নিজ দেশে দুয়োধ্বনি শুনতে প্রস্তুত এমবাপ্পে

২৬ মার্চ ২০২৪

নিজ দেশে দুয়োধ্বনি শুনতে প্রস্তুত এমবাপ্পে

আন্তর্জাতিক প্রীতি ম্যাচে চিলির মুখোমুখি হওয়ার জন্য শেষ মুহূর্তের প্রস্তুতি নিচ্ছে ফ্রান্স। তবে ঘরের মাঠের ম্যাচ হলেও দুয়োধ্বনি শুনবেন বলে ধরেই নিয়েছে কিলিয়ান এমবাপ্পে। আর দুয়োধ্বনি দেওয়া হলেও সেটিকে ব্যক্তিগতভাবে না নেওয়া কথা জানিয়েছেন বিশ্বকাপজয়ী এই ফরাসি তারকা। 

দুয়োধ্বনির যে আশঙ্কার কথা এমবাপ্পে ভাবছেন, তা মূলত ক্লাব ফুটবলে পিএসজির হয়ে খেলার জন্য। মঙ্গলবার রাতে ফ্রান্স-চিলির ম্যাচটি হবে ফরাসি লিগ চ্যাম্পিয়নদের চিরপ্রতিদ্বন্দ্বী অলিম্পিক মার্শেইয়ের মাঠ স্তাদ ভেলোধোমে।

পিএসজির সবচেয়ে বড় তারকা হওয়ায় এমবাপ্পের ধারণা, দেশের হয়ে খেলতে নামলেও এই মাঠে তাকে বিরূপ অভিজ্ঞতা পেতে হবে। এমনকি দর্শকরা যদি তাকে দুয়োধ্বনি না দেয়, তাহলে বেশ বিস্মিতই হবেন তিনি।

ম্যাচের আগের দিন সংবাদ সম্মেলনে ফ্রান্স অধিনায়ক বলেন, “যদি আমাকে দুয়োধ্বনি দেওয়া হয়, স্বাভাবিকভাবেই নেব। জীবন এরকমই। এটাকে আমি ব্যক্তিগতভাবে নেব না এবং খেলায় প্রভাব ফেলতে দেব না। যদি আমাকে দুয়োধ্বনি না দেওয়া হয়, আমি একইসঙ্গে আনন্দিত এবং বিস্মিত হব।

তবে দুয়োধ্বনির বিষয়টিকে পাশ কাটিয়ে ইউরোর আগে এমবাপ্পের দুশ্চিন্তার বড় কারণ গত ম্যাচে দলের পারফরম্যান্স। গত শনিবার জার্মানির বিপক্ষে ম্যাচের সপ্তম সেকেন্ডে গোল হজম করে তারা হারে ২-০ গোলে।

আমাদের বোঝা উচিৎ যে, সামনের ম্যাচগুলিতেও এভাবে খেলতে থাকলে আমাদের জন্য বড় হতাশা অপেক্ষা করছে। আমরা নিশ্চয়ই এমন কিছু হতে দিতে চাই না।

ইউরোর বাছাইপর্বে দাপুটে পারফরম্যান্স করেই মূলপর্বে পা রাখে ফ্রান্স। ৮ ম্যাচের মধ্যে জয় ৭টিতেই। তবে জার্মানির বিপক্ষে জিতলেও ইউরো যাত্রা সহজ হতো না বলে মনে করেন এমবাপ্পে। এমন পরাজয় দলকে জেগে ওঠার বার্তার দিয়েছে জানিয়ে তিনি বলেন, “জার্মানির বিপক্ষে আমরা যদি ৫-০ গোলেও জিততাম, তারপরও বলতাম না যে খুব সহজেই আমরা ইউরো জিতে যাব। কাজেই হেরে যাওয়ার পরও বলছি না যে আমরা পিছিয়ে থাকব।

অবশ্যই এটা আমাদের জন্য সতর্কবার্তা। সেদিন আমরা ভালো খেলিনি। তবে এতদিন ধরে ভালো যেসব কাজ আমরা করেছি, তা ছুড়ে ফেলছি না এখনই। সবশেষ আমরা যে প্রতিযোগিতায় খেলেছি, ইউরোর বাছাইপর্ব, সেখানে সব ম্যাচেই আমরা জিতেছি।

মন্তব্য করুন: