শুক্রবারই সিরিজ নিশ্চিত করবে বাংলাদেশ?

১৪ মার্চ ২০২৪

শুক্রবারই সিরিজ নিশ্চিত করবে বাংলাদেশ?

ক্রিকেটের এই একটা ফরম্যাটেই বাংলাদেশ দলকে নিয়ে বড় কিছু আশা করা যায়। কারণ, ৫০ ওভারের ফরম্যাটেই বাংলাদেশ গত ৯ বছর ধরে শক্তিমত্তার প্রমাণ দিয়ে আসছে। নাজমুল হোসেন শান্তর নেতৃত্বে নিউ জিল্যান্ডের মাটিতও এই ফরম্যাটে জয় ধরা দিয়েছে। আর শান্তর পূর্ণ মেয়াদের নেতৃত্বের শুরুতেই শ্রীলঙ্কাকে ৬ উইকেটে উড়িয়ে দিয়ে টিম টাইগার। শুক্রবার দ্বিতীয় ওয়ানডেতেই সিরিজ নিশ্চিত করার দারুণ সুযোগ।

চট্টগ্রামে অনুষ্ঠিত সিরিজের প্রথম ওয়ানডেতে দুর্দান্ত বোলিং করেছেন বাংলাদেশের তিন পেসার তাসকিন আহমেদ, শরীফুল ইসলাম এবং তানজিম সাকিব। তিনজনই তিনটি করে উইকেট নিয়েছেন। উড়ন্ত সূচনা করা লঙ্কানদের ২৫৫ রানেই আটকে রাখা গেছে। মামুলি এই টার্গেট তাড়ায় নেমে হুড়মুড় করে ভেঙে পড়ে বাংলাদেশের টপ অর্ডার। লিটন দাস, সৌম্য সরকার, তাওহীদ হৃদয় সবাই ব্যর্থ।

এরপরই অপরাজিত সেঞ্চুরি হাঁকিয়ে দলকে জয়ের বন্দরে নিয়ে যান অধিনায়ক শান্ত। ম্যাচসেরার পুরস্কার হাতে তার হাতেই। অধিনায়ককে দারুণভাবে সঙ্গ দেন দুই সিনিয়র মুশফিকুর রহিম আর মাহমুদউল্লাহ। প্রচণ্ড চাপের মাঝে মাহমুদউল্লাহ পাল্টা আক্রমণে ৩৭ বলে ৩৭ রানের ইনিংস খেলেন। আর মুশফিক হাঁকান অপরাজিত ফিফটি।

কোনো দলের পক্ষেই ম্যাচের নিয়ন্ত্রণ সবসময় ধরে রাখা সম্ভব নয়। তবে আত্মবিশ্বাস ধরে রাখতে পারলে ম্যাচে ফেরা যায়। প্রথম ওয়ানডেতে বাংলাদেশ সেটাই করে দেখিয়েছে। শুক্রবার বেলা আড়াইটায় চট্টগ্রামে দ্বিতীয় ওয়ানডেতে মুখোমুখি হবে দুই দল। নিজেদের ব্র্যান্ডের ক্রিকেট উপহার দিতে পারলেই নিশ্চিত হয়ে যাবে সিরিজ।

যদিও রেকর্ড শ্রীলঙ্কার পক্ষেই কথা বলছে। ওয়ানডেতে দুই দলের সর্বশেষ ১০ ম্যাচে বাংলাদেশের জয় ৪টি। অবশ্য সর্বশেষ দুই ম্যাচই বাংলাদেশ জিতেছে। দ্বিতীয় ওয়ানডের আগে এই আত্মবিশ্বাস ধরে রাখতে পারলেই রচিত হবে নতুন ইতিহাস।

মন্তব্য করুন: