ব্যাটিং ব্যর্থতার ষোলকলা পূর্ণ করে হোয়াটওয়াশড বাংলাদেশের মেয়েরা

২৭ মার্চ ২০২৪

ব্যাটিং ব্যর্থতার ষোলকলা পূর্ণ করে হোয়াটওয়াশড বাংলাদেশের মেয়েরা

প্রথম ম্যাচে ৯৫ এবং দ্বিতীয় ম্যাচে ৯৭ – অস্ট্রেলিয়ার মেয়েদের বিপক্ষে ওয়ানডে সিরিজের প্রথম দুই ম্যাচে বাংলাদেশের ব্যাটিং পরিসংখ্যান। তবে নিজেদের মান বাঁচানোর ম্যাচে ব্যাট নিগার সুলতানা জ্যোতির দল যেন আরও হতশ্রী পারফরম্যান্সের পসরা সাজিয়ে বসেছিল। সিরিজের শেষ ম্যাচে ব্যাটিং ব্যর্থতার ষোলকলা পূর্ণ করে স্বাগতিক মেয়েরা অল-আউট হয়েছে মাত্র ৮৯ রানে। আর এতেই ৮ উইকেটের হারে ঘরের মাঠে প্রথমবারের মতো কোনো ওয়ানডে সিরিজে হোয়াটওয়াশড হওয়ার লজ্জা পেয়েছে বাংলাদেশ।

বুধবার মিরপুর শের-ই-বাংলা ক্রিকেট স্টেডিয়ামে টস হেরে ব্যাট করতে নাম বাংলাদেশের ইনিংসের স্থায়িত্ব হয় ২৬ ওভার ২ বল। প্রথম দুই ম্যাচের মতো এদিনও শুরুতেই ধাক্কা খায় বাংলাদেশ। আগের ম্যাচের ভুল শুধরে শুরু থেকেই ব্যাট চালিয়ে খেলার চেষ্টা করেন দুই ওপেনার। তবে তিন ওভারের মধ্যেই দুই ওপেনার ফারজানা হক (৫) ও সুমাইয়া আক্তারের উইকেট হারায় স্বাগতিকরা। মুর্শিদা খাতুনও ফেরেন দ্রুতই।

১২ ওভারের আগেই আরও দুই উইকেট হারিয়ে নিজেদের ইতিহাসের সর্বনিম্ন দলীয় সংগ্রহের শঙ্কায় পড়ে বাংলাদেশ। তবে ষষ্ঠ উইকেটে স্বর্ণা আক্তারকে নিয়ে জুটি গড়ে তা আর হতে দেননি জ্যোতি। কিন্তু একপ্রান্ত আগলে রেখে খেলতে থাকা বাংলাদেশ অধিনায়ক সাজঘরে ফিরলে ২১ রানের এই জুটি ভাঙে। ৩৯ বলে ২ চারে সর্বোচ্চ ১৬ রান করেন জ্যোতি।

শেষ উইকেটে মারুফা আক্তার ও সুলতানা খাতুন ইনিংস সর্বোচ্চ ২২ বলে ২৬ রানের জুটি গড়লে ৮৯ রানে থামে বাংলাদেশের ইনিংস। আর বাংলাদেশের ইনিংসে দুই অঙ্ক ছুঁয়েছেন কেবল জ্যোতি ও স্বর্ণা। ইনিংসের ২০ রানই আসে অতিরিক্ত থেকে।

ছোট লক্ষ্য তাড়া করতে নেমে শুরু থেকেই স্বাগতিক বোলারদের ওপর চড়াও হয়ে খেলতে থাকেন দুই অজি ওপেনার। তবে এই আক্রমণের নেতৃত্ব দেন অধিনায়ক অ্যালিসা হিলি। নবম ওভারে সুলতানার বলে ফিরতি ক্যাচ দিয়ে ২৭ বলে ১২ রান করা ফিবি লিচফিল্ড থামলে ভাঙে ৪৩ রানের ওপেনিং জুটি। ৩৪ বলে ৩৩ রান করা হিলিকে এলবিডাব্লিউর ফাঁদে ফেলেন রাবেয়া খান। এরপর কোনো বিপদ ছাড়াই ১৮৯ বল হাতে রেখে সফরকারীদের জয় নিয়ে মাঠ ছাড়েন এলিস পেরি (২৭) ও বেথ মুনি (২১)

মন্তব্য করুন: