‘প্রফেসর’ বুমরাহ বললেন ‘বোলারদের কাজটা কঠিন হয়ে গেছে’

১৯ এপ্রিল ২০২৪

‘প্রফেসর’ বুমরাহ বললেন ‘বোলারদের কাজটা কঠিন হয়ে গেছে’

জসপ্রিত বুমরাহর চোখ ধাঁধানো ইয়র্কারটি বুঝতেই পারলেন না রাইলি রুশো। স্টাম্প হয়ে গেল ছত্রখান। রান উৎসবের ম্যাচে মাত্র ২১ রানে ৩ উইকেট নিয়ে হাতে উঠল ম্যাচসেরার পুরস্কার। পাঞ্জাবের বিপক্ষে ম্যাচের পর মুম্বাই ইন্ডিয়ান্সের এই পেসারকে প্রফেসর আখ্যা দিয়েছেন ইয়ান বিশপ। কিন্তু বুমরাহ নিজে তো জানেন, কত কঠিন দায়িত্বই না তাকে সামলাতে হয়।

টি-টুয়েন্টির এই মারমার কাটকাট ব্যাটিংয়ের যুগে বোলারদের কাজটা খুবই কঠিন হয়ে গেছে। চলতি মৌসুমেই তো পৌনে তিনশর বেশি স্কোর দেখা গেছে। চলছে সর্বোচ্চ স্কোরের রেকর্ড ভাঙা-গড়ার খেলা। এমন রান উৎসবের মৌসুমেও ৭ ম্যাচে মাত্র ৫.৯৬ ইকোনমিতে বোলিং করে বুমরাহ নিয়েছেন ১৩টি উইকেট।

বৃহস্পতিবার রাতের ম্যাচ শেষে বুমরাহ মনে করিয়ে দিয়েছেন, বোলারদের কাজটা কত কঠিন, এ সংস্করণে ব্যাটিংয়ে মাত্রা এমনভাবে বাড়ছে, বোলারদের কাজ একটু কঠিন। সময়ের সীমাবদ্ধতার (ওভাররেটের পেনাল্টি) সঙ্গে ইমপ্যাক্ট খেলোয়াড়ের নিয়মও বোলারদের পক্ষে নেই সেভাবে। কারণ, এতে ব্যাটিং লাইনআপ বেড়েই চলেছে। যখন অতিরিক্ত বিকল্প থাকবে, তখন আপনি অর্ধ-বোলার হয়ে যাবেন।

কিন্তু আমার মনে হয় এ ব্যাপারগুলো ঠিক আমাদের নিয়ন্ত্রণে নেই। এখন যা করা যায়, নিজের সামর্থ্যের সেরাটুকু দিয়ে প্রস্তুতি নেওয়া। যেকোনো পরিস্থিতিতে নিজের ওপর আস্থা রাখা। কারণ, এই সবকিছু একটা ভালো মানসিক অবস্থানে পৌঁছে দেবে, এরপর মুখে হাসি নিয়ে আপনি নিজের পরিকল্পনা বাস্তবায়ন করতে পারবেন।

মন্তব্য করুন: