আইপিএলের ‘ইমপ্যাক্ট প্লেয়ার’ আইন যেভাবে কাজে লাগাচ্ছেন ধোনি

২৮ মার্চ ২০২৪

আইপিএলের ‘ইমপ্যাক্ট প্লেয়ার’ আইন যেভাবে কাজে লাগাচ্ছেন ধোনি

অসাধারণ ক্রিকেট মস্তিষ্কের জন্য মহেন্দ্র সিং ধোনির খ্যাতি বিশ্বজোড়া। এবারের আইপিএলে তিনি চেন্নাই সুপার কিংসকে নেতৃত্ব দিচ্ছে না। তবে তার মস্তিষ্কের পুরোপুরি ব্যবহারই করছে চেন্নাই, যার অন্যতম উদাহরণ ইমপ্যাক্ট প্লেয়ার আইনের দারুণ ব্যবহার। সেই নিয়মের সুবিধা কাজে লাগিয়েই ব্যাটিং অর্ডারে নিজেকে এত নীচে নামিয়ে এনেছেন ধোনি।

গত বছর থেকে আইপিএলে চালু হয়েছে ইমপ্যাক্ট প্লেয়ার আইন। এর ফলে কোনো দল ম্যাচ শুরুর আগে পাঁচ জন বিকল্প ক্রিকেটারের নাম জানাতে পারে। এরপর ম্যাচের যে কোনো সময় তারা একাদশে থাকা কোনো ক্রিকেটারকে মাঠের বাইরে পাঠিয়ে সেই পাঁচজনের যে কাউকে খেলাতে পারে। ৪২ বছর বয়সী ধোনি কীভাবে এই আইনের ব্যবহার করছেন, সেটাই বিশ্লেষণ করেছেন তার সাবেক আইপিএল সতীর্থ মাইক হাসি।

গত মঙ্গলবার গুজরাটের বিপক্ষে চেন্নাইয়ের ৬ উইকেট পতনের পরও ধোনিকে ব্যাটিংয়ে নামতে দেখা যায়নি। সেই সিদ্ধান্তের ব্যাখ্যা করতে গিয়ে হাসি বলেন,নিশ্চয়ই কোচ স্টিফেন ফ্লেমিংয়ের নির্দেশেই চেন্নাই এমন সিদ্ধান্ত নিয়েছে। তারা চেয়েছিল ইনিংসটা আরও লম্বা করতে। ইমপ্যাক্ট প্লেয়ার আইনের কারণে তাদের ব্যাটিং অর্ডার আরও লম্বা হয়েছে। ধোনি খেলছে আট নম্বরে, যা কখনো ভাবাও যেত না!

মন্তব্য করুন: