অতিরিক্ত শরীরচর্চায় ম্যাগ ল্যানিংয়ের অকাল অবসর

১৯ এপ্রিল ২০২৪

অতিরিক্ত শরীরচর্চায় ম্যাগ ল্যানিংয়ের অকাল অবসর

অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক মেগ ল্যানিং মাত্র ৩১ বছর বয়সেই আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর ঘোষণা করে সবাইকে অবাক করেছিলেন। সেই সময় অবসরের কারণ তিনি খোলাসা করেননি। এবার ল্যানিং জানালেন অতিরিক্ত শরীরচর্চা আর কম খেতে খেতে তার একটি অস্বাস্থ্যকর অভ্যাস গড়ে উঠেছিল। সেটা থেকে বাঁচতেই এমন সিদ্ধান্ত।

প্রায় এক দশক ধরে অস্ট্রেলিয়াকে নেতৃত্ব দিয়ে পাঁচটি বিশ্বকাপ জিতিয়েছেন ল্যানিং। এর মাঝে চারটি টি-টুয়েন্টি বিশ্বকাপ এবং একটি ওয়ানডে বিশ্বকাপ। জিতেছেন কমনওয়েলথ গেমসের সোনা। খেলোয়াড়ী জীবনে একাধিকবার মানসিক অবসাদের কারণে বিরতিও নিয়েছিলেন। এরপর গত বছর তিনি আন্তর্জাতিক ক্রিকেটকেই বিদায় জানিয়ে দেন।

অস্ট্রেলিয়ান ক্রিকেটের একটি পডকাস্টে ল্যানিং তার অবসরের কারণ নিয়ে বলেছেন, আমি অতিরিক্ত শরীরচর্চা করেছি, সেভাবে খাইনি। এটাই ধীরে ধীরে বেড়েছে। তবে আমি মানতে চাইনি, যদিও সবাই আমাকে বলছিল কিছু একটা গড়বড় হয়েছে। আমি সফর করার মতো অবস্থায় ছিলাম না। (২০২৩ সালে) অ্যাশেজ সিরিজে যে মানের নিবেদন দরকার ছিল, মানসিক ও শারীরিক দিক দিয়ে সেটি দেওয়ার মতো এবং ক্রিকেট খেলার মতো অবস্থায় ছিলাম না।

আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিলেও ঘরোয়া ক্রিকেটে খেলা চালিয়ে যাচ্ছেন ল্যানিং। মেয়েদের আইপিএলেও খেলেছেন। নতুন জীবন নিয়ে তার ভাষ্য, এমনিতে নিজে নিজে সময় কাটাতে সমস্যা হয় না। কিন্তু খুব অল্পসংখ্যক মানুষ আছে, যাদের সঙ্গে মিশতে চাই। (তবে) কেউ কিছু জিজ্ঞাসা করলেই আমি মেজাজ হারাতাম। বন্ধু ও পরিবার থেকে তাই অনেকটাই দূরে সরে গিয়েছিলাম। এমন কিছু যে করছি, সেটি বুঝতেই পারিনি। ব্যাপারটি স্বাভাবিক হয়ে গিয়েছিল। এখন বেশ ভালো আছি।

মন্তব্য করুন: