জেসিকে প্রিমিয়ার লিগের ম্যাচ চালানোর উপযুক্ত মনে করেন না সুজন

২৯ এপ্রিল ২০২৪

জেসিকে প্রিমিয়ার লিগের ম্যাচ চালানোর উপযুক্ত মনে করেন না সুজন

আইসিসির ডেভেলপমেন্ট প্যানেলভুক্ত নারী আম্পায়ার সাথিরা জাকির জেসিকে ঢাকা প্রিমিয়ার লিগের (ডিপিএলে) একটি ম্যাচে আম্পায়ারিংয়ের দায়িত্ব দেওয়ায় তোলপাড় হচ্ছে দেশের ক্রিকেটে। গত বৃহস্পতিবার মোহামেডান স্পোর্টিং ক্লাব ও প্রাইম ব্যাংক ক্রিকেট ক্লাবের মধ্যকার ম্যাচটিতে তিনি ফিল্ড আম্পায়ার ছিলেন। দুটি ক্লাবকে তাকে ম্যাচ পরিচালনার দায়িত্ব দেওয়ায় আপত্তি জানায়। বিষয়টি নিয়ে মতামত দিয়েছেন বিসিবির অন্যতম প্রভাবশালী পরিচালক খালেদ মাহমুদ সুজনও।

আম্পায়ার্স কমিটির চেয়ারম্যান ইফতেখার রহমান মিঠু গণমাধ্যমে অভিযোগ করেছিলেন যে, মোহামেডান ও প্রাইম ব্যাংকের পক্ষ থেকে নারী আম্পায়ার রাখার বিরোধিতা করা হয়েছিল। শুরুতে ক্রিকেটারদের নাম জড়ালেও পরে ইফতেখার মিঠু দাবি করেন, ক্লাব দুটির কর্মকর্তারা আপত্তি করেছেন। পরবর্তীতে দুটি ক্লাবই এই অভিযোগ অস্বীকার করে। 

সোমবার মিরপুরের শের-ই-বাংলা স্টেডিয়ামে বিষয়টি নিয়ে মন্তব্য চাওয়া হলে সুজন বলেন, “বড় খেলায় আমি সবসময় মনে করি আপনাকে এমন একজন আম্পায়ার দেওয়া উচিত যার অভিজ্ঞতা আছে, মাঠের প্রেশারটা কিন্তু অনেক বড়। যদিও আজকালকার ক্রিকেটে সেই বিগত আবাহনী-মোহামেডানের সেই প্রেশার নাই। তারপরও বড় দল খেলছে, জাতীয় দলের ক্রিকেটাররা খেলছে। আপনাকে এমন একজন আম্পায়ার দিতে হবে যার প্রতি খেলোয়াড়দের রেসপেক্টটা থাকে।”

“যিনি আম্পায়ারিং করেছেন (জেসি), তিনি খুব ভালো আম্পায়ার। বাংলাদেশের হয়ে ভবিষ্যতে খুব ভালো করবে। সে জাতীয় দলের সাবেক খেলোয়াড়। সবমিলিয়ে তার একটা ব্রাকগ্রাউন্ড আছে ক্রিকেটে অবশ্যই। কিন্তু আম্পায়ার হিসেবে তার অভিজ্ঞতাটা আমার মনে হয় না প্রিমিয়ার লিগের এত বড় ম্যাচে করার মতো। আমাদের দেশে এতো অভিজ্ঞ আম্পায়ার থাকতে কেন জেসিকে প্রয়োজন হলো আম্পায়ারিং দেওয়ার ওই ম্যাচটাতে আমি জানি না।”

জেসির অভিজ্ঞতা নিয়ে সুজনের সন্দেহ থাকলেও আম্পায়ার্স কমিটির চেয়ারম্যান ইফতেখার রহমান মিঠু এর আগে বিষয়টি উড়িয়ে দিয়েছিলেন, “ম্যাচে কেন একটা অনভিজ্ঞ আম্পায়ার দিয়েছি? জেসি কিন্তু অনভিজ্ঞ আম্পায়ার না। জেসি প্রথম, দ্বিতীয়, তৃতীয় শ্রেণি করে, সর্বশষে ইমার্জিং এশিয়া কাপ, তারপর ভারতে সিনিয়র প্লেয়ারদের যে টুর্নামেন্ট সেসব করে, সবশেষ অস্ট্রেলিয়ার বিপক্ষে করেই কিন্তু আমরা তাকে দিয়েছি।”

মন্তব্য করুন: