বড় হচ্ছে পিচের ফাটল, ব্যাটিং বিপর্যয়ে বাংলাদেশ

২৩ মার্চ ২০২৪

বড় হচ্ছে পিচের ফাটল, ব্যাটিং বিপর্যয়ে বাংলাদেশ

সিলেট টেস্টে সফরকারী শ্রীলঙ্কাকে তিনশর নিচে আটকে রেখেও স্বস্তিত নেই বাংলাদেশ। শনিবার ম্যাচের দ্বিতীয় দিন সকাল থেকেই স্বাগতিকরা নিয়মিত বিরতিতে উইকেট হারাচ্ছে। ৮৩ রানে অর্ধেক ব্যাটার প্যাভিলিয়নে ফিরে গেছেন। দিনের খেলা শুরুর আগে পিচ রিপোর্টে রাসেল আর্নল্ড বলেছেন, উইকেটে ঘাসের আড়ালে থাকা ফাটলগুলো উন্মুক্ত হতে শুরু করেছে। সময় গড়ানোর সঙ্গে সঙ্গে ব্যাট করা কঠিন হয়ে উঠবে। মধ্যাহ্ন বিরতির আগে বাংলাদেশের সংগ্রহ ৬ উইকেটে ১২৯ রান। 

৩ উইকেটে ৩২ রান নিয়ে দ্বিতীয় দিনের খেলা শুরু করেছিল বাংলাদেশ। ওপেনার মাহমুদুল হাসান জয় আর নাইটওয়াচম্যান তাইজুল ইসলাম ভালোই শুরু করেছিলেন। দুজনেই দেখেশুনে এগোচ্ছিলেন। ১৫তম ওভারে দলীয় স্কোর পঞ্চাশ ছাড়ায়। পরের ওভারেই লাহিরু কুমারার অফ স্টাম্পের বাইরের বলে খোঁচ মেরে ফিরেন ৪৬ বলে ১২ রান করা মাহমুদুল। এই ডানহাতি পেসারের দ্বিতীয় শিকার শাহাদাত হোসেন দিপু (১৮)। ৮৩ রানে ৫ উইকেট হারায় বাংলাদেশ। এরপর তাইজুলের সঙ্গে ৪১ রানের জুটিতে প্রতিরোধের চেষ্টা করেন লিটন কুমার দাস। কিন্তু খারাপ সময় কাটানো লিটন ২৫ রানের বেশি করতে পারেননি। লাহিরু কুমারার বলে বোল্ড হয়ে ফিরেন।

এর আগে শ্রীলঙ্কার প্রথম ইনিংস শেষ হয়েছিল ২৮০ রানে। ৫৭ রানে পাঁচ উইকেট হারানোর পর প্রতিরোধ গড়েছিলেন অধিনায়ক ধনাঞ্জয়া ডি সিলভা এবং কামিন্দু মেন্ডিস। দুজনেই তুলে নেন সেঞ্চুরি। তাদের ২০২ রানের জুটিতে লড়াই করার মতো স্কোর পায় শ্রীলঙ্কা। তবে বাংলাদেশের ব্যাটিং ব্যর্থতায় সেই স্কোরটাই অনেক বড় হয়ে গেছে এখন। প্রথম ইনিংসে তিনটি করে উইকেট নিয়েছেন খালেদ আহমেদ আর নাহিদ রানা।

মন্তব্য করুন: