অধিনায়ক বাবরকে মিসবাহর তিনটি পরামর্শ

২০ এপ্রিল ২০২৪

অধিনায়ক বাবরকে মিসবাহর তিনটি পরামর্শ

নানা নাটকীয়তার পর দ্বিতীয় দফায় সাদা বলে পাকিস্তানের নেতৃত্বে ফিরেছেন বাবর আজম। নিউ জিল্যান্ডের বিপক্ষে টি-টুয়েন্টি দিয়ে শুক্রবার তার নতুন মিশন শুরু হয়েছে। কিন্তু পাকিস্তান রাষ্ট্রের মতো তাদের ক্রিকেটাঙ্গনও বরাবরই অস্থির। বাবরের এই দফার নেতৃত্ব কতদিন থাকবে- সেটাও কিন্তু অনিশ্চিত। তারপরও বাবর আজমকে কিছু গুরুত্বপূর্ণ উপদেশ দিলেন সাবেক অধিনায়ক মিসবাহ উল হক।

প্রথম দফার নেতৃত্বে বাবর ৪৩ ওয়ানডের মাঝে ২৬টি এবং ৭২টি-টুয়েন্টির মাঝে ৪২টিতে জয় এনে দিয়েছেন। তবু পান থেকে চুন খসলে পাকিস্তান অধিনায়কের সমালোচনা হবে- তা নতুন কিছু নয়। বাবরও প্রচুর সমালোচনা সহ্য করেছেন। অনেকের অভিযোগ ছিল, বাবরের উদ্ভাবনী ক্ষমতা নেই। তিনি মুখস্ত নেতৃত্ব দেন। তবে বাবর তার দ্বিতীয় মেয়াদে আগের ভুলগুলো থেকে শিক্ষা নেবেন বলে আশাবাদী মিসবাহ। 

অভিজ্ঞতা সব সময় অধিনায়কত্বের উন্নতি ঘটায়। আর সব সময়ই উন্নতির জায়গা থাকে। বাবরকে কৌশলগতভাবে আরও শক্তিশালী হতে হবে। অতীতে অধিনায়ক হিসেবে তার যে কৌশলগত ভুলগুলো চোখে পড়েছে, সেখান থেকে তাকে উন্নতি করতে হবে।

নিউ জিল্যান্ড সিরিজের আগে নেতৃত্ব হারানো শাহিন আফ্রিদির সঙ্গে বাবরের বিবাদের গুঞ্জন রটেছিল। তবে সিরিজপূর্ব সংবাদ সম্মেলনে বাবরের কথায় ছিল ঐক্যের সুর, যা খুবই ভালো লেগেছে মিসবাহর, বিশ্বকাপের আগে পুরো দলকে একীভূত করে, খেলোয়াড়দের সমর্থন দিয়ে বাবর ভালো করেছে। বাবরের সঠিক কারণে খেলোয়াড়দের পাশে দাঁড়ানো দরকার, ভুল কারণে নয়। এটা বাবরকে শিখতে হবে।

মিসবাহ আরও বলেন, সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো, যেটা আমি সব সময় বলি, উদাহরণ তৈরি করো। পারফরম্যান্স, ফিটনেসসবকিছু দিয়ে নিজে উদাহরণ তৈরি করে অন্যকে করার জন্য বলতে হবে। যখন আপনি এটা করবেন, তখন উন্নতি হবে।

মন্তব্য করুন: