ব্যাটিং ব্যর্থতায় ভারতের কাছেও বাংলাদেশ মেয়েদের হার

২৮ এপ্রিল ২০২৪

ব্যাটিং ব্যর্থতায় ভারতের কাছেও বাংলাদেশ মেয়েদের হার

হঠাৎ করেই যেন ব্যাট ধরতে ভুলে গেছে বাংলাদেশের ব্যাটাররা। অস্ট্রেলিয়া সিরিজের পর ভারতের বিপক্ষে সিরিজেও ব্যর্থতার সেই বৃত্তে ঘুরপাক খাচ্ছে তারা। অধিনায়ক নিগার সুলাতানা জ্যোতির ফিফটি ছাড়া ভারতের বোলারদের সামনে আর দাঁড়াতে পারেনি কেউই। আর এতেই সিরিজের প্রথম টি-টুয়েন্টিতে ব্যাটারদের ব্যর্থতায় ৪৫ রানে হেরেছে স্বাগতিকরা।

রোববার সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে পাঁচ ম্যাচ সিরিজের প্রথম টি-টুয়েন্টিতে টস হেরে বোলিংয়ে নেমে ভালো শুরু পায় বাংলাদেশ। তৃতীয় ওভারেই ওপেনার স্মৃতি মান্দানাকে (৯) সাজঘরে ফেরান ফারিহা তৃষ্ণা। কিন্তু শুরুর সেই সাফল্য বেশিক্ষণ স্থায়ী হয়নি স্বাগতিকদের।

আরেক ওপেনার শেফালি ভার্মার ব্যাটিং তাণ্ডবে দ্রুতই রান তুলতে থাকে ভারত। দ্বিতীয় উইকেটে ইয়াস্তিকা ভাটিয়াকে নিয়ে গড়েন ৪৩ রানের জুটি। ২২ বলে ৩১ রান করে শেফালি ফিরলেও রানের চাকা সচল রাখেন ইয়াস্তিকা। তৃতীয় উইকেটে অধিনায়ক হারমানপ্রীত কৌরকে নিয়ে গড়েন ৪৫ রানের জুটি।

এই দুই জুটিতে বড় সংগ্রহের ভিত পায় সফরকারীরা। শেষ পর্যন্ত ইয়াস্তিকার ৩৬, হারমানপ্রীতের ৩০ ও উইকেটরক্ষক রিচা ঘোষের ২৩ রানের সুবাদে ৭ উইকেটে ১৪৫ রানের সংগ্রহ পায় ভারত। মারুফা আক্তারের শিকার ২ উইকেট। রাবেয়া খান নেন ৩টি।

জবাবে এদিনও নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে বাংলাদেশ। প্রথম ওভারেই একটি চার মেরে সাজঘরে ফিরেন দিলারা আক্তার। সোবহানা মোস্তারিও (৬) ফেরেন দ্রুত। আরেক ওপেনার মুরশিদা খাতুন প্রতিরোধের চেষ্টা করলেও ফেরেন ১৮ বলে ১৩ রান করে।

পাওয়ারপ্লেতে ৩০ রানে ৩ উইকেট হারানো দলের হাল অধিনায়ক জ্যোতি। কিন্তু অপর প্রান্তে তাকে লম্বা সময় সঙ্গ দিতে পারেননি কেউই। বাকি ব্যাটারদের আসা যাওয়ার মিছিলে কেবল স্বর্ণা আক্তার ও নাহিদা আক্তার ছাড়া কেউই ১০ বলের বেশি খেলতে পারেননি।

এরপরেও ৪৫ বলে ৫ চার ও এক ছক্কায় ক্যারিয়ারের পঞ্চম ফিফটি হাঁকান জ্যোতি। তবে ম্যাচ থেকে ততক্ষণে ছিটকে গেছে বাংলাদেশ। দলীয় ৯৯ রানে বাংলাদেশ অধিনায়ক ফেরেন ৫১ রান করে। আর কোনো উইকেট না হারানোয় স্বাগতিকদের ইনিংস থামে ৮ উইকেটে ১০১ রানে।

মন্তব্য করুন: