শ্রীলঙ্কার সামনে দেউলিয়া বাংলাদেশ

১ এপ্রিল ২০২৪

শ্রীলঙ্কার সামনে দেউলিয়া বাংলাদেশ

এইতো বছরখানেক আগেও শ্রীলঙ্কান ক্রিকেট দলকে ‘দেউলিয়া’ বলে উপহাস করতেন এক শ্রেণির ক্রিকেট সমর্থকেরা। কারণ, দেশটি তখন মারাত্মক অর্থনৈতিক সংকটে ছিল। স্বাভাবিকভাবেই ক্রিকেটাঙ্গনে এর প্রভাব পড়েছিল। কিন্তু মাঠের খেলায় শ্রীলঙ্কানদের ঐক্যবদ্ধ লড়াই দেখে মুগ্ধ হয়েছিল ক্রিকেটবিশ্ব। সেই মুগ্ধতা এখনও বর্তমান। এমনকী বাংলাদেশের সঙ্গে তাদের যে পুরনো ‘রাইভ্যালি’, সেক্ষেত্রেও বারবার জিতে যাচ্ছে শ্রীলঙ্কাই।

টি-টুয়েন্টি সিরিজ জিতে বাংলাদেশ সফর শুরু করেছিল লঙ্কানরা। এরপর প্রত্যাশিতভাবেই ওয়ানডে সিরিজ জিতে নেয় বাংলাদেশ। কারণ, এই একটিমাত্র ফরম্যাটেই বাংলাদেশ শক্তিমত্তা দেখাতে পারে। সেই সিরিজ জিতে মুশফিকুর রহিমের সে কী উদযাপন! সেই উদযাপনে দোষের কিছু না থাকলেও টেস্ট সিরিজ শুরু হতেই বেরিয়ে পড়ে বাংলাদেশ ক্রিকেটের কঙ্কাল। ক্রিকেটের বনেদি ফরম্যাটে শ্রীলঙ্কার তরুণ দলটি যেভাবে এগিয়ে যাচ্ছে, ততটাই পিছিয়ে পড়ছে বাংলাদেশ! সিলেটে প্রথম টেস্টে ৩১৩ রানে হারের পর চট্টগ্রাম টেস্টেও বড় হারের পথে নাজমুল হোসেন শান্তর দল!

জয়-পরাজয়ের চেয়েও বড় কথা, বাংলাদেশি ক্রিকেটারদের অ্যাপ্রোচ। দুই টেস্টে এখন পর্যন্ত তিনটি ইনিংস খেলে একবারও দুইশ ছুঁতে পারেনি বাংলাদেশের স্কোর! অথচ, সিলেটে নিজেদের দ্বিতীয় ইনিংসে শ্রীলঙ্কা করেছিল ৪১৮ রান। চট্টগ্রামে প্রথম ইনিংসে তারা ৫৩১ রান তুলে ফেলে! অথচ বাংলাদেশ ব্যাটিংয়ে নামতেই যেন উইকেট বদলে যায়! একই উইকেটে বাংলাদেশি ব্যাটাররা শুরু করেন আউট হওয়ার প্রতিযোগিতা। কে কার চেয়ে বাজে শট খেলতে পারেন, তার প্রতিযোগিতা। টেস্ট মানসিকতা বলে যে একটা টার্ম আছে- বাংলাদেশি কোনো ক্রিকেটারের মাঝেই তা দেখা যায়নি।

চট্গ্রাম টেস্টে শ্রীলঙ্কার বিশাল স্কোরের পেছনে বাংলাদেশি ফিল্ডারদের অবদান যথেষ্ট। এক ইনিংসেই তারা ছয়টি ক্যাচ ফেলেছেন, মিস করেছেন সহজ কিছু রান-আউট। তারপরেও বাংলাদেশের প্রথম ইনিংসের শুরুতে ২ উইকেটে ৯৬ রান একেবারে খারাপ বলার সুযোগ ছিল না। কিন্তু হঠাৎ করেই যেন নাজমুল হোসেন শান্ত, লিটন দাসদের মনে পড়ে যায় তাদের তো আউট হতে হবে! তাই শুরু হয়ে যায় ব্যাটিং ধস। বাংলাদেশ গুটিয়ে যায় ১৭৮ রানে। ৩৫৩ রানে এগিয়ে থাকা শ্রীলঙ্কার সামনে সুযোগ ছিল বাংলাদেশকে ফলোঅন করানোর। কিন্তু আপাতত শান্তদের সেই লজ্জায় ফেলেনি ধনাঞ্জয়া ডি সিলভার দল। তারা হয়তো আরও বড় লজ্জা দিতে দ্বিতীয়বার ব্যাটিং করার সিদ্ধান্ত নিল।

টেস্ট সিরিজ শুরুর আগে ধনাঞ্জয়া বলেছিলেন, সিরিজ জিতেই তারা ‘টাইমড আউট’ উদযাপন করেন। যে টাইমড আউট উদযাপন নিয়ে গত বিশ্বকাপ থেকেই দুই দলের নতুন রাইভ্যালির শুরু। ওয়ানডে সিরিজ জিতে মুশফিকুর রহিম সেই উদযাপন করেছিলেন। চট্টগ্রাম টেস্ট শেষে বাংলাদেশের জন্য অপেক্ষা করে আছে অনেক লজ্জা। এই মুহূর্তে অতি বড় সমর্থকও হয়তো টাইগারদের জয়ের আশা করছেন না। নিজেদের ব্যর্থতা, বড় ব্যবধানে হার আর প্রতিপক্ষের উদযাপন- সব মিলিয়ে শ্রীলঙ্কার ক্রিকেটের সামনে দেউলিয়া ২৪ বছর বয়সী বাংলাদেশের টেস্ট ক্রিকেট।

মন্তব্য করুন: