জুতায় দুই মেয়ের নাম লিখে উসমান খাজার প্রতিবাদ

২৬ ডিসেম্বর ২০২৩

জুতায় দুই মেয়ের নাম লিখে উসমান খাজার প্রতিবাদ

পাকিস্তানের বিপক্ষে চলতি টেস্ট সিরিজে যুদ্ধবিদ্ধস্ত ফিলিস্তিনের প্রতি সংহতি জানাতে চেয়েছিলেন উসমান খাজা। কিন্তু তার সমস্ত পরিকল্পনায় জল ঢেলে দিয়েছে আইসিসি। দেয়নি অনুমতি। কিন্তু উসমান খাজা থেমে থাকার পাত্র নন। মঙ্গলবার থেকে মেলবোর্নে শুরু হওয়া বক্সিং ডে টেস্টে জুতায় নিজের দুই মেয়ের নাম লিখে তিনি খেলতে নেমেছেন। আইসিসির নিষেধাজ্ঞার মুখে এ এক অন্যকরম প্রতিবাদ।

পার্থে অনুষ্ঠিত সিরিজের প্রথম টেস্টে ফিলিস্তিনিদের প্রতি সংহতি জানাতে জুতায় স্বাধীনতা একটি মানবাধিকারপ্রতিটি জীবনের মূল্য সমান স্লোগান লিখে মাঠে নামতে চেয়েছিলেন খাজা। কিন্তু আইসিসি তাকে অনুমতি দেয়নি। তাই স্কচটেপ দিয়ে সেই স্লোগান ঢেকে তিনি মাঠে নামেন। তবে তার হাতে ছিল কালো আর্মব্যান্ড। এ কারণে তাকে তিরস্কার করে আইসিসি। এবার মেলবোর্নে মঙ্গলবার থেকে শুরু হতে যাওয়া বক্সিং ডে টেস্টে খাজা জুতায় শান্তির প্রতীক জলপাইয়ের শাখা মুখে কালো ঘুঘু স্টিকার নিয়ে নামতে চেয়েছিলেন। এবারও আইসিসি তাকে অনুমতি দেয়নি।

 

 

বাধ্য হয়ে নতুন পথ বেছে নিয়েছেন খাজা। নিজের দুই মেয়ে আয়েশা ও আয়লার নাম লিখেছেন জুতায়। পার্থ টেস্টে তাঁকে প্রতিবাদের স্লোগান লিখতে আইসিসির আপত্তির পর খাজা বলেছিলেন, যখন আমি দেখি হাজার হাজার নিরপরাধ শিশু মারা যাচ্ছে, ওই জায়গায় আমি আমার দুটি মেয়েকে কল্পনা করি। কী হতো যদি ওখানে ওরা থাকত?

আইসিসির সঙ্গে এই বিরোধাত্মক সময়ে ক্রিকেট অস্ট্রেলিয়া এবং অধিনায়ক প্যাট কামিন্সের সমর্থন পেয়েছেন খাজা। পাশাপাশি মাইকেল হোল্ডিংয়ের মতো কিংবদন্তি ক্যারিবিয়ান স্পিডস্টার দ্য অস্ট্রেলিয়ানকে দেওয়া এক সাক্ষাৎকারে বলেছেন, আমি খাজাকে নিয়ে উদ্ভূত গোলমালের ব্যাপারটি অনুসরণ করছি। তবে আইসিসির অবস্থানে বিস্মিত হইনি। কারণ তারা আগেও অনেকবার এমন দ্বৈত আচরণ করেছে। তাদের ভণ্ডামি আর নৈতিক অবস্থানের ঘাটতির বিষয়টা আরও একবার প্রকাশ পেল।

মন্তব্য করুন: