দু’দিন পরপর অধিনায়ক বদলের কঠোর সমালোচনায় শাদাব খান

১৮ মার্চ ২০২৪

দু’দিন পরপর অধিনায়ক বদলের কঠোর সমালোচনায় শাদাব খান

গত বছর ভারতে অনুষ্ঠিত ওয়ানডে বিশ্বকাপে ভরাডুবির পর দলে বেশ কিছু পরিবর্তন এনেছিল পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) ব্যর্থতার দায় নিয়ে বাবর আজম তিন ফরম্যাটের নেতৃত্ব থেকে সরে দাঁড়ালে ভিন্ন ফরম্যাটের জন্য নতুন অধিনায়কের নাম ঘোষণা করেছিল তারা। টি-টুয়েন্টিতে অধিনায়কের দায়িত্ব পান শাহিন শাহ আফ্রিদি। এখন নাকি আবারও টি-টুয়েন্টির নেতৃত্ব পরিবর্তন করতে চায় পিসিবি, যা মোটেও পছন্দ হচ্ছে না অল-রাউন্ডার শাদাব খানের।

এবারের পিএসএলে ইসালামাবাদ ইউনাইটেডকে নেতৃত্ব দিয়ে ফাইনালে তোলা শাদাবের মতে, ফলের জন্য তাড়াহুড়ো না করে পিসিবির উচিত শাহিনকে সময় দেওয়া।

টি-টুয়েন্টির নতুন অধিনায়ক শাহিনের নেতৃত্বে কেবল একটি সিরিজই খেলেছে পাকিস্তান। গত জানুয়ারিতে বাঁহাতি এই পেসারের অধীনে নিউ জিল্যান্ডের মাটিতে সেই সিরিজে - ব্যবধানে হারে তারা। তবে শুধু এই সিরিজ হারের কারণে তাকে সরিয়ে দেওয়ার কথা ভাবছে না পিসিবি। চলতি পিএসএলে তার দল লাহোর কালান্দার্স পয়েন্ট তালিকার একদম তলানিতে থেকে আসর শেষ করায় তার নেতৃত্বে কমতি আছে বলে মনে করছেন বোর্ডের কর্তাব্যক্তিরা। অথচ শাহিনের নেতৃত্বেই গত দুই মৌসুমের শিরোপা ঘরে তোলে লাহোর।

অন্যদিকে, শাহিনকে সরিয়ে উইকেটরক্ষক-ব্যাটার মোহাম্মদ রিজওয়ানকে অধিনায়ক করার গুঞ্জনও শোনা যাচ্ছে। এমনকি অনেকের মতে, সাবেক অধিনায়ক বাবরের কাঁধেই উঠতে পারে টি-টুয়েন্টির নেতৃত্ব।

পিএসএলের দ্বিতীয় এলিমিনেটরে পেশোয়ার জালমির বিপক্ষে জয়ের পর টি-টুয়েন্টিতে জাতীয় দলের নেতৃত্ব বিতর্ক নিয়ে মুখ খোলা শাদাব বলেন, “যখন আপনি কাউকে নিয়ে আসবেন, সঙ্গে সঙ্গেই বিষয়গুলো বদলে যাবে না, সময় লাগবে। আমরা চাই, সবকিছু দ্রুত বদলে যাবে। কিন্তু এভাবে হয় না, এটা প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে হয়। শুরুতে বেশির ভাগ সময়ই ব্যর্থতা আসবে। গুরুত্বপূর্ণ হচ্ছে, এই ব্যর্থতাগুলোকে আমরা কীভাবে নেব।

শাহিনকে আমরা একটি সিরিজ দিয়েছি এবং আমরা তার নেতৃত্বে পরিবর্তন চাইছি। এটা রকম হওয়া উচিত নয়। কারণ, একজনকে তার প্রক্রিয়া আর পদ্ধতিতে অধিনায়কত্ব করার জন্য লম্বা সময় দেওয়া প্রয়োজন। আমরা পরীক্ষা-নিরীক্ষা করার সঙ্গে সিরিজও জিততে চাই। এটাই সমস্যার সৃষ্টি করে।

জুনে অনুষ্ঠিত টি-টুয়েন্টি বিশ্বকাপে ভালো ফলের জন্য একজন অধিনায়ককে যথেষ্ট সময় দেওয়া উচিত জানিয়ে এই অল-রাউন্ডার বলেন, “একজন অধিনায়কের নিজস্ব ভাবনা আছে। কিন্তু এখন এটা সম্ভব নয়। কারণ, আমরা একটা সিরিজের পরই অধিনায়ক বদলানোর আলোচনা শুরু করি। বিশ্বকাপ আসছে। আমাদের এখন লম্বা সময়ের জন্য খেলোয়াড় খুঁজে বের করতে হবে, যাতে করে আমরা বিশ্বকাপে যাওয়ার আগে সমস্যাগুলোর সমাধান করে ফেলতে পারি।

মন্তব্য করুন: