ফুটবলারকে চাবুকপেটা, দর্শকদের জন্য কঠোর আইন করতে যাচ্ছে সৌদি আরব

১৬ এপ্রিল ২০২৪

ফুটবলারকে চাবুকপেটা, দর্শকদের জন্য কঠোর আইন করতে যাচ্ছে সৌদি আরব

ফুটবল মাঠে বিভিন্ন সময় দর্শক ঢুকে পড়ে প্রিয় খেলোয়াড়দের জড়িয়ে ধরার দৃশ্য হরহামেশাই দেখা যায়। তবে খেলোয়াড়কে কোনো দর্শক আক্রমণ করে বসেছেন এমনটা দেখা যায় না বললেই চলে। কিন্তু সৌদি সুপার কাপের ফাইনালে এমনই এক অভাবনীয় দৃশ্য দেখা গিয়েছিল। প্রতিপক্ষ দলের খেলোয়াড়কে চাবুকপেটা করছেন এক দর্শক।

গত বুধবারের ফাইনাল ম্যাচ শেষের এই ঘটনার পর নড়েচড়ে বসেছে দেশটির ফুটবল ফেডারেশন (এসএএফএফ)। ভবিষ্যতে এরকম অপ্রীতিকর ঘটনা এড়াতে দর্শকদের আচরণবিধি নিয়ে থাকা আইনের পরিবর্তন আনতে যাচ্ছে তারা।

আবু ধাবিতে অনুষ্ঠিত সুপার কাপের ফাইনালে আল-ইত্তিহাদকে ৪-১ গোলে হারিয়ে চ্যাম্পিয়ন হয় আল-হিলাল। সেই ম্যাচে আল-ইত্তিহাদের একমাত্র গোলটি করেন মরোক্কান খেলোয়াড় আবদেররাজাক হামদাল্লাহ। ম্যাচ শেষে এক ভিডিওতে দেখা যায়, মাঠে কাছে থাকা গ্যালারির এক দর্শকের সঙ্গে বাকবিতণ্ডায় জড়ান হামদাল্লাহ। এক পর্যায়ে সেই ব্যক্তির দিকে তিনি পানি ছুঁড়ে মারেন। এরপরই মরোক্কান ফুটবলারের গায়ে চাবুক দিয়ে আঘাত করেন আল-হিলালের সেই সমর্থক।

সোমবার বিষয়টি নিয়ে আনুষ্ঠানিক বিবৃতিতে এসএএফএফের পক্ষ থেকে বলা হয়, “আল-ইত্তিহাদ ক্লাবের এক খেলোয়াড়কে এক দর্শক শারীরিকভাবে আঘাত করছেন, এমন ন্যাক্কারজনক দৃশ্য দেখে আমরা স্তম্ভিত।”

এমন ঘটনার জন্য দুঃখ প্রকাশ করে ফেডারেশনের তরফ থেকে বলা হয়, “এএফসি ও ফিফার অন্য সব সদস্যের মতো সৌদি আরব ফুটবল ফেডারেশনও যারা ফুটবল দেখতে আসেন ও খেলেন তাদের নিরাপত্তার বিষয়টি প্রাধান্য দেয়। সৌদি আরবে ফুটবল পারিবারিক খেলা, এখানে বিশৃঙ্খলার ঘটনা নেই বললেই চলে। ‘তথাকথিত’ সেই দর্শকের আচরণ সৌদি ফুটবলের চিত্র হতে পারে না। আমরা এ ঘটনার নিন্দা জানাই।”

বিবৃতিতে দর্শকদের আচরণবিধির আইনে পরিবর্তন আনার কথা জানায় সৌদি ফুটবল ফেডারেশন।

দর্শকদের আচরণবিধি পুঙ্খানুপুঙ্খভাবে পর্যালোচনা করা হবে। পর্যালোচনার পর এমন ঘটনা যেন আর না ঘটে, সেটি নিশ্চিত করতে দ্রুত সময়ের মধ্যে কঠোর শাস্তি দেওয়ার বিধান যোগ করা হবে।”

মন্তব্য করুন: