বাংলাদেশকে ফলো-অন না করিয়ে উল্টো বিপদে শ্রীলঙ্কা

১ এপ্রিল ২০২৪

বাংলাদেশকে ফলো-অন না করিয়ে উল্টো বিপদে শ্রীলঙ্কা

প্রথম ইনিংস শেষে শ্রীলঙ্কার সামনে সুযোগ ছিল বাংলাদেশকে ফলো-অন করিয়ে আবারও ব্যাটিংয়ে পাঠানোর। তবে সফরকারী অধিনায়ক ধনঞ্জয়া ডি সিলভা সে পথে না হেঁটে দ্বিতীয় ইনিংসে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছিলেন। এই সিদ্ধান্তই হয়তো লঙ্কানদের জন্য কাল হয়ে দাঁড়াল! বাংলাদেশ পেসারদের তোপের মুখে তৃতীয় দিনের শেষ ২৫ ওভারে লঙ্কানরা উইকেট হারিয়েছে।

সোমবার চট্টগ্রাম টেস্টের তৃতীয় দিনের চা বিরতির আগেই বাংলাদেশকে ১৭৮ রানে গুটিয়ে দেয় শ্রীলঙ্কা। ফলো-অন থেকে সে সময় নাজমুল হোসেন শান্তর দল ১৫৪ রানে পিছিয়ে ছিল। কিন্তু স্বাগতিকদের বড় লক্ষ্য দেওয়া উদ্দেশে ৩৫৩ রানে এগিয়ে থেকে ব্যাটিংয়ে নামে লঙ্কানরা।

শুরু থেকেই আক্রমণাত্মক ভঙ্গিতে খেলতে থাকা সফরকারীদের ইনিংসের দ্বিতীয় ওভারেই আঘাত হানেন হাসান মাহমুদ। প্রথম ইনিংসের মতো এবারও দিমুথ করুনারত্নেকে () বোল্ড করেন অভিষিক্ত এই পেসার। পরের ওভারেই কুশল মেন্ডিসের () স্ট্যাম্প ভাঙেন খালেদ আহমেদ।

তৃতীয় উইকেটে নিশান মাদুশানকে নিয়ে দলের হাল ধরেন অ্যাঞ্জেলো ম্যাথিউস। তবে ব্যক্তিগত রানে অভিজ্ঞ এই ব্যাটারকে স্লিপে জীবন দেন শাহাদাত হোসেন দিপু। এরপর স্বাগতিক পেসারদের গতি সুইং সামলে এই দুই ব্যাটার বেশ দেখেশুনেই খেলতে থাকেন। কিন্তু মাদুশানকে (৩৪) ফিরিয়ে ৪৫ রানের এই জুটি ভাঙেন হাসান।

দিনেশ চান্দিমাল () দারুণ ছন্দে থাকা অধিনায়ক ধনঞ্জয়াকে দ্রুতই সাজঘরের পথ দেখান হাসান। সিরিজের আগের তিন ইনিংসে দুই শতক এক ফিফটি হাঁকানো লঙ্কান অধিনায়ক এদিন ফেরেন কেবল রান করেই। সিরিজ জুড়ে স্বাগতিক বোলারদের ওপর ছড়ি ঘোরানো আরেক লঙ্কান কামিন্দু মেন্ডিসকে রানে কটবিহাইন্ড করেন খালেদ।

শেষ পর্যন্ত উইকেটে ১০২ রানে দিনের খেলা শেষ করে শ্রীলঙ্কা। ৪৫৫ রানে এগিয়ে থেকে ম্যাথিউস (৩৯) প্রভাত জয়সুরিয়া () চতুর্থ দিনের খেলা শুরু করবে। হাসানের শিকার উইকেট।

এর আগে জাকির হাসানের ফিফটিতে ভালো শুরুর পরেও ব্যাটারদের ব্যর্থতায় ৭৭ রানে শেষ উইকেট হারিয়ে প্রথম ইনিংসে বড় সংগ্রহ গড়তে ব্যর্থ হয় বাংলাদেশ।

মন্তব্য করুন: