আফগানিস্তান সিরিজ স্থগিত করায় বিগ ব্যাশ বয়কটের হুমকি রশিদের

১৭ এপ্রিল ২০২৪

আফগানিস্তান সিরিজ স্থগিত করায় বিগ ব্যাশ বয়কটের হুমকি রশিদের

আফগানিস্তানের বিপক্ষে আইসিসির পূর্ব নির্ধারিত সিরিজ স্থগিত করায় বিগ ব্যাশ বয়কটের কথা ভাবছেন রশিদ খান। অস্ট্রেলিয়ার ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট লিগে অ্যাডিলেইড স্ট্রাইকার্সের হয়ে খেলতেন এই লেগ-স্পিনার।

আগামী আগস্টে নিরপেক্ষ ভেন্যুতে টি-টুয়েন্টি সিরিজটি খেলার কথা ছিল। তবে গত মার্চে তালেবান শাসিত আফগানিস্তানে ক্রমাগত নারী ও কন্যা শিশুদের আর্থসামাজিক অবস্থার অবনতি হওয়ার কথা জানিয়ে তা স্থগিত করে ক্রিকেট অস্ট্রেলিয়া। এর আগে আফগানিস্তানের বিপক্ষে এক ম্যাচের টেস্ট সিরিজ এবং একটি ওয়ানডে সিরিজ খেলার কথা থাকলেও শেষ পর্যন্ত সেই দুটি সিরিজ স্থগিত করেছিল তারা।

ক্রিকেট বিষয়ক ওয়েবসাইট ইএসপিএন ক্রিকইনফোকে দেওয়া এক সাক্ষাৎকারে তার দেশকে নিয়ে অস্ট্রেলিয়ার এরকম আচরণ নিয়ে হতাশা প্রকাশ করেন রশিদ। বিগ ব্যাশে খেলে নিজের দেশ ও সতীর্থদের ছোট করতে চান না বলেও জানান এই লেগ-স্পিনার।

এটা কষ্টদায়ক। আমরা ভালো দলগুলোর বিপক্ষে খেলতে চাই। কারণ এভাবেই ক্রিকেটে আমরা আরও উন্নতি করতে পারব। তাদের (অস্ট্রেলিয়া) বিপক্ষে আমরা শুধু বিশ্বকাপেই খেলার সুযোগ পেলেও দ্বিপাক্ষিক সিরিজে তা পাই না। তোমরা আমার সতীর্থদের সঙ্গে খেলতে চাও না। কিন্তু আমার সঙ্গে খেলতে চাও। এখানে পার্থক্যটা কোথায়? এর মানে হলো, আমি আমার সতীর্থদের পাশাপাশি দেশকেও ছোট করছি।

ক্রিকেটে উন্নতি করার জন্য নিয়মিত বড় দলগুলোর বিপক্ষে খেলার গুরুত্ব নিয়ে আলাপকালে ভারতের বিপক্ষে আফগানদের সাম্প্রতিক সিরিজের উদাহরণ টানেন রশিদ। শক্তিশালী দলগুলোর বিপক্ষে খেলার সুযোগ পেলে বিশ্বকাপের মতো আসরে তা কাজে আসবে বলেও মনে করেন তিনি।

আমরা ভারতের বিপক্ষে ২০০ (২১২) রানের লক্ষ্য প্রায় তাড়া করে ফেলেছিলাম। ভেবে দেখুন আমরা যদি সেই ম্যাচটা না খেলতাম তাহলে এই আত্মবিশ্বাসটা কোন জায়গা থেকে আসত। বড় দলের বিপক্ষে খেলা আমাদের জন্য অনেক বড় কিছু।

গত বছর ভারতে অনুষ্ঠিত ওয়ানডে বিশ্বকাপে সবশেষ অস্ট্রেলিয়ার মুখোমুখি হয়েছিল আফগানিস্তান। জয়ের দারুণ সম্ভাবনা জাগিয়েও সেদিন খালি হাতে ফিরতে হয় রশিদের দলকে। ২৯২ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে ৯১ রানে ৭ উইকেট হারিয়ে এক সময় ম্যাচ হারতে বসেছিল অজিরা। কিন্তু গ্লেন ম্যাক্সওয়েলের ২০১ রানের অতিমানবীয় এক ইনিংসে শেষ পর্যন্ত জয় নিয়ে মাঠ ছাড়ে তারা

মন্তব্য করুন: