ভারতের তরুণ দলের সঙ্গেই পারছে না ইংল্যান্ড: সৌরভ গাঙ্গুলী

২০ ফেব্রুয়ারি ২০২৪

ভারতের তরুণ দলের সঙ্গেই পারছে না ইংল্যান্ড: সৌরভ গাঙ্গুলী

ইংল্যান্ডের বিপক্ষে চলমান টেস্ট সিরিজের শুরু থেকেই ভারতীয় দলে নেই বিরাট কোহলি। অভিজ্ঞ এই ব্যাটারকে ছাড়াই ইংলিশ বোলারদের নাস্তানাবুদ করে ছেড়েছে স্বাগতিকরা। বিশেষ করে উদীয়মান যশস্বী জয়সোয়ালের ব্যাটের সামনে তেমন কেউই দাঁড়াতে পারছে না। অবশ্য টানা দুই ম্যাচ হেরেও সিরিজ জয়ের আশা ছাড়ছে না বেন স্টোকস দল। সফরকারীদের এমন আত্মবিশ্বাস দেখে তাদেরকে খোঁচা দিয়েছেন ভারতের সাবেক অধিনায়ক সৌরভ গাঙ্গুলী।

ব্যক্তিগত কারণে ইংল্যান্ডের বিপক্ষে প্রথম দুই টেস্ট থেকে ছুটি নিলেও শেষ পর্যন্ত পুরো সিরিজ থেকেই নিজেকে সরিয়ে নেন কোহলি। চোটের কারণে সবশেষ দুই ম্যাচে মাঠের বাইরে রয়েছেন আরেক অভিজ্ঞ ব্যাটার লোকেশ রাহুলও। অভিজ্ঞ এই দুই ক্রিকেটারের অনুপস্থিতিতে স্বাগতিকদের ব্যাটিং লাইন-আপের হাল ধরেন জয়সোয়াল, শুভমান গিল ও সরফরাজ খানের মতো তরুণরা। এতেই জয় দিয়ে সিরিজ শুরু করা ইংলিশরা টানা দুই ম্যাচ হেরে ২-১ ব্যবধানে পিছিয়ে পড়েছে।

রাজকোট টেস্টে জয়সোয়াল ও সরফরাজদের ব্যাটে রান উৎসবের পর ইংলিশরা ম্যাচ হারে ৪৩৪ রানের বড় ব্যবধানে। এই ম্যাচ হারলেও ইংল্যান্ড এখনও ৩-২ ব্যবধানে সিরিজ জিততে পারবে বলে আত্মবিশ্বাসী দলের অধিনায়ক স্টোকস। তবে এমনটা হওয়ার কোনো সম্ভাবনাই দেখেন না সৌরভ। ভারতের সাবেক এই অধিনায়কের মতে, তারা ভারতের ‘তরুণ’ একটা দলের সঙ্গেই পারছে না। 

ভারতীয় সংবাদ মাধ্যম মিড ডে-তে দেওয়া এক সাক্ষাৎকারে কিংবদন্তি এই অধিনায়ক বলেন, “বাজবল ভালো কৌশল, কিন্তু ভারতীয় কন্ডিশনে ইংল্যান্ডের সফল হওয়া কঠিন। ভারত সিরিজ হারলে আমি অবাক হবো। মনে রাখতে হবে যে, ভারত বিরাট কোহলি ও লোকেশ রাহুলকে ছাড়াই খেলছে। অনেক নতুন মুখ নিয়ে সাজানো তরুণ একটি দল এটি, তবুও ইংল্যান্ড ধুঁকছে।”

ভারতের অভিজ্ঞ ব্যাটারদের এক পাশে রেখে চলতি সিরিজে সব আলো নিজের দিকে করে নিয়েছেন জয়সোয়াল। সিরিজ জুড়ে রানের স্রোত বইয়ে বাঁহাতি এই ব্যাটার এখন পর্যন্ত হাঁকিয়েছেন দুটি ডাবল-সেঞ্চুরি। পাঁচ ম্যাচ সিরিজের তিন টেস্টেই রান করেছেন ৫৪৫।

অন্যদিকে, রাজকোট টেস্ট দিয়ে এই ক্রিকেটের রাজকীয় ফরম্যাটে পা রাখেন সরফরাজ। দেশটির ঘরোয়া ক্রিকেটে কয়েক মৌসুম ধরে রানের বন্যা বইয়ে দেওয়া ডানহাতি এই ব্যাটার দেশের হয়ে ক্যারিয়ারের প্রথম ম্যাচেই আগ্রাসী ব্যাটিংয়ে দুটি ফিফটি হাঁকিয়ে নিজের সামর্থ্যের প্রমাণ রাখেন।

তরুণ এই দুই ক্রিকেতারকে প্রশংসায় ভাসিয়ে সৌরভ বলেন, “জয়সোয়াল শুধু ভালো ক্রিকেটারই নয়, সব ফরম্যাটে খেলতে সামর্থ্যবান একজন। সরফরাজ শুরুটা ভালো করেছে। এখন তাকে বিদেশের মাটিতে রান করতে হবে। উদীয়মান ক্রিকেটারদের জন্য ভালো উদাহরণ সরফরাজ, যাদের অবশ্যই মনে রাখতে হবে যে ধারাবাহিকভাবে রান করলে তারাও সুযোগ পাবে।”

শুক্রবার রাঁচিতে চতুর্থ টেস্টে মাঠে নামবে ভারত ও ইংল্যান্ড।

মন্তব্য করুন:

সর্বাধিক পঠিত
Add