আমিরকে আন্তর্জাতিক ক্রিকেটে ফেরানোর পেছনে শাহিনও

২১ এপ্রিল ২০২৪

আমিরকে আন্তর্জাতিক ক্রিকেটে ফেরানোর পেছনে শাহিনও

পাকিস্তান ক্রিকেট বোর্ডে (পিসিবি) রদবদল হলেই যেন দেশটির ক্রিকেটেও বেশ পরিবর্তন চলে আসে। এই যেমন গত ফেব্রুয়ারিতে প্রশাসনে পালাবদল হতেই শাহিন শাহ আফ্রিদিকে সরিয়ে আবারও সাদা বলের অধিনায়ক করা হয়েছে বাবর আজমকে। শুধু তাই নয়, অবসর ভেঙে আন্তর্জাতিক ক্রিকেটে ফেরার ঘোষণা দিয়েছিলেন ইমাদ ওয়াসিম ও মোহাম্মদ আমির। সে সময় অনেকেই এই দুই ক্রিকেটারের ফেরার পেছনে বোর্ডের ভূমিকা নিয়ে কথা বলেছিল। তবে এখানে শুধু বোর্ড নয়, আরও এক ক্রিকেটারের ভূমিকার কথা জানিয়েছেন আমির।

অবসর ভেঙে আন্তর্জাতিক ক্রিকেটে ফেরার কথা জানানোর পর আমিরকে নিয়েই ঘরের মাঠে নিউ জিল্যান্ডের বিপক্ষে টি-টুয়েন্টি সিরিজের দল ঘোষণা করে পিসিবি। গত বৃহস্পতিবার সিরিজের প্রথম ম্যাচ দিয়ে একাদশে ফিরলেও তা বৃষ্টিতে ভেস্তে যায়। তবে দ্বিতীয় ম্যাচে বল হাতে ৩ ওভারে ১৩ রানে ২ উইকেট শিকার করেন আমির।

গত শুক্রবার পিসিবির ইউটিউব চ্যানেলে প্রকাশিত এক ভিডিওতে বাঁহাতি এই পেসার আন্তর্জাতিক ক্রিকেটে ফেরা নিয়ে কথা বলেন। সেখানে বোর্ড ছাড়াও পাকিস্তানকে একটি টি-টুয়েন্টি সিরিজে নেতৃত্ব দেওয়া শাহিনকে কৃতিত্ব দিয়ে আমির বলেন, “(আমাকে ফেরানোর) কৃতিত্ব পাকিস্তান ক্রিকেট বোর্ড ও শাহিনের। তারা আমার ওপর আস্থা রেখে ফিরিয়েছে। তাদের আস্থা পূরণের একটা চাপ আমি অনুভব করছি।”

এর আগে ফিক্সিং কাণ্ডে পাঁচ বছর সব ধরনের ক্রিকেট থেকে নিষিদ্ধ ছিলেন আমির। তবে এবারের ফেরাটাকে আন্তর্জাতিক ক্রিকেটে নিজের অভিষেকের সঙ্গে তুলনা করে বলেন, “আমি প্রায় চার বছর পর ফিরছি। আপনি যখন নিজের দেশকে প্রতিনিধিত্ব করবেন, মুহূর্তটা অন্য রকম। সত্যি বলতে কি, এটা আমার কাছে অভিষেক সিরিজের মতো লাগছে।”

২০০৯ সালে টি-টুয়েন্টি বিশ্বকাপে আমিরের পাকিস্তানের হয়ে অভিষেকের পর সেই আসরের শিরোপা জেতে। এরপর ফিক্সিংয়ের সাজা কাটিয়ে বাঁহাতি এই পেসার গতবার আন্তর্জাতিক ক্রিকেটে ফেরার পরের বছর আইসিসির শিরোপা জেতে পাকিস্তান। সালের চ্যাম্পিয়নস ট্রফির ফাইনালে আমিরের দুর্দান্ত নৈপুণ্যে চিরপ্রতিদ্বন্দ্বী ভারতকে হারায় তারা। এবারও টি-টুয়েন্টি বিশ্বকাপের আগেই দলে ফিরলেন ৩২ বছর বয়সী এই পেসার। আর তাই আরও একটি শিরোপা জয়ের ব্যাপারে বেশ আশাবাদী তিনি।

আমি প্রথম আসি ২০০৯ সালে এবং পাকিস্তান বিশ্ব চ্যাম্পিয়ন হয়। এরপর আমি ২০১৭ চ্যাম্পিয়নস ট্রফিতে খেলি, আমরা চ্যাম্পিয়ন হই। পিসিবি ম্যানেজমেন্ট আমাকে অল্প সময়ের জন্য, মানে বিশ্বকাপের জন্য ফিরিয়েছে।”

মন্তব্য করুন: