আইপিএল ম্যাচের দিন ছবি-ভিডিও প্রকাশে কঠোর নিষেধাজ্ঞা

১৫ এপ্রিল ২০২৪

আইপিএল ম্যাচের দিন ছবি-ভিডিও প্রকাশে কঠোর নিষেধাজ্ঞা

হাতে মুঠোফোন থাকায় যে কোনো ঘটনার তাৎক্ষণিক ছবি বা ভিডিও প্রকাশ করা এখন খুবই সহজ। চলতি আইপিএলেও ক্রিকেটার থেকে শুরু করে ধারাভাষ্যকারেরা বিভিন্ন ছবি/ভিডিও শেয়ার করছেন। এবার ম্যাচের দিনে ছবি/ভিডিও পোস্ট করার বিষয়ে কঠোর অবস্থান নিল ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। তাই চাইলেই আর এসব পোস্ট করা যাবে না।

সম্প্রতি এক ধারাভাষ্যকারের আইপিএলে ধারাভাষ্য দেওয়ার ভিডিও সোশ্যাল সাইটে ছড়িয়ে পড়েছিল। ভিডিওটি ১০ লাখেরও বেশি ভিউ হওয়ার পর সেটি মুছে দেওয়ার নির্দেশ দেয় বিসিসিআই। সেই ধারাভাষ্যকার শুরুতে রাজি না হলেও পরে ভিডিও মুছতে বাধ্য হন। তবে ঠিক কার সঙ্গে এমন ঘটনা ঘটেছে, অফিসিয়ালি তার নাম প্রকাশ করেনি বিসিসিআই।

এমন ঘটনার পর বিসিসিআই কঠোর অবস্থান নিয়েছে। বোর্ডের এক ঊর্ধ্বতন কর্মকর্তা স্থানীয় সংবাদমাধ্যমকে বলেছেন, আইপিএলের সম্প্রচার স্বত্ব পেতে স্টার স্পোর্টস ও ভায়াকম ১৮ অনেক খরচ করেছে। তাই তারা চায় না যে, খেলার কোনো মুহূর্তের ভিডিও বা ছবি অন্য কেউ পোস্ট করুন। বোর্ড তাই সবগুলো ফ্র্যাঞ্চাইজি এবং ধারাভাষ্যকারদের নির্দেশ দিয়েছে যে, ম্যাচের দিন কোনো ছবি বা ভিডিও প্রকাশ করা যাবে না।

কয়েক জন ক্রিকেটার খেলার দিনে নিজেদের ছবি আর ভিডিও সোশ্যাল সাইটে পোস্ট করেছিলেন। বিসিসিআইয়ের নির্দেশে সেগুলো মুছে দিতে হয়েছে। আইপিএলের একটি দল তাদের ম্যাচ চলাকালীন ডাগ-আউটের ভিডিও সোশ্যাল মিডিয়ায় প্রকাশ করেছিল। এজন্য সেই দলটিকে ৯ লাখ রুপি জরিমানা করা হয়েছে। তবে ভারতীয় ক্রিকেট বোর্ড যদি কোনও ভিডিও বা ছবি সোশ্যাল সাইটে পোস্ট করে, তাহলে সেটা তারা শেয়ার করতে পারবে।

মন্তব্য করুন: