীতি ম্যাচের আগের দিন ক্লপ সাংবাদিকদের বলেন, “এই মুহূর্তে সৌদি আরবের প্রভাব অনেক বেশি।”

“আমার মতে সবচেয়ে বাজে বিষয় সৌদি আরবের ট্রান্সফার উইন্ডোটি তিন সপ্তাহ বেশি খোলা আছে। আমি এরকম কিছুই শুনেছি। যদি আমি ঠিক থাকি তাহলে এটি ইউরোপের জন্য ভালো খবর নয়।”

ইতোমধ্যেই লিভারপুলের উল্লেখযোগ্য তিন খেলোয়াড় পাড়ি জমিয়েছেন সৌদি আরবে“উয়েফা কিংবা ফিফাকে অবশ্যই এর সমাধান খুঁজে বের করতে হবে। তবে এই মুহূর্তে আমি জানি না ঠিক কি ঘটবে। এটি ইতিমধ্যেই আমাদের জন্য হুমকি; তবে এটি মোকাবেলা করা শিখতে হবে। সময়ই কথা বলবে।”

ইউরোপের অনেক তারকা খেলোয়াড় কিনে ইতোমধ্যেই আর্থিক সামর্থ্য দেখিয়েছে সৌদি ক্লাবগুলো। লোভনীয় চুক্তিতে সৌদি আরব গেছেন ব্যালন ডি'অর জয়ী ফরাসী স্ট্রাইকার করিম বেনজেমা এবং তাঁর বিশ্বকাপ জয়ী সতীর্থ এনগোলো কান্তে।

ইউরোপীয় ফুটবলারদের সৌদি আরব যাত্রা শুরু হয় ক্রিস্টিয়ানো রোনালদোর সঙ্গে আল-নাসরের চুক্তির মধ্যে দিয়ে। কাতার বিশ্বকাপের পরপরই এই চুক্তির মাধ্যমে রোনালদো হয়ে ওঠেন বিশ্বের সর্বোচ্চ বেতন পাওয়া ক্রীড়াবিদ।

ইউরোপীয় ফুটবলারদের সৌদি আরব যাত্রা শুরু  ক্রিস্টিয়ানো রোনালদোর সঙ্গে আল-নাসরের চুক্তির মধ্যে দিয়েকিলিয়ান এমবাপ্পেকে লিভারপুল ধারে নিতে চাওয়ার খবরটিকেও খারিজ করে দিয়েছেন ক্লপ। ক্লাবের সঙ্গে চুক্তির শেষ বছরে এসে সংকটে পড়েছেন প্যারিস সেন্ট জার্মেই তারকা।

সৌদি আরবে বিশ্বরেকর্ড করে ট্রান্সফারের সম্ভাবনা নিয়েও আলোচনায় এসেছেন এমবাপ্পে। তবে গণমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী রিয়াল মাদ্রিদে খেলার জন্য সৌদি প্রস্তাব প্রত্যাখ্যান করেছেন ফরাসি এই তারকা।

স্কাই জার্মানিকে ক্লপ বলেছেন “আমরা এটা শুনে হেসেছি। আমি মনে করি সে সত্যিই একজন ভালো খেলোয়াড়, কিন্তু আমাদের আর্থিক অবস্থা একেবারেই মানানসই নয়। আমি এখন গল্পটি নষ্ট করতে চাই না ... তবে আমি যতদূর জানি, এরকম কিছুই হচ্ছে না।”

মন্তব্য করুন: