সৌম্য কি সত্যিই ফিরে পেলেন নিজেকে?

২৭ ডিসেম্বর ২০২৩

সৌম্য কি সত্যিই ফিরে পেলেন নিজেকে?

এক ম্যাচ আগেই বিধ্বংসী ওয়ানডে সেঞ্চুরি হাঁকিয়েছিলেন। তাই নিউ জিল্যান্ডের বিপক্ষে প্রথম টি-টুয়েন্টির একাদশে তার না থাকার কোনো কারণই ছিল না। সমস্যা বাঁধে ব্যাটিং অর্ডার নিয়ে। ওপেনিংয়ে স্বচ্ছন্দ সৌম্য কোন পজিশনে খেলবেন? রনি তালুকদার, লিটন দাস আর নাজমুল হোসেন শান্তকে জায়গা করে দিতে সৌম্যকে নামানো হলো চার নম্বরে। বড় স্কোর করতে না পারলেও উড়ন্ত ব্যাটিংয়ে দলকে এগিয়ে দিলেন সৌম্য। বাংলাদেশ পেল ঐতিহাসিক জয়।

বুধবার সিরিজের প্রথম টি-টুয়েন্টিতে ৫ উইকেটে জিতেছে বাংলাদেশ। যা নিউ জিল্যান্ডের মাটিতে টাইগারদের প্রথম টি-টুয়েন্টি জয়। এতে দুটি দুর্দান্ত ক্যাচ নেওয়ার পাশাপাশি ব্যাট হাতে ১৫ বলে ২২ রানের গুরুত্বপূর্ণ ইনিংস উপহার দেন সৌম্য। উইকেটে এসে মুখোমুখি হওয়া তৃতীয় বলে সিঙ্গেল নিয়ে তিনি রানের খাতা খোলেন। পরের ওভারেই কিউই স্পিনার ইশ সোধিকে ছক্কায় স্বাগত জানিয়ে নিজের আসল রূপ দেখাতে শুরু করেন সৌম্য। পরের বলে দর্শনীয় রিভার্স সুইপে বাউন্ডারি মেরে পূরণ করেন দলের পঞ্চাশ রান।

সৌম্য আউট হয়েছেন আরও আগ্রাসী হতে গিয়ে। বেন সিয়ার্সের গতিমড ডেলিভারি ক্রস ব্যাটে খেলতে গিয়ে বোল্ড হয়ে যান। অথচ আগের বলেই সিয়ার্সকে মিড উইকেট দিয়ে দর্শনীয় শটে বাউন্ডারি মেরেছিলেন। তার এই ছোট্ট কিন্তু ঝড়ো ইনিংসটিই বাংলাদেশকে রান তাড়ায় এগিয়ে দেয়। সেইসঙ্গে বার্তা দেয় ওয়ানডের পর টি-টুয়েন্টিতেও সৌম্য সরকারের প্রত্যাবর্তনের। সৌম্য যদি সত্যিই আত্মবিশ্বাস ফিরে পান, ব্যাট হাতে ধারাবাহিক হতে পারেন, সেটা বাংলাদেশের ক্রিকেটের জন্যই মঙ্গলজনক হবে। এর জন্য ২০-২৫ রানের ইনিংসগুলোকে বড় করতে হবে। সৌম্যর সেই সামর্থ আছে। সুযোগও পেয়েছেন পুনর্বার। এবারও সুযোগ কাজে লাগাবেন না সৌম্য?

মন্তব্য করুন: