সাকিব যাকে বিদ্রূপ করেছিলেন, সেই তামিমই আজ চ্যাম্পিয়ন

১ মার্চ ২০২৪

সাকিব যাকে বিদ্রূপ করেছিলেন, সেই তামিমই আজ চ্যাম্পিয়ন

বিশ্বের অন্যতম সেরা অল-রাউন্ডার সাকিব আল হাসান কি দুঃস্বপ্নেও ভেবেছিলেন, এমন দিনও তাকে দেখতে হবে! আনফিট বলে ওয়ানডে বিশ্বকাপ থেকে যাকে বাতিল করে দেওয়া হলো, বিশ্বকাপের আগমুহূর্তে একটি টিভি চ্যানেলে দেওয়া সাক্ষাৎকারে সাকিব যাকে নিয়ে ব্যাঙ্গ-বিদ্রূপ করলেন, সেই তামিম ইকবাল খানের হাতেই উঠল বিপিএল দশম আসরের শিরোপা। বিপিএলের অগ্নিগর্ভ ফাইনালে ভয়ংকর কুমিল্লা ভিক্টোরিয়ান্সকে উড়িয়ে সব বিদ্রূপের জবাব দিয়ে দিলেন তামিম।

চলতি বিপিএলে সাকিব-তামিমকে নিয়ে কম চর্চা হয়নি। বিশেষ করে সাকিবকে প্রতি ম্যাচেই দর্শকদের দুয়ো হজম করতে হয়েছে। একবার সহ্য করতে না পেরে ব্যাট দিয়ে অশ্লীল ইঙ্গিতও করেছিলেন সাকিব। অন্যদিকে তামিমকেও যেতে হয়েছে এসবের মধ্য দিয়ে। দুজনে একে অন্যের আউটে ইঙ্গিতপূর্ণ উদযাপনও করেছেন।  তাদের ব্যক্তিগত দ্বন্দ্ব যেন ছড়িয়ে পড়েছিল দর্শকদের মাঝে। সারা বিশ্বেই তারকাদের ব্যক্তিগত জীবন নিয়ে সমর্থকদের আগ্রহ থাকে। সেই তারকাদের ব্যক্তিগত দ্বন্দ্ব প্রকাশ্যে এলে কী হতে পারে- তার জ্বলন্ত্ব উদাহরণ দেখা গেল এবারের বিপিএলে।

ফরচুন বরিশাল আর রংপুর রাইডার্স দুটি দলই তারকায় ঠাসা। অভিজ্ঞ তারকা বেশি থাকায় ফরচুন বরিশালকে বলা হতো বুড়োদের দল। যা নিয়ে গত বুধবারের সংবাদ সম্মেলনে অনুযোগও করেছিলেন বরিশালের মুশফিকুর রহিম। সেদিন সাকিবদের রংপুরকে দ্বিতীয় কোয়ালিফায়ারে উড়িয়ে ম্যাচসেরার পুরস্কার নিয়ে তিনি সংবাদ সম্মেলনে এসেছিলেন। সাকিব-তামিমের মোকাবেলা সেদিনই শেষ হয়ে গিয়েছিল। কিন্তু ফাইনালে প্রতিপক্ষ তো কুমিল্লা। যারা ফাইনালে উঠে কখনো হারেনি। আর ফরচুন বরিশাল দুইবার ফাইনালে উঠে হেরেছে কুমিল্লার কাছে। তাই প্রতিশোধের বিষয়ও ছিল। সেই সংবাদ সম্মেলনেই মুশফিকুর রহিম বলেছিলেন, ফাইনালে কখনো না হারা দলটিই এবার হারবে। শুক্রবারের ফাইনালে অক্ষরে অক্ষরে মিলে গেল তার কথা।

তামিমকে বিদ্রূপ করা সাকিব চোখের সমস্যায় আক্রান্ত হয়ে বিশ্বকাপে ফ্লপ মেরেছিলেন। বিপিএলের শুরুর দিকেও ৫ ম্যাচে তার রান ছিল ৪। এরপরই জ্বলে উঠেছিলেন সাকিব। কিন্তু ১১ ইনিংসে ২৫৫ রান আর দ্বিতীয় সর্বোচ্চ ১৭ উইকেট নিয়েও তিনি দলকে ফাইনালে তুলতে পারেননি। থেমে যেতে হয়েছে তামিমদের বিপক্ষে। সেই তামিম আজ বরিশালকে শিরোপা জেতানোয় ব্যাট হাতে সামনে থেকে অবদান রাখলেন। খেললেন ২৬ বলে ৩ চার ৩ ছক্কায় ৩৯ রানের বিস্ফোরক ইনিংস। ম্যাচ হয়ে পড়ল একপেশে। কুমিল্লার মতো দল যেন পাত্তাই পেল না বরিশালের কাছে।

এবারের আসরেই বিপিএলে হাজার ডট খেলার বিব্রতকর মাইলফলক ছুঁয়েছিলেন তামিম। সেই তামিমই ৪৯২ রান করে হয়ে গেলেন টুর্নামেন্টের সর্বোচ্চ রান সংগ্রাহকও তামিম। অল্পের জন্য নাজমুল হোসেন শান্তর পর দ্বিতীয় বাংলাদেশি হিসেবে বিপিএলের এক মৌসুমে পাঁচশর মাইলফলকে যাওয়া হলো না তার। এতে অবশ্য আক্ষেপের কোনো অবকাশই নেই। দীর্ঘ ক্যারিয়ারে এটা তামিমের দ্বিতীয় বিপিএল শিরোপা। প্রথমটি জিতেছিলেন ২০১৯ সালে এই কুমিল্লা ভিক্টোরিয়ান্সের হয়ে। সেই কুমিল্লাই আজ হার মানল তামিমের কাছে।

মন্তব্য করুন: