পাকিস্তানের হয়ে খেলতে চেয়ে ৫ বছরের নিষেধাজ্ঞায় উসমান

৬ এপ্রিল ২০২৪

পাকিস্তানের হয়ে খেলতে চেয়ে ৫ বছরের নিষেধাজ্ঞায় উসমান

নিউ জিল্যান্ড সিরিজকে সামনে রেখে পাকিস্তানের প্রস্তুতি ক্যাম্পে ডাক পেয়েছিলেন সংযুক্ত আরব আমিরাতের ক্রিকেটার উসমান খান। দেশটির বোর্ডের সঙ্গে চুক্তি লঙ্ঘন করে প্রস্তুতি ক্যাম্পে যোগ দেওয়ায় পাকিস্তানি বংশোদ্ভূত এই ব্যাটারকে পাঁচ বছরের জন্য নিষিদ্ধ করেছে আমিরাতের ক্রিকেট বোর্ড (ইসিবি)। ফলে, এই সময় আইএল টি-টুয়েন্টি, আবু ধাবি টি-টেন লিগসহ ইসিবিকোনো টুর্নামেন্টে খেলতে পারবেন না তিনি।

সম্প্রতি পাকিস্তানের হয়ে আন্তর্জাতিক ক্রিকেটে খেলার আগ্রহ প্রকাশ করায় উসমানকে দেশটির প্রস্তুতি ক্যাম্পের জন্য ডাক দেয় পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। এরপরই ২৮ বছর বয়সী এই ক্রিকেটারের বিরুদ্ধে তদন্ত শুরু করে ইসিবি। চুক্তি লঙ্ঘনের বিষয়টি প্রমাণিত হওয়ায় ডানহাতি এই ব্যাটারকে এই শাস্তি দেয় তারা।

শুক্রবার বিষয়টি নিশ্চিত করে ইসিবির তরফ থেকে এক বিবৃতিতে বলা হয়, সংযুক্ত আরব আমিরাত দলের হয়ে খেলার বিষয়ে ইসিবিকে মিথ্যা বলেছে উসমান এবং ইসিবির সুযোগ-সুবিধা ব্যবহার করেছে। এটা স্পষ্ট যে, সে আর ইসিবির হয়ে খেলতে চায় না অথবা খেলার যোগ্যতা অর্জনের যা করণীয়, তাও পূরণ করতে পারেনি।

আন্তর্জাতিক ক্রিকেট খেলার উদ্দেশে এক সময় জন্মস্থান পাকিস্তানের করাচি ছেড়ে আরব আমিরাতে পাড়ি জমান উসমান। তবে দেশটির হয়ে খেলার যোগ্যতা অর্জন করার শর্ত হলো তিন বছর দেশটিতে থাকতে হবে এবং সেখানে ক্রিকেট খেলতে হবে। সেই পথে বেশ এগিয়েই ছিলেন তিনি। আমিরাতের স্থানীয় খেলোয়াড় হিসেবে খেলেন আবু ধাবি টি-টেন ও আইএল টি-টুয়েন্টিতে। সে দেশের খেলোয়াড় হিসেবে অংশ নেন বিপিএল ও পিএসএলের মতো টুর্নামেন্টেও। তবে এই নিষেধাজ্ঞার ফলে কার্যত আমিরাতের হয়ে খেলার দরজা বন্ধ হয়ে গেল তার।

চলতি মৌসুমের পিএসএলে ব্যাট হাতে দারুণ পারফর্ম করে পাকিস্তান ক্রিকেটে আলোচনায় আসেন উসমান। মুলতান সুলতান্সের হয়ে ৭ ম্যাচে মাঠে নেমে করেন আসরের দ্বিতীয় সর্বোচ্চ ৪৩০ রান। আসরের ৪ সেঞ্চুরির ২টিই আসে তার ব্যাট থেকে।

পাকিস্তানের বিভিন্ন গণমাধ্যমের খবর অনুযায়ী, পিএসএলের পারফরম্যান্সের পর পিসিবির তরফ থেকে উসমানের কাছে জানতে চাওয়া হয় তিনি দেশটির হয়ে খেলতে চান কি না? এই বিষয়ে ইতিবাচক সাড়া দেওয়ায় তাকে প্রস্তুতি ক্যাম্পে ডাকা হয়।

স্বীকৃত টি-টুয়েন্টিতে এখন পর্যন্ত ৩৬ ম্যাচে প্রায় ৩৯ গড় এবং ১৪৬ স্ট্রাইক-রেটে উসমানের রান ১ হাজার ২০৭। এর মধ্যে সেঞ্চুরি আছে ৪টি, যার ৩টি পিএসএলে এবং একটি বিপিএলে।

মন্তব্য করুন: