রিজওয়ানকে ব্র্যাডম্যানের সঙ্গে তুলনা করলেন শাহিন

২৩ এপ্রিল ২০২৪

রিজওয়ানকে ব্র্যাডম্যানের সঙ্গে তুলনা করলেন শাহিন

নিউ জিল্যান্ডের বিপক্ষে চলমান সিরিজের দ্বিতীয় ম্যাচে দারুণ এক মাইলফলক স্পর্শ করেছিলেন মোহাম্মদ রিজওয়ান। দ্রুততম ব্যাটার হিসেবে টি-টুয়েন্টি ক্রিকেটে ৩ হাজার রানের রেকর্ড গড়েছেন পাকিস্তানের এই উইকেটরক্ষক ব্যাটার। আর এই অর্জনে তাকে সর্বকালের সেরাদের মধ্যে অন্যতম এবং অস্ট্রেলিয়ার কিংবদন্তি ব্যাটার ডোনাল্ড ব্রাডম্যানের সঙ্গে তুলনা করেছেন শাহিন শাহ আফ্রিদি।

গত শনিবার রিজওয়ানের ৩৪ বলে অপরাজিত ৪৫ রানের ইনিংসের ওপর ভর করে কিউইদের বিপক্ষে ৭ উইকেটের জয় পায় পাকিস্তান। এই ইনিংস খেলার পথে মাত্র ৭৯ ইনিংসে ৩ হাজার রানের মাইলফলক স্পর্শ করেন তিনি। এর আগে যৌথভাবে ৮১ ইনিংসে এই কীর্তি গড়ে এই রেকর্ডের মালিক ছিলেন বাবর আজম ও বিরাট কোহলি।

গত সোমবার সামাজিক যোগাযোগ মাধ্যম এক্সে রিজওয়ানের মাইলফলক স্পর্শ নিয়ে শাহিন লেখেন, “টি-টুয়েন্টি ক্রিকেটের ব্র্যাডম্যান এবং পাকিস্তানের সুপারম্যান মোহাম্মদ রিজওয়ানকে ৩ হাজার রানের জন্য অভিনন্দন। তোমার প্রভাব খেলাটাকে পরিবর্তন করে দিয়েছে এবং সন্দেহবাদীদের চুপ করিয়ে দিয়েছে। আরও অনেক দূরে যাও। তুমি অনেকের জন্য অনুপ্রেরণা।

বর্তমানে টি-টুয়েন্টিতে একজন ধারাবাহিক ব্যাটার হিসেবে রিজওয়ানের পরিচিতি থাকলেও ক্যারিয়ারের শুরুতে মোটেও এমন ছিলেন না। ক্যারিয়ারের প্রথম ১৭ ইনিংসে ডানহাতি এই ব্যাটারের সর্বোচ্চ রানের ইনিংসটি ছিল অপরাজিত ৩৩। তবে ২০২০ সালের ডিসেম্বরে ওপেনিংয়ে সুযোগ পেয়ে বদলে ফেরেন নিজের ক্যারিয়ার।

নিউ জিল্যান্ডের বিপক্ষে সেই সিরিজের প্রথম দুই ম্যাচে তেমন সুবিধা করতে না পারলেও তৃতীয় ম্যাচে খেলেন ম্যাচজয়ী ৮৯ রানের দারুণ এক ইনিংস। এরপর ২০২১ সালে ২৯ ম্যাচে ৭৩ দশমিক ৬৬ গড় এবং ১৩৪ দশমিক ৮৯ স্ট্রাইক-রেটে রিজওয়ান করেন ১ হাজার ৩২৬ রান। আন্তর্জাতিক টি-টুয়েন্টিতে প্রথম ক্রিকেটার হিসেবে এক পঞ্জিকাবর্ষে হাজার রানের মাইলফলকও স্পর্শ করেন তিনি। সে বছর একটি সেঞ্চুরিসহ ১৩টি ইনিংস খেলেন এই উইকেটরক্ষক-ব্যাটার।  

পরের বছর ২৫ ম্যাচে ৪৫ দশমিক ২৭ গড়ে ৯৯৬ রান করেন রিজওয়ান। তবে স্ট্রাইক-রেট কমে হয় ১২২ দশমিক ৯৬। আর পঞ্চাশোর্ধ্ব ইনিংস খেলেন ১০টি। সব মিলিয়ে টি-টুয়েন্টি ক্রিকেটে তার গড় প্রায় ৫০–এর কাছাকাছি হলেও স্ট্রাইক-রেট ১২৭ দশমিক ৪২, যা নিয়ে বেশ সমালোচনাও আছে

রিজওয়ান, কোহলি ও বাবর ছাড়া আরও টি-টুয়েন্টি আন্তর্জাতিক ক্রিকেটে আরও পাঁচজনের ৩ হাজার রান আছে। তারা হলেন, অস্ট্রেলিয়ার অ্যারন ফিঞ্চ ডেভিড ওয়ার্নার, নিউ জিল্যান্ডের মার্টিন গাপটিল, ভারতের রোহিত শর্মা এবং আয়ারল্যান্ডের পল স্টার্লিং। ৪ হাজার ৩৭ রান নিয়ে এই তালিকার সবার উপরে আছেন ভারতের ব্যাটিং তারকা কোহলি।

মন্তব্য করুন:

সর্বাধিক পঠিত
Add