বাবর-শাহিনের রেকর্ড গড়ার দিনে নিউ জিল্যান্ডকে হারাল পাকিস্তান

২৮ এপ্রিল ২০২৪

বাবর-শাহিনের রেকর্ড গড়ার দিনে নিউ জিল্যান্ডকে হারাল পাকিস্তান

দ্বিতীয় সারির নিউ জিল্যান্ডের কাছে টানা দুই ম্যাচ হেরে সিরিজ হারের শঙ্কায় ছিল পাকিস্তান। কিন্তু ব্যাট হাতে অধিনায়ক বাবর আজমের দুর্দান্ত ফিফটির পর বল হাতে শাহিন শাহ আফ্রিদির নৈপুণ্যে সেই লজ্জার হাত থেকে বেঁচে গিয়েছে স্বাগতিকরা। শেষ ম্যাচে সফরকারীদের ৯ রানে হারিয়ে ২-২ সমতায় ৫ ম্যাচের টি-টুয়েন্টি সিরিজ শেষ করেছে পাকিস্তান। আর দলকে জেতানোর দিনে আলাদা আলাদা রেকর্ড গড়েছেন বাবর ও শাহিন।

শনিবার লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামে টস হেরে ব্যাট করতে নেমে ৪৪ বলে ৬ চার ও ২ ছক্কায় ৬৯ রানের ইনিংস খেলেন বাবর। এই ইনিংস খেলার পথে নতুন এক রেকর্ড গড়েন পাকিস্তান অধিনায়ক। আয়ারল্যান্ডের পল স্টার্লিংকে পেছনে ফেলে আন্তর্জাতিক টি-টুয়েন্টিতে সবচেয়ে বেশি চারের মালিক এখন ডানহাতি এই ব্যাটার।  

ম্যাচের চতুর্থ ওভারে পেসার বেন সিয়ার্সকে কাভার অঞ্চল দিয়ে সীমানা পার করে স্টার্লিংয়ের ৪০৭টি চারের রেকর্ড ভাঙেন বাবর। ১৩৬ ইনিংস খেলা আইরিশ ব্যাটারের এই রেকর্ড ভাঙতে পাকিস্তানের এই ব্যাটিং তারকা খেলেন ১০৭ ইনিংস। চার মারার এই তালিকার তিন ও চার নম্বরে আছেন ভারতের বিরাট কোহলি (৩৬১টি) ও রোহিত শর্মা (৩৫৯টি)। তালিকার পঞ্চম স্থানে থাকা অস্ট্রেলিয়ার ডেভিড ওয়ার্নারের চার সংখ্যা ৩২০টি।

তবে এই তালিকার শীর্ষ পাঁচ ব্যাটারদের মধ্যে সবচেয়ে কম ছক্কা হাঁকিয়েছেন বাবর, কেবল ৬২টি। ১৯০টি ছক্কা নিয়ে সবচেয়ে বেশি ছক্কা হাঁকানোর তালিকার সবার উপরে ভারত অধিনায়ক রোহিত।   

চার মারার রেকর্ড ছাড়াও এদিন আরেকটি মাইলফলক স্পর্শ করেন বাবর। আন্তর্জাতিক টি-টুয়েন্টিতে সবচেয়ে বেশি ম্যাচ নেতৃত্ব দেওয়ার তালিকায় অস্ট্রেলিয়ার অ্যারন ফিঞ্চকে ছুঁয়েছেন তিনি। এখন পর্যন্ত পাকিস্তানকে ৭৬ ম্যাচে নেতৃত্ব দিয়েছেন বাবর। তবে ফিঞ্চ আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেওয়ায় এই রেকর্ড এককভাবে নিজের করে নেওয়া তার জন্য এখন সময়ের ব্যাপার মাত্র।   

অন্যদিকে, পাকিস্তানের দেওয়া ১৭৯ রানের লক্ষ্য ব্যাট করতে নামা নিউ জিল্যান্ডের প্রথম ওভারে উইকেট তুলে নিয়ে অনন্য এক কীর্তি গড়েন শাহিন। স্বীকৃত টি-টুয়েন্টিতে প্রথম বোলার হিসেবে বাঁহাতি এই পেসার প্রথম ওভারে ৫০ উইকেট নেওয়ার মাইলফলক স্পর্শ করেন। প্রথম ওভারে ৪৩ ব্যাটারকে ফিরিয়ে এই তালিকার দুইয়ে আছেন ভারতের ভুবনেশ্বর কুমার।

ওভারের পঞ্চম বলে কিউই ওপেনার টম ব্লান্ডেলকে সাজঘরে ফেরান শাহিন। শেষ পর্যন্ত ২৪ বছর বয়সী এই পেসারের তোপে ৪ বল আগেই ১৬৯ রানে গুটিয়ে যায় নিউ জিল্যান্ড। ৪ ওভারে ৩০ রানে ৪ উইকেট নিয়ে ম্যাচসেরা হন শাহিন।  

মন্তব্য করুন: