বেঙ্গালুরু-হায়দরাবাদের ম্যাচে ৫৪৯ রানের বিশ্ব রেকর্ড

১৬ এপ্রিল ২০২৪

বেঙ্গালুরু-হায়দরাবাদের ম্যাচে ৫৪৯ রানের বিশ্ব রেকর্ড

এবারের আইপিএলে যেন ভিন্ন এক সানরাইজার্স হায়দরাবাদকে দেখছে ক্রিকেট বিশ্ব। সপ্তাহ তিনেক আগেই টুর্নামেন্টের ইতিহাসের সর্বোচ্চ দলীয় সংগ্রহের রেকর্ড গড়ার পর আবার তা নিজেরাই ভেঙে দিয়েছে। তাদের দেওয়া পাহাড়সম লক্ষ্য তাড়া করতে নেমে শেষ পর্যন্ত লড়াই চালিয়েছে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু। আর এতেই টি-টুয়েন্টি ক্রিকেটে এক ম্যাচে সর্বোচ্চ ৫৪৯ রানের বিশ্ব রেকর্ড গড়েছে দু’দল।

সোমবার এম চিন্নাস্বামী স্টেডিয়ামে টস হেরে ব্যাট করতে নেমে ট্র্যাভিস হেডের বিধ্বংসী শতকে উড়ন্ত সূচনা পায় হায়দরাবাদ। সঙ্গে হাইনরিখ ক্লাসেন এবং শেষ দিকে এইডেন মারক্রাম ও আব্দুল সামাদের তাণ্ডবে ৩ উইকেটে ২৮৭ রানের রেকর্ড সংগ্রহ দাঁড় করায় প্যাট কামিন্সের দল। জবাবে দারুণ শুরুর পরেও নিয়মিত বিরতিতে উইকেট হারিয়ে এক সময় ম্যাচ থেকে প্রায় ছিটকে যায় স্বাগতিকরা। কিন্তু দিনেশ কার্তিকের ৩৫ বলে ৭ ছক্কা ও ৫ চারে ৮৫ রানের খুনে ইনিংসে বেঙ্গালুরুর ইনিংস থামে ৭ উইকেটে ২৬২ রানে।

গত ২৭ মার্চ ২৭৭ রান করে বেঙ্গালুরুর ১০ বছর পুরোনো ২৬৩ রানের রেকর্ড ভেঙেছিল হায়দরাবাদ। এবার বেঙ্গালুরুর বিপক্ষে নিজেদের রেকর্ডই ভাঙল তারা। শুধু তাই নয়, আইপিএলে এবারই প্রথম এক ম্যাচে দুই দলই করেছে আড়াইশোর বেশি রান। টি-টুয়েন্টি ইতিহাসে আগে এমন ঘটনা হয়েছে কেবল দুইবার।

অন্যদিকে, পরে ব্যাট করে সর্বোচ্চ রানের রেকর্ড গড়ে বেঙ্গালুরু। গত বছর দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ওয়েস্ট ইন্ডিজ ৫ উইকেটে ২৫৮ রান করেও সে ম্যাচ জিততে পারেনি।

এদিন রাতে চিন্নাস্বামীর আকাশে যেন ছক্কার বৃষ্টি নামে। হায়দরাবাদ তাদের ইনিংসে হাঁকায় আইপিএল সর্বোচ্চ ২২টি ছক্কা। পরে বেঙ্গালুরুর ব্যাটাররা হাঁকায় ১৬টি। তাতেই টি-টুয়েন্টিতে আবারও দেখা গেল এক ম্যাচে ৩৮ ছক্কার রেকর্ড। হায়দরাবাদ-মুম্বাইয়ের ৫২৩ রানের ম্যাচেও হয়েছিল ৩৮ ছক্কা।

রেকর্ডময় ম্যাচে চার-ছক্কা মিলিয়ে মোট ৮১ বাউন্ডারি থেকে রান এসেছে ৪০০। আইপিএল তো বটেই, বিশ্ব ক্রিকেটেও বাউন্ডারি থেকে এত রান আগে কখনও হয়নি। গত বছর দক্ষিণ আফ্রিকা ও ওয়েস্ট ইন্ডিজের ম্যাচে ৮১ বাউন্ডারি থেকে মোট ৩৯৪ রান হয়েছিল।  

রানবন্যার ম্যাচে স্বাভাবিকভাবেই খরুচে ছিলেন বোলাররা। বেঙ্গালুরুর রিস টপলি (৬৮), ইয়াশ দয়াল (৫১), লকি ফার্গুসন (৫২) ও বিজয়কুমার (৬৪) দিয়েছেন পঞ্চাশের বেশি রান। টি-টুয়েন্টি ক্রিকেটে এক ম্যাচে একই দলের চার বোলারের রান খরচের ফিফটি করার ঘটনা এটিই প্রথম। অন্যদিকে, হায়দরাবাদের বল হাতে ফিফটি করেছেন কেবল ভুবনেশ্বর কুমার (৬০)।

নিজের প্রথম আইপিএল শতকে ৪১ বলে ৯ চার ও ৮ ছক্কায় ১০২ রান করেন হেড। ৭ ছক্কা ও ২ চারে ৩১ বলে ৬৭ রান করেন ক্লসেন। আর শেষ দিকে দুটি করে ছক্কা-চারে ১৭ বলে ৩২ রান করেন মারক্রাম। আর ৩ ছক্কা ও ৪টি চারে ১০ বলে ৩৭ রানের ক্যামিও ইনিংস খেলেন সামাদ। এছাড়া ওপেনার অভিষেক শর্মা দুটি করে ছক্কা-চারে করেন ২২ বলে ৩৪ রান।

রান তাড়ায় বেঙ্গালুরুকে ৮০ রানের উদ্বোধনী জুটিতে উড়ন্ত শুরু এনে দেন বিরাট কোহলি ও ফাফ ডু প্লেসি।  দলকে এনে দেন ৮০ রানের উদ্বোধনী জুটি। ২ ছক্কা ও ৬ চারে ২০ বলে ৪২ রান করেন কোহলি। অধিনায়ক ডু প্লেসি খেলেন ২৮ বলে ৪ ছক্কা ও ৭ চারে ৬২ রানের ইনিংস।

তবে হায়দরাবাদ অধিনায়ক কামিন্সের ৩ উইকেট ও লেগ-স্পিনার মায়াঙ্ক মারখান্ডের ২ উইকেটে শিকারে ম্যাচ থেকে ছিটকে যায় বেঙ্গালুরু।

মন্তব্য করুন: