মেসির সঙ্গে ক্লাব খুঁজছেন অনেকেই

১ জুন ২০২৩

মেসির সঙ্গে ক্লাব খুঁজছেন অনেকেই

লিওনেল মেসি আল হিলালে যাবেন নাকি বার্সেলোনায়? নাকি অন্য কোথাও? ফুটবল পাড়ায় এখন সবচেয়ে বেশি আলোচনা আর্জেন্টাইন তারকার ভবিষ্যৎ নিয়ে। বর্তমান ক্লাব প্যারিস সেন্ত জার্মেইয়ের সঙ্গে চুক্তি নবায়ন করেননি। তাই মৌসুম শেষে তিনি হয়ে যাচ্ছেন ফ্রি এজেন্ট।

২০২২-২৩ মৌসুম শেষ প্রান্তে। এরপরই মেসির সঙ্গে অনেক ফুটবলার ফ্রি এজেন্ট হয়ে যাবেন। আগামী ৩০ জুন আনুষ্ঠানিকভাবে ক্লাবের সঙ্গে চুক্তি শেষ হবে তাঁদের। চুক্তি শেষ হওয়া খেলোয়াড়দের তালিকায় আছেন করিম বেনজেমা, আনহেল দি মারিয়ার মতো নামি খেলোয়াড়রা। চুক্তি নবায়ন না করে ফ্রি এজেন্ট হওয়া এমন ২০ ফুটবলার বেছে নিয়েছে ‘অল আউট স্পোর্টস’-

লিওনেল মেসিলিওনেল মেসি: পিএসজি

পিএসজি কোচ ক্রিস্টোফে গালতিয়ের নিশ্চিত করেছেন, মৌসুম শেষে প্যারিসের ক্লাবটি ছাড়ছেন মেসি। তার মানে নতুন মৌসুমে নতুন ঠিকানায় যাচ্ছেন আর্জেন্টাইন অধিনায়ক। ২০২১ সালে বার্সেলোনা ছেড়েছেন। পিএসজির সঙ্গে ২ বছরের চুক্তি শেষে আবারও তাঁর পুরনো ক্লাবে ফেরার গুঞ্জন। বার্সেলোনা সভাপতি জোয়ান লাপোর্তা বলেছেন, ‘বার্সেলোনায় মেসির অধ্যায় শেষ হয়েছে এটা বিশ্বাস করি না। বরং তাঁর জন্য দরজা খোলা আছে, সেটি নিশ্চিত করা এখন আমাদের দায়িত্ব। তাঁর অধ্যায় এখনও শেষ হয়নি।’

মেজর লিগ সকার ও সৌদি আরবের আল-হিলালে যোগ দেয়ার খবরও বেশ জোরেশোরেই শোনা যাচ্ছে। কাতার বিশ্বকাপ জয়ের পর এটাকে নতুন চ্যালেঞ্জ হিসেবে দেখছেন আর্জেন্টাইন জাদুকর। তবে নতুন গন্তব্য নিয়ে এখনও কিছু জানায়নি মেসি ও তাঁর পরিবার।

করিম বেনজেমা: রিয়াল মাদ্রিদ

রিয়াল মাদ্রিদের সঙ্গে চুক্তি এক বছর বাড়ানোর প্রক্রিয়ায় ছিলেন বেনজেমা। তবে স্পেনের সাম্প্রতিক কিছু প্রতিবেদন বলছে, সান্তিয়াগো বার্নাব্যু ছাড়ছেন তিনি। যেতে পারেন সৌদি আরবে। 

জানা গেছে, প্রতি মৌসুমে এই স্ট্রাইকারকে ১০০ মিলিয়ন ইউরোর প্রস্তাব দিয়েছে সৌদি প্রো লিগের একটি ক্লাব। সঙ্গে থাকছে আরও অনেক সুযোগ-সুবিধা। এমন লোভনীয় প্রস্তাব পেয়ে তাই এশিয়াতেই আসতে পারেন ফরাসি স্ট্রাইকার।

এনগোলো কাঁতে: চেলসি

চেলসির সঙ্গে ২০১৮ সালে পাঁচ বছরের চুক্তি করেছিলেন এনগোলো কাঁতে। তার মেয়াদ হচ্ছে এ বছর। ইংলিশ ক্লাবটির সঙ্গে চলা দীর্ঘ পথের ইতি টানতে চলেছেন ফরাসি মিডফিল্ডার। 

শোনা যাচ্ছিলো স্টামফোর্ড ব্রিজে থাকার মেয়াদ বাড়াবেন তিনি। সই করবেন নতুন চুক্তিতে। তবে ব্রিটিশ মিডিয়া বলছে, তিনি ইউটার্ন নিয়ে চেলসি ছেড়ে অন্য কোনও ক্লাবে যোগ দিতে যাচ্ছেন। 

সের্হিয়ো বুসকেটসসের্হিয়ো বুসকেটস: বার্সেলোনা

বার্সেলোনার সঙ্গে ১৫ বছরের সম্পর্কে ইতি টেনেছেন বুসকেটস। তাঁর সম্ভাব্য গন্তব্য সৌদি আরব।

ইকেই গুন্ডোয়ান: ম্যানচেস্টার সিটি

ইকেই গুন্ডোয়ান ২০১৬ সালে বরুসিয়া ডর্টমুন্ড থেকে ম্যানচেস্টার সিটিতে যোগ দিয়েছিলেন। দুর্দান্ত সময় কাটিয়েছেন সিটির জার্সিতে। কিন্তু তাঁর বর্তমান চুক্তি গ্রীষ্মে শেষ হতে চলেছে। যদিও সিটি ছাড়তে চাইছে না তাঁকে। পেয়েছেন নতুন প্রস্তাবও।

এদিকে বেশ কয়েকটি গণমাধ্যমের খবর, এই জার্মানকে দলে পেতে আগ্রহ দেখিয়েছে বার্সেলোনা ও আর্সেনাল। 

টনি ক্রুস: রিয়াল মাদ্রিদ

টনি ক্রুস বায়ার্ন মিউনিখ থেকে যোগ দিয়েছিলেন রিয়াল মাদ্রিদে। লা লিগার এই ক্লাবে দু’হাত ভরে পেয়েছেন সাফল্য। বর্তমান চুক্তি শেষের পথে থাকলেও সেটি আরও এক বছর বাড়াতে নাকি সম্মত হয়েছেন তিনি। ঘোষণা আসতে পারে দ্রুতই।

রবার্তো ফিরমিনো: লিভারপুল

ফ্রি এজেন্ট হিসেবে গ্রীষ্মে লিভারপুল ছাড়বেন রবার্তো ফিরমিনো। যোগ দিতে পারেন রিয়াল মাদ্রিদে। 

লুকা মদরিচ: রিয়াল মাদ্রিদ

রিয়ালের সঙ্গে মদরিচের চুক্তি শেষ হবার কথা ছিল গত বছর। কিন্তু এই ক্রোয়েট মিডফিল্ডার গত জুনে চুক্তির মেয়াদ এক বছর বাড়িয়েছিলেন। শোনা যাচ্ছে, আরও এক বছর চুক্তি বাড়াতে যাচ্ছেন তিনি। থাকতে পারেন ২০২৪ পর্যন্ত। 

জ্লাতান ইব্রাহিমোভিচজ্লাতান ইব্রাহিমোভিচ: এসি মিলান

গুঞ্জন ছিল, অবসরে যাচ্ছেন জ্লাতান ইব্রাহিমোভিচ। যদিও এবারের মৌসুম তিনি খেলেছেন। এক বছরের নতুন চুক্তিতে এসি মিলানের জার্সিতে দেখা গেছে মাঠে। তবে ধারণা করা হচ্ছে, এবার মিলান ছেড়ে ইতালিয়ান আরেক ক্লাব মনজায় যোগ দিতে যাচ্ছেন তিনি। 

মিলান স্ক্রিনিয়ার: ইন্টার মিলান

ইন্টার মিলান থেকে চুক্তি বাড়ানোর প্রস্তাব দেওয়া হয়েছিল মিলান স্ক্রিনিয়ারকে। যদিও তাতে নাকি রাজি হননি তিনি। ফলে মৌসুম শেষে হবেন ফ্রি এজেন্ট। যোগ দিতে পারেন পিএসজিতে।

অ্যাড্রিয়েন রাবিওট: জুভেন্টাস

ফ্রি এজেন্ট হওয়ার কারণে রাবিওটকে দলে নিতে আগ্রহ দেখিয়েছে ম্যানচেস্টার ইউনাইটেড। আগামী মৌসুমে চ্যাম্পিয়নস লিগে থাকবে না জুভেন্টাস। তাই তিনি ওল্ড ট্র্যাফোর্ডে যেতে আগ্রহী হতে পারেন। 

উইলফ্রেড জাহা: ক্রিস্টাল প্যালেস

উইলফ্রেড জাহা গ্রীষ্মে ফ্রি এজেন্ট হিসেবে ক্রিস্টাল প্যালেস ছাড়তে পারেন। ডেইলি মেইলের মতে, সৌদি ক্লাব আল-ইত্তিহাদ তাঁর সঙ্গে যোগাযোগ করেছে। কিন্তু কোনও সুনির্দিষ্ট প্রস্তাব আসেনি।

জাহার এজেন্ট ফেনারবাচে ও অলিম্পিক মার্শেই ক্লাবের সঙ্গেও আলোচনা করেছে। তবে তাঁর চূড়ান্ত গন্তব্য ঠিক হয়নি এখনও।  

মার্কো এসেনসিও: রিয়াল মাদ্রিদ

রিয়াল মাদ্রিদের সঙ্গে চুক্তি না বাড়িয়ে অ্যাস্টন ভিলায় যোগ দিতে পারেন এই উইঙ্গার। 

তবে পিএসজি ও এসি মিলানের নজরদারিতেও আছেন তিনি। 

দানি সেবায়োসদানি সেবায়োস: রিয়াল মাদ্রিদ

দানি সেবালোসের বর্তমান চুক্তি গ্রীষ্মে শেষ হবে। তবে স্প্যানিশ গণমাধ্যম বলছে, একই বেতনে আরও তিন বছরের জন্য প্রস্তাব করেছে রিয়াল কর্তৃপক্ষ। সেবালোস তার সম্ভাব্য বিকল্পগুলো বিবেচনা করছেন। তবে সান্তিয়াগো বার্নাব্যুতেই তিনি থেকে যাবেন বলে ধারণা করা হচ্ছে।

ইনিগো মার্টিনেজ: আথলেটিক বিলবাও

আথলেতিক বিলবাওয়ের সঙ্গে ইনিগো মার্টিনেজ চুক্তি শেষ হবে ৩০ জুন। আর ১ জুলাই থেকেই তিনি হবেন বার্সেলোনার খেলোয়াড়। সেরেছেন সব আনুষ্ঠানিকতাও। 

দাভিদ দে গেয়া: ম্যানচেস্টার ইউনাইটেড

ম্যানচেস্টার ইউনাইটেড গোলকিপার দাভিদ দে গেয়া ক্লাবের সঙ্গে একটি নতুন চুক্তিতে সম্মত হয়েছেন। আগামী কয়েক সপ্তাহের মধ্যে চুক্তিতে সাক্ষরও করবেন। তবে লম্বা সময়ের চুক্তির জন্য বেতন কমিয়েছেন তিনি।

আনহেল দি মারিয়াআনহেল দি মারিয়া: জুভেন্টাস

জুভেন্টাস এক বছরের চুক্তি বাড়ানোর প্রস্তাব দিয়েছিল আনহেল দি মারিয়াকে। তবে সেই আলোচনা ভেস্তে গেছে। ফলে ফ্রি এজেন্ট হিসেবে জুভেন্টাস ছাড়ছেন আর্জেন্টাইন উইঙ্গার। 

সৌদি আরবের ক্লাবগুলো আগ্রহ দেখিয়েছে। অন্যদিকে বার্সেলোনা ও আতলেতিকো মাদ্রিদেরও নজরে আছেন দি মারিয়া। 

লুকাস মৌরা: টটেনহাম

লুকাস মৌরা মৌসুম শেষে টটেনহাম ছেড়ে যাচ্ছেন। ঘরের মাঠে খেলা শেষ ম্যাচে তাই কান্নায় ভেঙে পড়েছিলেন তিনি। 

নতুন চ্যালেঞ্জের মোকাবিলার জন্য তাঁর এজেন্ট উলভারহ্যাম্পটন, অ্যাস্টন ভিলা ও নিউক্যাসল ইউনাইটেডের সঙ্গে আলোচনা শুরু করেছেন। তবে ঠিক কোন ক্লাবে যোগ দিচ্ছেন, তা এখনও নিশ্চিত নয়। 

জেমস মিলনার: লিভারপুল

জেমস মিলনার লিভারপুল ছাড়ছেন। তবে প্রিমিয়ার লিগে তার যাত্রা চালিয়ে যাওয়ার জন্য ব্রাইটনে ফ্রি এজেন্ট হিসেবে যোগ দিতে পারেন।

অ্যালেক্স অক্সলেড-চেম্বারলেইন: লিভারপুল

লিভারপুলের সঙ্গে চুক্তি বাড়াননি অ্যালেক্স অক্সলেড-চেম্বারলেইন। মৌসুম শেষেই হবেন ফ্রি এজেন্ট। যদিও তিনি অ্যাস্টন ভিলায় যাবার আলোচনায় আছেন। অবশ্য আলোচনা বেশিদূর এগোয়নি।

মন্তব্য করুন:

সর্বাধিক পঠিত
Add