ক্রিকেট ম্যাচে নতুন বল আসে কখন?

ক্রিকেট ম্যাচে নতুন বল আসে কখন?

ক্রিকেট প্রথম থেকেই লাল বলেরই খেলা ছিল। ওয়ানডে ও টেস্ট দুই ফরম্যাটের খেলা হত লাল বলে। বলের রঙ বদলে যায় যখন ক্রিকেটে দিবা-রাত্রির ম্যাচ শুরু হয়। তখন থেকেই ওয়ানডের জন্য সাদা নির্ধারিত হয়, সেটি দিনের ম্যাচ হলেও।

পরবর্তীতে দিবা-রাত্রির টেস্ট চালু হলে ক্রিকেটে যোগ হয় গোলাপি বল। তবে দিনের টেস্টের বল বদল হয়নি, সেটি লালই আছে।

 এগুলোর সবটাই হয়তো আপনার জানা। কিন্তু আপনি জানেন  কি -  ক্রিকেটে কোন ফরম্যাটে কতটি বল ব্যবহার করা হয়?

প্রথমে আসা যাক টেস্ট ক্রিকেটে। প্রতিটি ইনিংসের শুরুতে দুই দলকেই দেয়া হয় নতুন বল এছাড়াও কোন ইনিংস ৮০ ওভার পেরুলে নতুন বল নেয়ার সুযোগ আছে। অর্থাৎ অধিনায়ক চাইলে ৮০ ওভার পর নতুন বল নিতে পারেন, আবার তিনি পুরোনো বল দিয়েও খেলা চালিয়ে যেতে পারেন।

ধরুন, কোন দল যদি ৭০ ওভারে অলআউট হয়ে যায়, তাহলে পরের ইনিংস বা নতুন আরেকটি ইনিংস শুরু হবে নতুন বলে। কোন দল ফলোঅনে পড়ে আবার ব্যাট করতে গেলেও নতুন বল পাবে প্রতিপক্ষ দল। 

তবে ওয়ানডে ক্রিকেটের ক্ষেত্রে বলের হিসাব ভিন্ন। দুটি নতুন বল দিয়ে একই সাথে খেলা শুরু হয়। দুই প্রান্তের দুই বোলার পান দুটি নতুন বল।

ধরুন, বাংলাদেশ বোলিংয়ে। একপ্রান্ত থেকে নতুন একটি বল দিয়ে বোলিং শুরু করছেন তাসকিন আহমেদ। অন্যপ্রান্তে বোলিংয়ে আসা মোস্তাফিজুর রহমানও অন্য আরেকটি নতুন বল দিয়ে বোলিং শুরু করেছেন। অর্থাৎ দুই প্রান্তের এই দুই বলের খেলা একই সাথে চলে ৫০ ওভার পর্যন্ত।

 আর টি-টোয়েন্টিতে বলের হিসেব খুব সহজ। দুই দলই নিজ নিজ ইনিংসে নতুন বল পেয়ে থাকে। 

ধরাবাঁধা এই নিয়মের বাইরেও তিন ফরম্যাটে বল আসতে পারে। যেমন, বল নষ্ট কিংবা হারিয়ে গেলে। এমন ঘটনায় নতুন বল পাওয়া যায় না। আম্পায়াররা নিয়ে আসেন অন্য কোন ম্যাচে ব্যবহার করা বল, যেটির অবস্থা হারিয়ে বা নষ্ট হয়ে যাওয়া ওই বলের মতো।

মন্তব্য করুন:

সর্বাধিক পঠিত
Add