ড্রেসিংরুমের নতুন সংস্কৃতি : হাথুরুর থেকে মেরুন জ্যাকেট পেলেন শান্ত

১৪ মার্চ ২০২৪

ড্রেসিংরুমের নতুন সংস্কৃতি : হাথুরুর থেকে মেরুন জ্যাকেট পেলেন শান্ত

নাজমুল হোসেন শান্তকে মেরুন জ্যাকেট পরিয়ে দিচ্ছেন প্রধান কোচ চান্ডিকা হাথুরুসিংহে। ছবি : বিসিবি

ম্যাচ জয়ের পর ড্রেসিংরুমে দলবেঁধে আমরা করব জয় গানটি গাওয়া অনেক বছর ধরেই চলে আসছে। এবার সেই গানের সঙ্গে যুক্ত হলো নতুন এক সংস্কৃতি। ম্যাচ জিতলে একজন প্রভাব বিস্তারকারী পারফর্মারকে নির্বাচন করা হয়। তারপর তাকে পরিয়ে দেওয়া হয় মেরুন রংয়ের জ্যাকেট। গত বুধবার চট্টগ্রামে শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম ওয়ানডে শেষে এই জ্যাকেট পেলেন অধিনায়ক নাজমুল হোসেন শান্ত, যিনি দুর্দান্ত সেঞ্চুরি হাঁকিয়েছেন।

এদিন বাংলাদেশ দলের ড্রেসিংরুমে শান্তকে মেরুন জ্যাকেট পরিয়ে দেন প্রধান কোচ চান্ডিকা হাথুরুসিংহে। সেইসঙ্গে আরও তিনজনের পারফর্ম্যান্সের প্রশংসা করেছেন তিনি, ব্যাটিং ও বোলিংয়ে আমরা অনেক সাহসিকতা দেখলাম। ওরা ব্যাটিংয়ে ভালো শুরু পেয়েছিল। আমাদের ব্যাটিংয়ের সময়ও তারা দ্রুত ৩ উইকেট তুলে নেয়। কিন্তু ম্যাচে ফেরার ক্ষেত্রে আমরা যে দৃঢ়তা দেখিয়েছি, যে শরীরী ভাষা দেখেছি, তা ছিল দুর্দান্ত। বেশ কিছু ব্যক্তিগত পারফর্মেন্সের কথা বলা যেতে পারে।

আমি (তানজিম) সাকিবকে নিয়ে শুরু করি। ওরা বিনা উইকেটে ৭০ রান ছিল। তুমি বল করতে এসে যেটা করা দরকার সেটাই করেছ, যা মেরুন জ্যাকেট পাওয়ার মতো। ব্যাটিংয়ে ২৩ রানে ৩ উইকেট পড়ে গিয়েছিল। আমার মনে হয় রিয়াদের ইন্টেন্ট খুব গুরুত্বপূর্ণ। সে শান্তর সঙ্গে ৬৯ রানের জুটি গড়েছে, রানে বলে করেছেন (৩৭ বলে ৩৭)। এই ইন্টেন্ট আমাদের খেলায় ফিরিয়েছে। সাবাশ রিয়াদ! সেইসঙ্গে বলতে চাই মুশফিকের ঠাণ্ডা মাথার ব্যাটিং নিয়ে। ওর অমন ব্যাটিংয়ে শান্তর ওপর থেকে চাপ কমে যায়। তুমি দারুণভাবে স্পিনারদের সামলেছ।

আমি একটা জিনিস বলতে ভুলে গিয়েছি। তুমি (রিয়াদ) যেভাবে হাসারাঙ্গাকে সামলেছ, ওদের সেরা বোলার। ওর দ্বিতীয় বলেই ছক্কা মেরেছ। এই ছক্কা দিয়ে বুঝিয়ে দিয়েছ যে আমাদের ইন্টেন্ট পরিষ্কার। ওয়েলডান। তাকে খেলায় প্রভাব ফেলতে দাওনি। শেষে বলব অধিনায়কের কথা। তুমি যে যে নিবেদন- দৃঢ়তা দেখিয়েছে চাপের সময়ে, একদম ৪৮তম ওভার পর্যন্ত খেলে জিতিয়ে এসেছ, সেঞ্চুরি করেছ। তোমার ফিল্ড প্লেসিংও দুর্দান্ত ছিল। এখানে অনেক কিছুই ছিল স্থিরতা, ক্ষুধা, অভিপ্রায়। তুমি সব নিয়ন্ত্রণ করেছ। এমন পারফর্ম্যান্স করলেই প্রাপ্তি আসবে। আমি মেরুন জ্যাকেট দুজনকে দিতে চাইতাম কিন্তু শান্ত তুমি এটা ডিজার্ভ কর।

উল্লেখ্য, প্রথম ওয়ানডেতে শ্রীলঙ্কাকে ২৫৫ রানে অল-আউট করে ৬ উইকেটে ম্যাচ জিতে নেয় বাংলাদেশ। ১২৯ বলে অপরাজিত ১২২ রানের ইনিংস খেলে ম্যাচসেরা হয়েছেন শান্ত। এছাড়া ২৩ রানে ৩ উইকেট পড়ার পর শান্তর সঙ্গে ৬৯ রানের জুটিতে ৩৭ বলে ৩৭ করেন মাহমুদউল্লাহ। মুশফিক ১৬৫ রানের অবিচ্ছিন্ন জুটিতে ৮৪ বলে করেন ৭৩ রান।

মন্তব্য করুন: