হাথুরুসিংহের `তাণ্ডবে` সরে গেলেন তামিম-সুজন, এরপর কার পালা?

৮ এপ্রিল ২০২৪

হাথুরুসিংহের `তাণ্ডবে` সরে গেলেন তামিম-সুজন, এরপর কার পালা?

জাতীয় দলের প্রধান কোচ চান্ডিকা হাথুরুসিংহে আর সাবেক অধিনায়ক তামিম ইকবালের দ্বন্দ্বের খবর কারও অজানা নয়। তাদের সম্পর্ক এতটাই খারাপ যে, মাসের পর মাস দুজনের মাঝে বাক্যালাপ হয় না। এই সত্যটা উভয়েই একাধিক সাক্ষাৎকারে স্বীকার করেছেন। সেই হাথুরুসিংহের বিরুদ্ধেই এবার মুখ খুললেন খালেদ মাহমুদ সুজন। সেটাও আবার প্রকাশ্য মিডিয়ার সামনে! দুজনের মাঝে একটা কমন বিষয় হলো, তাদের জাতীয় দলে থাকতে না চাওয়ার পেছনে অন্যতম কারণ হাথুরুসিংহে!

বাংলাদেশে হাথুরুসিংহের দ্বিতীয় ইনিংস শুরুর সময় তার বেশ প্রশংসা করতেন বিসিবি পরিচালক ও তৎকালীন টিম ডিরেক্টর সুজন। তাদের সম্পর্কের টানাপোড়েন শুরু হয় গত ওয়ানডে বিশ্বকাপ থেকে। বাংলাদেশের ইতিহাসের সবচেয়ে বাজে সেই বিশ্বকাপে যথেচ্ছাচার করেছিলেন হাথুরুসিংহে। পুরো ক্রিকেট বিশ্বকে অবাক করে দিয়ে বিশ্বকাপের মাঝে তিনি দল নিয়ে পরীক্ষা নিরীক্ষা শুরু করেন! সেই আসরে জাতীয় দলের টিম ডিরেক্টর পদে ছিলেন সুজন। কিন্তু তার সঙ্গে কি সঠিক আচরণ করা হয়েছিল?

প্রশ্ন হলো, দেশের সেরা ওপেনার তথা সেরা ব্যাটার তামিম ইকবাল কিংবা খালেদ মাহমুদ সুজনের সঙ্গে বিবাদে জড়িয়ে হাথুরুসিংহে কী বার্তা দিতে চাচ্ছেন?

বিসিবির অন্যতম সফল পরিচালক সুজন নিজেই মিডিয়াকে বলেছেন, ওই বিশ্বকাপে তাকে যথেষ্ট সম্মান দেওয়া হয়নি। তিনি আর জাতীয় দলের কোনো দায়িত্ব পালনেও অনাগ্রহের কথা বলেছেন। সেইসঙ্গে বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপনকে অনুরোধ করেছেন, তাকে যেন ভবিষ্যতে জাতীয় দলের কোনো দায়িত্ব না দেওয়া হয়। হাথুরুসিংহের সঙ্গে নিজের সম্পর্কের ব্যাপারেও ইঙ্গিত করে তিনি বলেছেন, হাথুরুসিংহে বিশ্বের সেরা কোচ হতে পারে, তাতে আমার কিছু যায় আসে না।

সুজনের কথায় পরিষ্কার, হাথুরুসিংহের সঙ্গে তার এমন কিছু হয়েছে যার কারণে মিডিয়ার কাছে প্রকাশ্যে নালিশ করতে হয়েছে। এবারই প্রথম নয়, গত বিশ্বকাপের পর থেকেই বিভিন্ন ইস্যুতে আকারে ইঙ্গিতে হাথুরুর প্রতি ক্ষোভ প্রকাশ করেছেন সুজন। বিসিবি যে বিষয়টা নিয়ে তদন্ত বা সমাধানের উদ্যোগ নেয়নি, সেটাও পরিস্কার। আদৌ বিসিবি বিষয়টি খতিয়ে দেখবে কিনা, সে বিষয়েও বিস্তর সন্দেহ আছে। অতীত ইতিহাস বলে, এসব ঘটনা ধামাচাপা দেওয়া হয়। যেভাবে ধামাচাপা পড়েছে বিশ্বকাপ ব্যর্থতার তদন্ত রিপোর্ট।

প্রশ্ন হলো, দেশের সেরা ওপেনার তথা সেরা ব্যাটার তামিম ইকবাল কিংবা খালেদ মাহমুদ সুজনের সঙ্গে বিবাদে জড়িয়ে হাথুরুসিংহে কী বার্তা দিতে চাচ্ছেন? তিনি কি দলকে সাফল্য এনে দিতে পারছেন? এক কথায় জবাব হলো- না। ঘরের মাঠে শ্রীলঙ্কার বিপক্ষে সদ্য সমাপ্ত সিরিজই যার প্রমাণ। হাথুরুর প্রথম আমলেও বিচ্ছিন্ন কিছু সাফল্যে সবাই উদ্বেলিত হতো, এবারও তাই হচ্ছে। সামনেই টি-টুয়েন্টি বিশ্বকাপ, তার আগে দলের আবহ এমন হলে ফলাফল কী হবে তা অনুমান করা কঠিন নয়।

মন্তব্য করুন: