মিরাজ-তাইজুলের ব্যাটে ম্যাচ গড়াল পঞ্চম দিনে

মিরাজ-তাইজুলের ব্যাটে ম্যাচ গড়াল পঞ্চম দিনে

শ্রীলঙ্কার বিপক্ষে চলতি টেস্ট সিরিজে প্রথমবারের মতো দুইশর ঘর অতিক্রম করল বাংলাদেশের স্কোর। সেটাও এমন সময়ে, যখন বাংলাদেশের পরাজয় সময়ের ব্যাপার মাত্র। মঙ্গলবার শেষবেলায় মেহেদী হাসান মিরাজ আর তাইজুল ইসলামের দৃঢ়তায় ম্যাচ গড়াল পঞ্চম দিনে। ৬৭ ওভার ব্যাট করে বাংলাদেশের সংগ্রহ ৭ উইকেটে ২৬৮ রান। জয়ের জন্য শেষদিনে প্রয়োজন আরও ২৪৩ রানের। ড্র করতে ব্যাট করতে হবে ৯০ ওভার।

দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমে বাংলাদেশ ৩৭ রানের উদ্বোধনী জুটি পেয়েছিল। দুই ওপেনার মাহমুদুল (২৪) আর জাকির হাসান (১৯) আবারও বড় স্কোর গড়তে ব্যর্থ হলেন। তিনে নেমে অধিনায়ক নাজমুল হোসেন শান্ত (২০) অব্যাহত রাখলেন ব্যর্থতার ধারা। তবে শ্রীলঙ্কার বিপক্ষে ৬ ইনিংস পর তিনি দুই অংকের স্কোর পেলেন। 

চারে নামা মুমিনুল হক কেন যেন ওয়ানডে স্টাইলে ব্যাটিং করতে শুরু করেন। তার ৫৬ বলে ৫০ রানের ইনিংসে ছিল ৮টি চার এবং ১টি ছক্কার মার। আশা জাগিয়েছিল সাকিব আল হাসান আর লিটন দাসের ৬১ রানের পঞ্চম উইকেট জুটি। কিন্তু উইকেটে টিকে থাকার চেষ্টা কারওই ছিল না। সাকিব ফিরেন ৩৬ রানে আর ৩৮ রানে আউট হয়ে ঘুরে দাঁড়ানোর শেষ সুযোগটাও হারান লিটন দাস।

সাতে নেমে শাহাদাত ১৫ রানের বেশি করতে পারেননি। এরপরই মিরাজ (৪৪*) আর তাইজুল (১০*) প্রতিরোধ গড়ে ম্যাচটি পঞ্চম দিনে নিয়ে যান। শ্রীলঙ্কার হয়ে দুটি করে উইকেট নিয়েছেন লাহিরু কুমারা, প্রভাত জয়াসুরিয়া এবং কামিন্দু মেন্ডিস।

মন্তব্য করুন: