অভিষেকে শূন্য রানে ৭ উইকেট, ইন্দোনেশিয়ার ক্রিকেটারের অবিশ্বাস্য কীর্তি

২৬ এপ্রিল ২০২৪

অভিষেকে শূন্য রানে ৭ উইকেট, ইন্দোনেশিয়ার ক্রিকেটারের অবিশ্বাস্য কীর্তি

আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক ম্যাচের প্রথম বলে উইকেট পাওয়ার ঘটনা অনেক রয়েছে। তাই বলে অভিষেক ম্যাচে কোনো রান না দিয়েই ৭ উইকেট? এমনই এক অবিশ্বাস্য কীর্তি গড়েছেন ইন্দোনেশিয়ার এক নারী ক্রিকেটার। অভিষেকেই তিনি গড়ে ফেলেছেন মেয়েদের আন্তর্জাতিক টি-টুয়েন্টিতে সেরা বোলিং ফিগারের রেকর্ড।

গত বুধবার বালিতে মঙ্গোলিয়ার বিপক্ষে সিরিজের পঞ্চম টি-টুয়েন্টিতে ৩ ওভার ২ বলে কোনো রান না দিয়ে ৭ উইকেট শিকার করেন ইন্দোনেশিয়ার রোমালিয়া রোমালিয়া। ১৭ বছর বয়সী রোমালিয়া নিজের প্রথম বলে উইকেট নেওয়ার পর সেই ওভারে নেন আরও দুই উইকেট। পরের ১৪ বলে বাকি ৪ শিকার ধরেন এই অফ-স্পিনার। 

এতদিন যৌথভাবে রেকর্ডটি ছিল নেদারল্যান্ডসের পেসার ফ্রেডেরিক ওভারডিক ও আর্জেন্টিনার পেসার আলিসন স্তকসের। ২০২১ সালে টি-টুয়েন্টি বিশ্বকাপের ইউরোপ অঞ্চলের বাছাইপর্বে ফ্রান্সের বিপক্ষে ৩ রানে ৭ উইকেট নেন ওভারডিক। পরের বছর দক্ষিণ আমেরিকান উইমেনস চ্যাম্পিয়নশিপে পেরুর বিপক্ষে ম্যাচে ৩ রানে ৭ উইকেট নেন আর্জেন্টিনার স্তকস।

বর্তমানে মেয়েদের টি-টুয়েন্টিতে এই তিনজন ছাড়া এক ম্যাচে ৭ উইকেট আর কেউ পায়নি। রোমালিয়ার আগে কোনো রান না দিয়ে সবচেয়ে বেশি উইকেট নেওয়ার আগের রেকর্ডটি ছিল নেপালের আঞ্জালি চাঁদের। ২০১৯ এসএ গেমসে মালদ্বীপের বিপক্ষে নিজের অভিষেক ম্যাচে শূন্য রানে ৬ উইকেট নেন নেপালের এই অফ-স্পিনার।

ইন্দোনেশিয়ার দেওয়া ১৫২ রানের লক্ষ্যে ব্যাট করতে নামা মঙ্গোলিয়ার ইনিংসের একাদশ ওভারে বোলিংয়ে আসেন রোমালিয়া। সে সময় সংগ্রহ ছিল ২ উইকেটে ২০ রান। সেখান থেকে মঙ্গোলিয়াকে একাই গুড়িয়ে দেন অভিষিক্ত রোমালিয়া। পাঁচ ব্যাটারকে শূন্য রানে ফেরান তিনি। মঙ্গোলিয়া অল-আউট হয় মাত্র ২৪ রানে! ১২৭ রানে ম্যাচ জিতে নেয় স্বাগতিক ইন্দোনেশিয়া।

মন্তব্য করুন:

সর্বাধিক পঠিত
Add