সাকিবকে টপকে ওয়ানডেতে বাংলাদেশের সেরা বোলার শরীফুল

২০ মার্চ ২০২৪

সাকিবকে টপকে ওয়ানডেতে বাংলাদেশের সেরা বোলার শরীফুল

শ্রীলঙ্কার বিপক্ষে সদ্য শেষ হওয়া ওয়ানডে সিরিজে দারুণ ছন্দে ছিলেন শরীফুল ইসলাম। সফরকারীদের বিপক্ষে বাংলাদেশের সিরিজ জয়ে ৩ ম্যাচে ৫ উইকেটে নিয়ে বেশ বড় ভূমিকা রেখেছেন বাঁহাতি এই পেসার। অন্যদিকে, সিরিজে দলের বাইরে ছিলেন সাকিব আল হাসান। আর এতেই দেশসেরা অল-রাউন্ডারকে টপকে আইসিসির ওয়ানডে র‍্যাঙ্কিংয়ে বাংলাদেশের এক নম্বর বোলারের জায়গা দখল করেছেন শরীফুল।

বুধবার আইসিসির প্রকাশিত র‍্যাঙ্কিংয়ে ১১ ধাপ এগিয়ে ২৪ নম্বরে অবস্থান করছেন শরীফুল। আর ওয়ানডে বিশ্বকাপের পর থেকে এই ফরম্যাটে না খেলা সাকিব ৭ ধাপ পিছিয়ে নেমে গেছেন ৩১ নম্বরে। বাংলাদেশীদের মধ্যে বাঁহাতি এই দুই বোলারের পরের অবস্থানে আছেন মেহেদী হাসান মিরাজ। লঙ্কানদের বিপক্ষে সিরিজে ওভারপ্রতি ৪ দশমিক ৩০ রান দিয়ে ৪ উইকেট নেওয়া এই অল-রাউন্ডার ১২ ধাপ এগিয়ে ৩২ নম্বরে আছেন

বাংলাদেশী বোলারদের মধ্যে সবচেয়ে বড় লাফ দিয়েছেন তাসকিন আহমেদ। সিরিজে সর্বোচ্চ ৮ উইকেট নেওয়া ডানহাতি এই পেসার ২৭ ধাপ এগিয়ে উঠেছেন ৪২ নম্বরে। এছাড়া এই তালিকার প্রথম ১০০ জনের মধ্যে বাংলাদেশের শেষ প্রতিনিধি হিসেবে আছেন মুস্তাফিজুর রহমান, ৪৪ নম্বরে।

ওয়ানডের ব্যাটারদের র‍্যাঙ্কিংয়ে বাংলাদেশীদের মধ্যে সবার ওপরে আছেন মুশফিকুর রহিম। শ্রীলঙ্কা সিরিজে ১৩৫ গড়ে ১৩৫ রান করা উইকেটরক্ষক এই ব্যাটার ৬ ধাপ এগিয়ে আছেন ২৬ নম্বরে। এক সেঞ্চুরিতে ১৭৭ রান করে সিরিজ সেরা বাংলাদেশ অধিনায়ক নাজমুল হোসেন শান্ত ১০ ধাপ এগিয়ে তালিকার ৩৯ নম্বরে অবস্থান করছেন। ১২ ধাপ এগিয়ে তাওহীদ হৃদয়ের অবস্থান ৭৬ নম্বরে। আর প্রথম দুই ম্যাচে ডাক মেরে দল থেকে বাদ পড়া লিটন দাস ৫ ধাপ পিছিয়ে নেমে গেছেন ৬০ নম্বরে।

ওয়ানডের অল-রাউন্ডারদের র‍্যাঙ্কিংয়ে দুইয়ে আছেন সাকিব, শীর্ষে আফগানিস্তানের মোহাম্মদ নবী।

মন্তব্য করুন: