১৫ বছর আগের ফাইনালে হারের জন্য সতীর্থকে এখনো ক্ষমা করেননি কুম্বলে

২৫ এপ্রিল ২০২৪

১৫ বছর আগের ফাইনালে হারের জন্য সতীর্থকে এখনো ক্ষমা করেননি কুম্বলে

আইপিএলে এখন পর্যন্ত একটাও শিরোপার মুখ দেখেনি রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু। চলতি আসরেও দলটি লিগ পর্ব থেকে প্রায় ছিটকে যাওয়ার পথে। এখন পর্যন্ত তিন বার আইপিএলের ফাইনাল খেলেছে তারকাবহুল দলটি। ২০০৯ সালে প্রথমবার আইপিএলের ফাইনালে উঠে হেরেছিল তখনকার দল ডেকান চার্জাসের কাছে। সেই ঘা এখনও দগদগে সাবেক বেঙ্গালুরু অধিনায়ক অনিল কুম্বলের মনে। এমনকী সেই হারের জন্য এখনও এক সতীর্থকে ক্ষমা করতে পারেননি তিনি।

রবিচন্দ্রন অশ্বিনের ইউটিউব চ্যানেলে আলাপচারিতায় ভারতের কিংবদন্তি এই স্পিনার শুনিয়েছেন সেই ফাইনালের গল্প। সেই ফাইনালে আগে ব্যাট করে ৬ উইকেটে ১৪৩ রান তুলেছিল ডেকান চার্জার্স। বল হাতে ১৬ রান দিয়ে ৪ উইকেট নিয়েছিলেন কুম্বলে। টার্গেট ছোট হলেও সতীর্থের ভুলের কারণে সেদিন হারতে হয়েছিল অনিল কুম্বলেদের।

কুম্বলে বলেছেন, “|ফিল্ডিংয়ের সময় আমাদের কয়েকটা ক্যাচ মিস্‌ হয়েছিল। কয়েকটা ওয়াইড, নো বল হয়েছিল। আমার মনে আছে প্রবীণ (কুমার) পাঁচটা ওয়াইড করেছিল। নাহলে ওদের রান আরও কম হতো। তখন কোহলি ছয় নম্বরে নামত। সে ভালো খেলেছিল। কিন্তু তার পরেও আমরা শেষ করতে পারিনি।

জয়ের জন্য শেষ ওভারে বেঙ্গালুরুর প্রয়োজন ছিল ১৫ রান। ক্রিজে ছিলেন কুম্বলে এবং রবিন উথাপ্পা। বল করছিলেন আরপি সিং। সেই ওভারেই ভুল করে বসেন উথাপ্পা। শেষ ওভার নিয়ে কুম্বলে বলেন,আমি প্রথম বলে সিঙ্গল নিয়েছিলাম। উথাপ্পা পরের দুটি বলে স্কুপ করতে গিয়ে মিস করেছিল। আমি ওকে বলেছিলাম, আরপি সিংয়ের বলে স্কুপ না খেলতে। সে লেংথে বল করবে। তাই সোজা ব্যাটে কিংবা স্কয়ারে খেলার চেষ্টা করতে বলেছিলাম। কিন্তু উত্থাপা আমার কথা শোনেনি। শেষ পর্যন্ত আমরা ৬ রানে হেরে যাই। এখনও ওর সঙ্গে দেখা হলে বলি, তুমি ছক্কা মারতে পারতে। তোমার ছক্কা মারা উচিত ছিল। এখনও সেই হারের কাঁটা খচখচ করে আমার মনে।

চলতি আইপিএলে ৮ ম্যাচে মাত্র ১টি জয় পেয়েছে বেঙ্গালুরু। বৃহস্পতিবার বিরাট কোহলিদের প্রতিপক্ষ সানরাইজার্স হায়দরাবাদ। এই ম্যাচে হারলে বেঙ্গালুরুর প্লে-অফে ওঠার আশা শেষ হয়ে যাবে।

মন্তব্য করুন: