হ্যাজার্ডের চোখে সেরা নন মেসি-রোনালদোর কেউই

২০ ফেব্রুয়ারি ২০২৪

হ্যাজার্ডের চোখে সেরা নন মেসি-রোনালদোর কেউই

প্রায় দেড় দশকেরও বেশি সময় ধরে ফুটবল বিশ্বে রাজত্ব করছেন লিওনেল মেসি ও ক্রিশ্চিয়ানো রোনালদো। ২০০৯ সালে পর্তুগিজ মহাতারকা রিয়াল মাদ্রিদে যোগ দেওয়ার পর থেকে শুরু হয় আর্জেন্টাইন মহাতারকার সঙ্গে তার দ্বৈরথ। একে অপরের সঙ্গে পাল্লা দিয়ে সময়ের সেরা দুই খেলোয়াড় জিতেছেন ফুটবলের ব্যক্তিগত সব অর্জন। তবে এত কিছুর পরও মেসি কিংবা রোনালদো, কাউকেই সর্বকালের সেরার চোখে দেখছেন না বেলজিয়ামের তারকা ফুটবলার এডেন হ্যাজার্ড।

প্রায় দুই দশকের ক্যারিয়ারে এখন পর্যন্ত আটবার ফুটবল বিশ্বের সর্বোচ্চ ব্যক্তিগত পুরস্কার ব্যালন ডি’অর জিতেছেন মেসি। ২০২২ কাতার বিশ্বকাপে আর্জেন্টিনার ৩৬ বছরের শিরোপা খরাও কাটান। দলকে বিশ্বকাপের সোনালি ট্রফি জিতিয়ে অনেকের চোখেই মেসি হয়ে ওঠেন সর্বকালের সেরা।

অন্যদিকে, এখন পর্যন্ত পর্তুগালকে বিশ্বকাপ জেতাতে না পারলেও অনেকের চোখে সর্বকালের সেরা হলেন রোনালদো। প্রায় দুই দশকের ক্যারিয়ারে এখন পর্যন্ত পাঁচটি ব্যালন ডি’অর জেতা এই তারকার সর্বোচ্চ সাফল্য পর্তুগালের হয়ে ২০১৬ ইউরো জেতা। 

মেসি ও রোনালদোর সময় খেলা বেশিরভাগ ফুটবলারই সর্বকালের সেরার দৌড়ে এই দুই তারকাকেই এগিয়ে রাখেন। কিন্তু সদ্যই ফুটবলকে বিদায় জানানো হ্যাজার্ডের চোখে সর্বকালের সেরা হলেন ফরাসি কিংবদন্তি জিনেদিন জিদান।

সম্প্রতি ৩৩ বছর বয়সী রিয়াল মাদ্রিদের সাবেক ফরোয়ার্ড হ্যাজার্ড কথা বলেন ওবি ওয়ান পডকাস্ট নামক এক ইউটিউব চ্যানেলে। সেখানে ফুটবলের সর্বকালের সেরা কে প্রশ্নে তিনি ফ্রান্সের হয়ে ১৯৯৮ বিশ্বকাপ জেতা জিদানের নাম বলেন। তবে মেসি ও রোনালদোকে নিয়ে রয়েছে তার আলাদা বক্তব্যও। 

“মেসি এমন একজন, আপনি ফুটবল নিয়ে কথা বললে তার কথা আপনাকে বলতেই হবে। কিন্তু মানুষের ভিন্ন ভিন্ন মত আছে এ ব্যাপারে। দলকে ট্রফি এনে দিতে এবং গোল করার ক্ষেত্রে রোনালদো সবার সেরা। আপনি এ লোকটির দিকে একবার তাকান। এখন তার বয়স ৩৯ বছর। আমার তো মনে হয়, সে ৫০ বছর পর্যন্ত গোল করে যাবে। বিশ্বাস করুন, এটাই সত্যি হবে। আমার খেলার ধরন অনেকটাই মেসির মতো। তবে আমার কাছে সেরা জিদান।

মন্তব্য করুন:

সর্বাধিক পঠিত
Add