হাসারাঙ্গার শাস্তি অনুমান করেই `চালাকি` করল শ্রীলঙ্কা?

২০ মার্চ ২০২৪

হাসারাঙ্গার শাস্তি অনুমান করেই `চালাকি` করল শ্রীলঙ্কা?

বাংলাদেশের কাছে ওয়ানডে সিরিজ হারের পর হুট করেই দেখা গেল, শ্রীলঙ্কার টেস্ট দলে আছে ওয়ানিন্দু হাসারাঙ্গার নাম, যিনি ২০২৩ সালের আগস্টে এ সংস্করণ থেকে অবসর নিয়েছিলেন। বিষয়টি বেশ চমক হয়ে আসলেও এক দিন পরই হলো রহস্যভেদ। আম্পায়ারের সঙ্গে অসদাচরণ করায় হাসারাঙ্গাকে শাস্তি দিয়েছে আইসিসি। ধারণা করা হচ্ছে, এই শাস্তি অনুমান করেই শ্রীলঙ্কা দল হাসারাঙ্গাকে অবসর ভেঙে টেস্ট দলে ফিরিয়েছে!

গত সোমবার সিরিজের তৃতীয় ওয়ানডেতে বাংলাদেশের ইনিংসের ৩৭তম ওভারে রিশাদ হোসেনের বিপক্ষে এলবিডব্লুর আবেদন করেছিল শ্রীলঙ্কা। তবে আম্পায়ার্স কলে বেঁচে যান রিশাদ। এই রাগেই হয়তো ওভার শেষে আম্পায়ারের হাত থেকে নিজের ক্যাপ ছিনিয়ে নেন হাসারাঙ্গা। ম্যাচে আম্পায়ারিং নিয়ে কটাক্ষও করেন। এর মাধ্যমে আইসিসির কোড অব কন্ডাক্টের ২.৮ নম্বর ধারা ভেঙেছেন হাসারাঙ্গা, যেটি আম্পায়ারের সিদ্ধান্তে অসন্তোষ জানানোর সঙ্গে সংশ্লিষ্ট।

এমন অপরাধে হাসারাঙ্গার ম্যাচ ফির ৫০ শতাংশ জরিমানার পাশাপাশি তিনটি ডিমেরিট পয়েন্ট দেওয়া হয়েছে। এ নিয়ে ২৪ মাসের মধ্যে হাসারাঙ্গার ডিমেরিট পয়েন্ট হলো ৮টি। আইসিসির নিয়ম অনুযায়ী, ৮টি ডিমেরিট পয়েন্ট হলে হাসারাঙ্গা দুই টেস্ট বা চার ওয়ানডে কিংবা চারটি টি-টোয়েন্টিতে নিষিদ্ধ হবেন। যে সংস্করণের খেলা আগে, সেই সংস্করণেই নিষেধাজ্ঞা কার্যকর হবে। তাই বাংলাদেশের বিপক্ষে দুই টেস্টেই নিষিদ্ধ থাকবেন হাসারাঙ্গা।

এখানেই শ্রীলঙ্কান বোর্ড চালাকি করেছে বলে ধারণা করছেন সংশ্লিষ্টরা। বাংলাদেশের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজের পর আগামী ১ জুন থেকে শুরু হতে যাওয়া টি-টুয়েন্টি বিশ্বকাপের আগে শ্রীলঙ্কার আর কোনো আন্তর্জাতিক ম্যাচ নেই। তাই হাসারাঙ্গার নিষেধাজ্ঞা শেষ হচ্ছে বাংলাদেশ সিরিজেই। যদি হাসারাঙ্গা অবসর ভেঙে টেস্ট দলে না ফিরতেন, তাহলে তাকে টি-টুয়েন্টি বিশ্বকাপের চার ম্যাচ নিষিদ্ধ থাকতে হতো! ঠিক এ কারণেই ত্বরিৎ সিদ্ধান্তে হাসারাঙ্গার অবসর ভাঙানো হয়েছে বলেই মনে করা হচ্ছে।

একই ম্যাচে আম্পায়ারের সঙ্গে অসদাচরণের দায়ে শ্রীলঙ্কান অধিনায়ক কুশল মেন্ডিসেরও শাস্তি হয়েছে। ম্যাচের পর হাত মেলাতে গিয়ে আম্পায়ারদের অবমাননা করেন শ্রীলঙ্কা অধিনায়ক। এ ক্ষেত্রে কোড অব কন্ডাক্টের ২.১৩ ধারা ভেঙে ম্যাচ ফির ৫০ শতাংশ জরিমানার পাশাপাশি তিনটি ডিমেরিট পয়েন্ট পেয়েছেন মেন্ডিস। দুই বছরে এই প্রথম দুটি ডিমেরিট পয়েন্ট পাওয়ায় তাকে কোনো নিষেধাজ্ঞার মধ্যে পড়তে হচ্ছে না।

মন্তব্য করুন: