মিরপুরে কখন কী হয় বোঝা মুশকিল : তাইজুল

২৩ ফেব্রুয়ারি ২০২৪

মিরপুরে কখন কী হয় বোঝা মুশকিল : তাইজুল

বিপিএল চট্টগ্রাম থেকে ঢাকায় ফিরতেই ফের আলোচনায় উঠে এসেছে মিরপুর শের-ই-বাংলার উইকেট। শুক্রবার দিনের প্রথম ম্যাচে কুমিল্লা ভিক্টোরিয়ান্সের ১৪০ রান তাড়া করে ২ বল আর ৬ উইকেট হাতে রেখে জিতেছে ফরচুন বরিশাল। তামিম ইকবাল আর জাকের আলী ছাড়া দুই দলের ব্যাটারদের বেশ সংগ্রাম করতে হয়েছে। এর কারণ কি মিরপুরের উইকেট নাকি অন্য কিছু?

২০ রানে ৩ উইকেট নেওয়া বরিশালের স্পিনার তাইজুল ইসলাম সংবাদ সম্মেলনে এসে মিরপুরের উইকেটকে খারাপ বলতে রাজি হলেন না। তার মতে, মিরপুরের উইকেটের বদনামের কারণেই হয়তো প্রথম দিকে ব্যাটাররা একটু দ্বিধাদ্বন্দ্বে থাকে। এ কারণেই রান কম হয়েছে। তাছাড়া চট্টগ্রামের ব্যাটিং স্বর্গ থেকে মিরপুরের নতুন উইকেটে আসাটাও একটা কারণ বলে মনে করেন তিনি।

আপনি যখন নতুন উইকেটে আসবেন, তখন প্রতিটি খেলোয়াড়ের মাঝে সন্দেহ থাকে যে উইকেটের আচরণটা কেমন হবে। আর মিরপুরের অবস্থা তো বোঝেনই , কখন কী হয় বোঝা মুশকিল। তাই একটা সন্দেহ থাকে। কিন্তু আমি মনে করি উইকেট ভালো ছিল। আর উইকেট যখন ভালো থাকবে তখনই রান চেজ করা যায়। যেহেতু রান চেজ হয়েছে, সেহেতু অবশ্যই ভালো উইকেট।

এই উইকেটেই কুমিল্লার জাকের আলী অনিক ১৬ বলে ২ চার এবং ৪ ছক্কায় অপরাজিত ৩৮ রানের ইনিংস খেলেছেন। এরপর রান তাড়ায় নেমে বরিশাল অধিনায়ক তামিম খেলেছেন ৪৮ বলে ৬ চার ৩ ছক্কায় ৬৬ রানের ইনিংস। জিতে নিয়েছেন ম্যাচসেরার পুরস্কার। তাইজুল মনে করেন, মিরপুরের উইকেট খারাপ হলে তামিম এমন লম্বা ইনিংস খেলতে পারতেন না।

আমি আগেই বলেছি, উইকেট আপনারা যতটা কঠিন মনে করছেন অতটা কঠিন ছিল না। তাহলে এত লম্বা ইনিংস খেলা যেত না। উইকেট স্বাভাবিকই ছিল। প্রথম দিকের ব্যাটাররা হয়তো একটু দ্বন্দ্বে ছিল, কারণ মিরপুরের উইকেট। যার জন্য হয়তো প্রথমে একটু স্লো (ব্যাটিং) হয়েছে।

মন্তব্য করুন: