বিশ্বকাপে মুগ্ধ করার পুরস্কার পেয়েছি: শরফুদ্দৌলা

২৮ মার্চ ২০২৪

বিশ্বকাপে মুগ্ধ করার পুরস্কার পেয়েছি: শরফুদ্দৌলা

ভারতে অনুষ্ঠিত গত বছরের ওয়ানডে বিশ্বকাপে প্রথম বাংলাদেশি আম্পায়ার হিসেবে দায়িত্ব পালন করেছিলেন শরফুদ্দৌলা ইবনে শহীদ। বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ ম্যাচে তিনি ফিল্ড আম্পায়ার ছিলেন। এবার সেই শরফুদ্দৌলা প্রথম বাংলাদেশি হিসেবে ঢুকে গেলেন আইসিসির এলিট প্যানেলে। তার মতে, এটি বিশ্বকাপে ভালো পারফর্ম্যান্সের পুরস্কার।

বিশ্বকাপের ওই আসরে শরফুদ্দৌলা দারুন আম্পায়ারিং করেছিলেন। দেশ-বিদেশের অনেকেই যার প্রশংসা করেছেন। বৃহস্পতিবার আইসিসির এলিট প্যানেলে যুক্ত হওয়ার প্রতিক্রিয়ায় বাংলাদেশ ক্রিকেট বোর্ডকে (বিসিবি) শরফুদ্দৌলা বলেন, “ভালো আম্পায়ারিং করে মুগ্ধ করতে পেরেছিলাম। একটা ভাবমূর্তি গড়তে পেরেছিলাম। প্রথম বাংলাদেশি হিসেবে বিশ্বকাপে গিয়েও নার্ভাস ছিলাম না। আমার মনে হয় সেটিরই পুরস্কার আজকের এই অর্জন।”

দারুণ এই অর্জনের দিনে নিজের অতীতের গল্পও শুনিয়েছেন শরফুদ্দৌলা, “ধানমণ্ডির ৮ নম্বর মাঠে তৃতীয় বিভাগের বাছাইপর্বের একটা ম্যাচ (পরিচালনা) করতে যাই। তখন তো অতটা নিয়মকানুন জেনে আসিনি আম্পায়ারিং করতে। জানতাম না কোন জুতা পরতে হয়। ফরমাল শু পরে গিয়েছিলাম। দেখে একজন স্কোরার বলল, ‘সৈকত ভাই, এই শু-তে তো আম্পায়ারিং করে না।’ এরপর একটা বলে ওয়াইড ও বাই হয়েছিল। আমি ওয়াইডের সংকেত দিলাম, বাইও দিলাম। আসলে তো ওয়াইড হলে বাইয়ের সংকেত দিতে হয় না। সেখান থেকে শুরু। এরপর অনেক অভিজ্ঞতা হলো।”

প্রথম বাংলাদেশি হিসেবে ইতিহাস গড়তে পেরে দারুণ উচ্ছসিত ৪৭ বছর বয়সী এই আম্পায়ার, “আইসিসি এলিট প্যানেলে জায়গা পাওয়া বড় সম্মানের। এই প্যানেলে দেশের প্রথম প্রতিনিধি হতে পারা বাড়তি স্পেশাল এবং আমার ওপর যে আস্থা রাখা হয়েছে, তা ন্যায্য প্রমাণ করতে মুখিয়ে আছি আমি। বছরের পর বছর ধরে অনেক অভিজ্ঞতা আমার হয়েছে এবং আরও চ্যালেঞ্জিং অভিযানের জন্য আমি তৈরি।”

ভবিষ্যতে যারা আম্পায়ার হতে চান, তাদের প্রতি শরফুদ্দৌলার পরামর্শ, “আপনি জনপ্রিয় চরিত্র হতে পারবেন না। আপনাকে এমন একজন হতে হবে, যাকে অন্যরা সম্মান করে। আত্মবিশ্বাস ধরে রেখে লক্ষ্যটা স্থির রাখতে পারে, সাফল্য আসবেই।”

মন্তব্য করুন: