টানা ষষ্ঠ ইউরোতে রোনালদো

টানা ষষ্ঠ ইউরোতে রোনালদো

ক্রিশ্চিয়ানো রোনালদোকে অধিনায়ক করে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের (ইউরো) জন্য দল ঘোষণা করেছে পর্তুগাল। এই নিয়ে টানা ষষ্ঠ ইউরোতে দেশের প্রতিনিধিত্ব করবেন তিনি। ৩৯ বছর বয়সী পাঁচবারের ব্যালন ডিঅরজয়ী এই তারকার সঙ্গে দলে আছেন ৪১ বছর বয়সী ডিফেন্ডার পেপে।

মঙ্গলবার আগামী জুনে জার্মানিতে শুরু হতে যাওয়া এবারের ইউরোর জন্য ২৬ সদস্যের দল ঘোষণা করেন কোচ রবের্তো মার্তিনেস। এই দলে সবচেয়ে বেশি নয় জন খেলোয়াড় এসেছেন ইংলিশ প্রিমিয়ার লিগ খেকে। লিগ শিরোপাজয়ী ম্যানচেস্টার সিটি থেকে আছেন ফরোয়ার্ড বের্নার্দো সিলভা ও ডিফেন্ডার রুবেন দিয়াস। অন্যদিকে ম্যানচেস্টার ইউনাইটেড থেকে আছেন মিডফিল্ডার ব্রুনো ফের্নান্দেস ও ডিফেন্ডার দিয়োগো দালোত।

২০০৪ সালের আসর দিয়ে প্রথমবারের মতো পর্তুগালের হয়ে ইউরোয় নাম লেখান রোনালদো। এরপর থেকে অংশ নেওয়া প্রত্যেক আসরেই গোল করেছেন এই তারকা ফরোয়ার্ড। ইউরোপ সেরার আসরে এখন পর্যন্ত তার গোল ১৪টি।

গত বছরের জানুয়ারিতে সৌদি আরবের ক্লাব আল নাসেরে যোগ দেন রোনালদো। তার পারফরম্যান্সে এখনও বয়সের তেমন একটা প্রভাব পরেনি। চলতি মৌসুমে দলের হয়ে সব প্রতিযোগিতা মিলিয়ে ৪২ গোল করার পাশাপাশি ১৩টি গোলে অ্যাসিস্ট করেছেন।

২০১৬ সালের ইউরো চ্যাম্পিয়ন পর্তুগাল এবারের আসরে নিজেদের প্রথম ম্যাচে আগামী ১৮ জুন চেক রিপাবলিকের বিপক্ষে মাঠে নামবে। ‘এফ গ্রুপে তাদের বাকি দুই প্রতিপক্ষ তুরস্ক ও প্রথমবারের মতো টুর্নামেন্টে সুযোগ পাওয়া জর্জিয়া।

পর্তুগালের ইউরো দল:

গোলরক্ষক: দিয়োগো কস্তা, জোসে সা, রুই পাত্রিসিও।

ডিফেন্ডার: আন্তোনিও সিলভা, দানিলো পেরেইরা, দিয়োগো দালোত, গনসালো ইনাসিও, জোয়াও কানসেলো, নেলসন সেমেদো, নুনো মেন্দেস, পেপে, রুবেন দিয়াস।

মিডফিল্ডার: ব্রুনো ফের্নান্দেস, জোয়াও নেভেস, জোয়াও পালিনিয়া, ওতাভিও মনতেইরো, রুবেন নেভেস, ভিতিনিয়া।

ফরোয়ার্ড: বের্নার্দো সিলভা, ক্রিশ্চিয়ানো রোনালদো, দিয়োগো ইয়োতা, ফ্রান্সিসকো কনসেইকাও, গনসালো রামোস, জোয়াও ফেলিক্স, পেদ্রো নেতো, রাফায়েল লেয়াও।

মন্তব্য করুন: