চেলসিকে হারানোর পর সূচি নিয়ে চটেছেন গুয়ার্দিওলা

২১ এপ্রিল ২০২৪

চেলসিকে হারানোর পর সূচি নিয়ে চটেছেন গুয়ার্দিওলা

ম্যানচেস্টার সিটির টানা ম্যাচের সূচি নিয়ে বেশ কিছু দিন ধরেই অভিযোগ জানিয়ে আসছিলেন কোচ পেপ গুয়ার্দিওলা। আট দিনের মধ্যে টানা তিনটি ম্যাচ খেলেছে তার দল। গত বুধবার চ্যাম্পিয়নস লিগের কোয়ার্টার-ফাইনালের পর শনিবার আবারও মাঠে নামতে হয়েছে ইংলিশ ক্লাবটিকে। এবার চেলসির বিপক্ষে এফএ কাপের সেমি-ফাইনালে। ম্যাচটি জিতে ফাইনালে পা রাখলেও দলের এরকম সূচি নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন গুয়ার্দিওলা।

লন্ডনের ওয়েম্বলি স্টেডিয়ামে ফাইনালে ওঠার লড়াইয়ে ৮৪তম মিনিটে বের্নার্দো সিলভার একমাত্র গোলে ম্যাচ জেতে বর্তমান চ্যাম্পিয়নরা। এদিন সিটির প্রায় সব ফুটবলারকে মাঠে খানিকটা ক্লান্তি নিয়েই খেলতে দেখা যায়। খেলায় ছিল না তাদের সেই চেনা ছন্দ কিংবা গতি। অবশ্য এর পেছনে যথেষ্ট কারণও আছে। 

রিয়াল মাদ্রিদের বিপক্ষে চ্যাম্পিয়ন্স লিগে কোয়ার্টার-ফাইনালের ফিরতি লেগের ম্যাচ হয় ১২০ মিনিটের। শেষ পর্যন্ত টাইব্রেকারে ৪-৩ ব্যবধানে হেরে বর্তমান চ্যাম্পিয়নদের খালি হাতেই বাড়ি ফিরতে হয়। এর আগে গত শনিবার ইংলিশ প্রিমিয়ার লিগে লুটন টাউনের সঙ্গেও খেলে গুয়ার্দিওলার দল। 

চেলসির বিপক্ষে এফএ কাপের লড়াইয়ের পর বিবিসিকে দেওয়া সাক্ষাৎকারে এই ম্যাচের সূচি নিয়ে নিজের ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়ে গুয়ার্দিওলা বলেন, “আজকে আমাদেরকে খেলতে নামানোটা পুরোপুরি অগ্রহণযোগ্য। খেলোয়াড়দের স্বাস্থ্যের জন্য এটা অসম্ভব। স্বাভাবিক কিছু নয় এটা। মেনে নেওয়ার মতো নয়।”

আমি জানি, এই দেশে ব্যাপারটি একটু আলাদা (এফএ কাপের কারণে)। তবে খেলোয়াড়দের শরীরের কথা তো ভাবতে হবে। জানি না, আজকে আমরা কীভাবে উতরে গেলাম।”

এফএ কাপের দ্বিতীয় সেমি-ফাইনালে রোববার মাঠে নামবে ম্যানচেস্টার ইউনাইটেড ও কভেন্ট্রি সিটি। গুয়ার্দিওলার মতে, এই ম্যাচটি শনিবারে রেখে তাদেরকে রোববারে খেলতে দেওয়া যেত।

আমার স্রেফ এখানে বলার ক্ষমতাই আছে। আমাদের ম্যাচ আগামীকাল কেন রাখা হলো না? চেলসি, ম্যানচেস্টার ইউনাইটেড, কভেন্ট্রি সিটি, কোনো দলকেই তো সপ্তাহের মাঝে খেলতে হয়নি।”

তবে শত ক্লান্তির পরও চেলসিকে হারানোয় শিষ্যদের প্রশংসা করে সিটি কোচ বলেন, “বুধবার ১২০ মিনিট খেলার পর আজকে ছেলেরা আবার যেভাবে খেলেছে, আমার দেখা কোনো এক দল ফুটবলারের সেরা প্রদর্শনী এটি। তবে আমি চাই স্রেফ আমার ছেলেদের সুরক্ষা দিতে। স্বাভাবিক বোধের ব্যাপার এটা। কোনো বিশেষ কিছু বা বাড়তি কিছুর দাবি তো করছি না।”

এই ম্যাচের পর অবশ্য বিশ্রামের জন্য সময় পাবে গুয়ার্দিওলার দল। প্রিমিয়ার লিগে ব্রাইটনের বিপক্ষে তাদের পরের ম্যাচ আগামী বৃহস্পতিবার।

মন্তব্য করুন: