আইপিএল প্রিভিউ : চেন্নাই সুপার কিংস

২৫ মার্চ ২০২৩

আইপিএল প্রিভিউ : চেন্নাই সুপার কিংস

মহেন্দ্র সিং ধোনির আইপিএলের শেষ আসর কি হবে এটি? টুর্নামেন্ট জিতে এটিকে স্মরণীয় করে রাখতে নিশ্চয়ই চাইবেন তিনি। আইপিএলে চারবার শিরোপা জিতেছে চেন্নাই সুপার কিংস। কিন্তু গত বছরটি ছিল বিপর্যয়ের। সুপার কিংসদের নিয়ে এবার কি ঘুরে দাঁড়াতে পারবেন 'ক্যাপ্টেন কুল'? কেমন দল হয়েছে তাঁদের? কেমন হবে একাদশ? শক্তি-দুর্বলতা কী? স্টার প্লেয়ার কিংবা নতুন তারকা কে? চেন্নাই সুপার কিংসের এ আসরের রেজাল্ট কী হতে পারে? এক নজরে দেখে নেয়া যাক।  

 

মোট খেলোয়াড়

২৫ জন

বিদেশী

৮ জন

স্কোয়াড

ওপেনার: ডেভন কনওয়ে, রুতুরাজ গায়কওয়াড়, অজিঙ্কা রাহানে, শাইক রশিদ।

মিডল অর্ডার: আম্বাতি রায়ডু, শুভ্রাংশু সেনাপতি।

উইকেটকিপার: এমএস ধোনি।

অলরাউন্ডার: বেন স্টোকস, মঈন আলি, শিবম দুবে, রাজবর্ধন হ্যাঙ্গারগেকার, ডোয়াইন প্রিটোরিয়াস, মিচেল স্যান্টনার, রবীন্দ্র জাদেজা, অজয় মন্ডল, নিশান্ত সিন্ধু, ভাগথ ভার্মা।

স্পিনার: প্রশান্ত সোলাঙ্কি, মহেশ থিকশানা।

ফাস্ট বোলার: তুষার দেশপান্ডে, মুকেশ চৌধুরী, মাথিশা পাথিরানা, সিমারজিৎ সিং, দীপক চাহার, সিসান্দা মাগালা।

চেন্নাইয়ের সবচেয়ে দামি খেলোয়াড় বেন স্টোকস।  ছবি: সংগৃহীতসবচেয়ে দামি খেলোয়াড়

বেন স্টোকস – ১৬.২৫ কোটি রুপি

কোচিং স্টাফ

হেড কোচ – স্টিফেন ফ্লেমিং

ব্যাটিং কোচ – মাইকেল হাসি

বোলিং কোচ – ডোয়াইন ব্রাভো

বোলিং পরামর্শদাতা – এরিক সিমন্স

সম্ভাব্য প্রথম একাদশ

ডেভন কনওয়ে, রুতুরাজ গায়কওয়াড়, আম্বাতি রায়ডু, মঈন আলি, বেন স্টোকস, রবীন্দ্র জাদেজা, শিবম দুবে, এমএস ধোনি, দীপক চাহার, মহেশ থিকশানা, মুকেশ চৌধুরী।

ধোনির নেতৃত্বও অবশ্যই সুপার কিংসের শক্তি।  ছবি: সংগৃহীতশক্তি

ঋতুরাজ গায়কওয়াড় এবং ডেভন কনওয়ের ওপেনিং জুটি শক্তিশালী। বিশেষত বিজয় হাজারে ট্রফিতে গায়কওয়াড় দুর্দান্ত ফর্ম দেখিয়েছিলেন।

ধোনির নেতৃত্বও অবশ্যই সুপার কিংসের শক্তি। চাহার এবং জাদেজাও টি-টোয়েন্টির জন্য যথার্থ। অলরাউন্ড নৈপুণ্য, নতুন বলের সঠিক ব্যবহার এবং মিডল ও লোয়ার অর্ডারে ব্যাটিং লাইনআপ তাদের এগিয়ে রাখবে।

চেন্নাইয়ের তুরুপের তাস হতে পারেন সর্বোচ্চ দাম দিয়ে কেনা অলরাউন্ডার বেন স্টোকস। তিনি যেমন ব্যাটিংয়ে দলের জন্যে রান এনে দিতে পারেন; তেমনি বোলিংয়েও রাখতে পারেন কার্যকর ভূমিকা।  

দুর্বলতা

চেন্নাইয়ের জন্যে একটি চিন্তা, দলের অনেকেই এখন খেলায় ঠিক নিয়মিত নয়। অধিনায়ক ধোনি আইপিএল ছাড়া আর কোনো ক্রিকেট খেলেন না। রাইডু ঘরোয়া ক্রিকেটেও তেমন নিয়মিত নন। চাহার এবং জাদেজার ইনজুরি সমস্যা আছে। এসব অবশ্যই দুর্বলতা।

ডেথ বোলিং সুপার কিংসের আরেক উদ্বেগ। গত মৌসুমে ডেথ ওভারে রান দিয়েছে প্রচুর। চাহার এই সময়ে নিজেকে তেমন কার্যকর প্রমাণ করতে পারেননি।  পেস বোলিংয়ে স্টোকস ও চাহার ছাড়া বড় নাম নেই। তুষার দেশপান্ডে, সিমারজিৎ, মুকেশ চৌধুরী, কাইল জেমিসন এবং সিসান্দা মাগালার মতো অন্যান্য বোলার থাকলেও তারা কেউ চোটে পড়েছেন অথবা তেমন অভিজ্ঞ নন।

চেন্নাইয়ের স্টার খেলোয়াড় ইংলিশ অলরাউন্ডার বেন স্টোকস।  ছবি: সংগৃহীতষ্টার প্লেয়ার 

চেন্নাইয়ের স্টার খেলোয়াড় ইংলিশ অলরাউন্ডার বেন স্টোকস। দলের সবচেয়ে দামি খেলোয়াড়ের উপর টিম ম্যানেজমেন্টের অনেক আস্থা। এই পেস বোলিং অলরাউন্ডার যেমন দলের অনভিজ্ঞ ফাস্ট বোলারদের নেতৃত্ব দিবেন, তেমনি দলের ব্যাটিং বিপর্যয়ে দলকে টেনে তোলার কাজও করতে পারবেন। ব্যাটিং ইনিংসের শেষ দিকে দ্রুত রানও তুলতে পারেন।

লেগ স্পিনার প্রশান্ত সোলাঙ্কি।  ছবি: সংগৃহীতনতুন তারকা 

লেগ স্পিনার প্রশান্ত সোলাঙ্কি এবারের নতুন তারকা হয়ে উঠতে পারেন সুপার কিংসদের জন্যে। চেন্নাইয়ের চিপক স্টেডিয়াম বরাবরই স্পিনারদের স্বর্গরাজ্য।  তাই ঘরের মাঠে হিরো হয়ে উঠতে পারেন প্রশান্ত। যদিও মঈন আলি এবং রবীন্দ্র জাদেজা আছেন। তবে প্রশান্তও রাখতে পারেন গুরুত্বপূর্ণ ভূমিকা। 

প্রেডিকশন 

আইপিএলে চেন্নাই সুপার কিংসের ৪ শিরোপার চেয়ে বেশি সাফল্য কেবল মুম্বাই ইন্ডিয়ান্সের। অথচ গত মৌসুমে দলটি টুর্নামেন্ট শেষ করে নবম স্থানে থেকে। এবার তারা আবার শিরোপা জয়ের স্বপ্ন দেখছে। মরিয়া হয়ে বেন স্টোকেসকে কেনা সেটিই প্রমাণ করে। ব্যাটিং, বোলিং ও অলরাউন্ডারদের নিয়ে দলটি বেশ ভারসাম্যপূর্ণ। ধোনির সুপার কিংস তাই শিরোপা রেসে আছে প্রবলভাবে। অন্তত প্লে-অফে না উঠলে সেটি হবে ব্যর্থতা।

মন্তব্য করুন: