সাকিব-তামিমের ভবিষ্যৎ নিয়ে যা বললেন পাপন

১২ ফেব্রুয়ারি ২০২৪

সাকিব-তামিমের ভবিষ্যৎ নিয়ে যা বললেন পাপন

বাংলাদেশ ক্রিকেটের সবচেয়ে বড় দুই তারকা হলেন সাকিব আল হাসান ও তামিম ইকবাল। মাঠের পারফরম্যান্সে দুজনই দেশের সেরা খেলোয়াড়দের মধ্যে অন্যতম। কিন্তু ভারতে অনুষ্ঠিত ওয়ানডে বিশ্বকাপের পর থেকেই দেশের ক্রিকেটে এই দুই তারকার ভবিষ্যৎ অনেকটাই ঝুলে ছিল। তারা আদৌ দলের হয়ে একসঙ্গে মাঠে নামবেন কি না এই নিয়ে শঙ্কায় ছিলেন দেশের ক্রিকেট সমর্থকরা। তবে সাকিব-তামিমের ভবিষ্যৎ নিয়ে এবার খোলামেলা ভাবেই কথা বলেছেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন।

বিশ্বকাপের সময় থেকেই চোখের সমস্যায় ভুগছিলেন দলের অধিনায়ক সাকিব। যার ফলে, চলতি বিপিএলে রংপুর রাইডার্সের হয়ে প্রথম কয়েক ম্যাচে বোলার হিসেবে খেলেছিলেন। মাঝে দু’দফা লন্ডন ও সিঙ্গাপুরেও গিয়েছিলেন ডাক্তারের পরামর্শ নেওয়ার জন্য। সোমবার বিসিবির বার্ষিক সভা শেষে সাংবাদিকদের দেশসেরা অল-রাউন্ডারের ভবিষ্যৎ নিয়ে পাপন বলেন, “সাকিবে সঙ্গে কথা হয়েছে। সাকিবের এখন পর্যন্ত… কালকে পর্যন্ত যে কথাটা হয়েছে তার সঙ্গে, তার চোখের সমস্যাটা এখনও যায়নি।

অন্যদিকে, সাকিবের চোখের অনিশ্চয়তার কারণে তার বদলে তিন ফরম্যাটের অধিনায়ক হিসেবে নাজমুল হোসেন শান্তর নাম ঘোষণা করে বিসিবি। টি-টুয়েন্টি বিশ্বকাপের আগে যেন দল ভালোভাবে প্রস্তুতি নিতে পারে সে জন্যই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানান বোর্ড সভাপতি। একই সঙ্গে অধিনায়ক হিসেবে সাকিব এখনও বোর্ডের প্রথম পছন্দ বলেও জানান পাপন।  

আমাদের সামনে একটা শ্রীলঙ্কার সিরিজ আছে, তারপর আরেকটা সিরিজ আছে, বিশ্বকাপ আছে। আসলে তার দলে থাকার বিষয়টা আমরা নিশ্চিত নই। তবে অধিনায়ক হিসেবে সে অবশ্যই আমাদের প্রথম পছন্দ। সে সবসময়ই ছিল এবং এখনও আছে। দুর্ভাগ্যবশত একটা অনিশ্চয়তার ব্যাপার রয়ে গেছে, যেটার মধ্যে আমরা থাকতে চাচ্ছি না। কাজেই আমরা এই সিদ্ধান্তটা দেরি করতে চাইনি। টি-টুয়েন্টি বিশ্বকাপের আর খুব বেশি সময় নেই। কাজেই এই সময়টায় টিমটা যেন ভালোভাবে চলতে পারে তাই আমরা নামটা ঘোষণা করে দিয়েছি।

আগামী মার্চে ঘরের মাঠে অনুষ্ঠিতব্য শ্রীলঙ্কার বিপক্ষে তিন ফরম্যাটের পূর্ণাঙ্গ সিরিজে সাকিব খেলবেন কি না – সে ব্যাপারে নিশ্চিত নন পাপন, “বলতে পারব না এখন। এখন তো বলা মুশকিল। মানে একটু আগে যেটা বললাম, সে বলেছে সে নিজেও নিশ্চিত না, তাই আমরাও নিশ্চিত না।

অন্যদিকে বিশ্বকাপের দল থেকে বাদ পড়ার পর থেকেই দেশের ক্রিকেটের বড় একটি ইস্যু ছিল তামিম ইকবালের আন্তর্জাতিক ক্যারিয়ারের ভবিষ্যৎ নিয়ে। এদিন সভা শেষে আন্তর্জাতিক ক্রিকেটে বাঁহাতি এই ওপেনারের জন্য সামনে কী অপেক্ষা করছে সে বিষয়েও কথা বলেন পাপন।

তামিমের ইস্যুটা নিয়ে কথা হয়েছে। আমাদের এখান থেকে জালাল ভাই (ইউনুস) এবং আরও কয়েকজন ঢাকায় আসার সঙ্গে সঙ্গে তামিমের সঙ্গে বসবে। এবং তার সঙ্গে আমিও বসব। ওনারা বসার পর আমি নিজেও বসব। তাই আমার ধারণা, এই বিপিএল চলাকালীন সময়ে সব সিদ্ধান্তগুলো জানতে পারব। এর আগে আসলে বলাটা মুশকিল।

মন্তব্য করুন: