বর্ণবাদের কারণে ভিনিসুস ফুটবল থেকে বিরতি নিতে পারেন: বেলিংহ্যাম

১৭ এপ্রিল ২০২৪

বর্ণবাদের কারণে ভিনিসুস ফুটবল থেকে বিরতি নিতে পারেন: বেলিংহ্যাম

সাম্প্রতিক সময়ে স্প্যানিশ লা লিগায় খেলোয়াড়দের বর্ণবাদের শিকার হওয়ার খবর হরহামেশাই সামনে আসছে। বিশেষ করে রিয়াল মাদ্রিদ তারকা ভিনিসুস জুনিয়রের ক্ষেত্রে বিষয়টি যেন আরও প্রকট হয়ে দাঁড়িয়েছে। আর বর্ণবাদের মতো আচরণকে রুখতে খেলোয়াড়দের আরও সমর্থনের প্রয়োজন আছে বলে জানিয়েছেন জুড বেলিংহ্যাম। রিয়ালের এই ইংলিশ মিডফিল্ডারের মতে, এই সমস্যা আরও বাড়তে থাকলে ফুটবল থেকে বিরতিও নিতে পারেন ভিনিসুস।  

বুধবার রাতে চ্যাম্পিয়নস লিগে কোয়ার্টার-ফাইনালে ফিরতি লেগে আজ ইতিহাদ স্টেডিয়ামে ম্যানচেস্টার সিটির মুখোমুখি হবে রিয়াল। প্রথম লেগ ৩-৩ গোলে ড্র হওয়ায় শেষ চারে জেতে এই ম্যাচ জিততে হবে রেকর্ড ১৪ বারের চ্যাম্পিয়নদের।

ফিরতি লেগকে সামনে রেখে সংবাদ সম্মেলনে বর্ণবাদের প্রসঙ্গ উঠতেই বেলিংহ্যাম জানান, তিনি এবং তার রিয়াল সতীর্থরা বিষয়টির সঙ্গে অভ্যস্ত হয়ে গেছেন। সমস্যার সমাধানে কর্তৃপক্ষ যথাযথ ভূমিকা রাখছে না বলেও মনে করেন এই তরুণ মিডফিল্ডার।

লা লিগায় বিশেষ করে প্রতিপক্ষের মাঠে এটার (বর্ণবাদী আচরণ) সঙ্গে আমরা প্রায় অভ্যস্ত হয়ে গিয়েছি। এটা একজন খেলোয়াড়ের জন্য ভয়ংকর অভিজ্ঞতা যে বর্ণবাদী আচরণের শিকার হতে হবে—এটা মাথায় রেখে প্রস্তুতি নিতে হয়। এই জঘন্য ব্যাপারটা ঘটা অনুচিত। কর্তৃপক্ষকে আরও ভূমিকা রাখতে হবে।

গত কয়েক মৌসুম ধরে ভিনিসুস প্রায়শই বর্ণবাদের শিকার হলে তা বিশ্বজুড়ে আলোচনা-সমালোচনার জন্ম দেয়। তবে এরপরও স্প্যানিশ ফুটবলে বিষয়টি থামার কোনো লক্ষণ দেখছেন না চলতি মৌসুমে রিয়ালে যোগ দিয়ে ২০ গোল করা বেলিংহ্যাম।

ভিনিসুসের বারবার বর্ণবাদী আচরণের শিকার হওয়া প্রসঙ্গে ২০ বছর বয়সী এই ফুটবলার বলেন, “ক্ষমতায় থাকা লোকজনকে আরও বেশি কিছু করতে হবে, বিশেষ করে ভিনির জন্য। সে যেভাবে খেলে এবং নিজেকে যেভাবে প্রকাশ করে, দোষটা ধীরে ধীরে তার দিকেই বেশি চাপছে, যেটা আমার মতে অন্যায্য। এমন কোনো কিছুর জন্য ভিনি যদি খেলা থেকে বিরতি নেয়, তাহলে খেলাটাই তাকে মিস করবে। এমন খেলোয়াড়দের সমর্থনে আরও বেশি কাজ করতে হবে।

গত শনিবার লিগে মায়োর্কার মাঠে অঁরেলিয়ে চুয়ামেনি একমাত্র গোলে জয় পায় রিয়াল। ম্যাচের এক ভিডিওতে দেখা যায় রিয়ালের এই ফরাসি মিডফিল্ডারকে উদ্দেশ্য করে বর্ণবাদী ইঙ্গিত করছেন। পুলিশের সহায়তায় সেই দর্শককে খুঁজে বের করার চেষ্টা চলছে জানিয়েছে মায়োর্কা। তবে রিয়ালের খেলোয়াড়রা এত বেশি পরিমাণে বর্ণবাদের শিকার হন যে, চুয়ামেনির সেই ঘটনা খেয়ালই করেননি বলে জানান বেলিংহ্যাম।

মন্তব্য করুন: