পাকিস্তানকে নিজেদের মতো করে খেলার বার্তা দিলেন নতুন কোচ গিলেস্পি

৩০ এপ্রিল ২০২৪

পাকিস্তানকে নিজেদের মতো করে খেলার বার্তা দিলেন নতুন কোচ গিলেস্পি

কোচ নিয়ে দীর্ঘ নাটকীয়তার পর অবশেষে স্থায়ী প্রধান কোচ নিয়োগ দিয়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। আর পাকিস্তান টেস্ট দলের দায়িত্ব পেয়েই নিজের কোচিং দর্শনের কথা জানিয়ে দিয়েছেন নতুন কোচ জেসন গিলেস্পি। অন্য কোনো দলকে অনুসরণ না করে নিজেদের শক্তির জায়গা নিয়ে কাজ করার কথা জানিয়েছেন অস্ট্রেলিয়ার সাবেক এই পেসার।

গত রোববার গিলেস্পি ছাড়াও পাকিস্তানের কোচ হিসেবে ওয়ানডে ও টি-টুয়েন্টি দলের জন্য ২০১১ ওয়ানডে বিশ্বকাপজয়ী কোচ গ্যারি কারস্টেনের নাম ঘোষণা করে পিসিবি। তবে কোচ হিসেবে দক্ষিণ আফ্রিকার এই ব্যাটিং কিংবদন্তির বেশ অভিজ্ঞতা থাকলেও এবারই প্রথম কোনো জাতীয় দলের দায়িত্ব পেলেন গিলেস্পি।

নতুন অধ্যায়ের জন্য দারুণ রোমাঞ্চিত গিলেস্পি সোমবার পিসিবির এক পডকাস্টে পাকিস্তান দলকে নিয়ে নিজের ভাবনা তুলে ধরেন। শিষ্যদের নিজেদের মতো করে খেলায় মনোযোগী হওয়ার বার্তা দিয়ে ৪৯ বছর বয়সী এই কোচ বলেন,আমার দর্শন হচ্ছে – এমন কিছু হওয়ার চেষ্টা করো না যা তুমি নও। আমি শুধু চাই পাকিস্তান ক্রিকেট দল তাদের জন্য মানানসই ঘরানার ক্রিকেট খেলুক। আমার কাছে সেটাই গুরুত্বপূর্ণ।

কীভাবে এগোবেন সেই জায়গায় আপনাকে নিজস্বতা বজায় রাখতে হবে। আমি তাদেরকে বলব; কেবল ইতিবাচক, আগ্রাসী, বিনোদনমূলক ক্রিকেট খেল। মুখে হাসি নিয়ে খেল আর আমাদের সমর্থকদের বিনোদন দাও। এমন অনেক সময় আসবে যখন একই জিনিস বারবার করতে হবে, আর এটাই টেস্ট ক্রিকেট। এটা দক্ষতা, মানসিক সক্ষমতা এবং ধৈর্যের পরীক্ষা নেবে। এমন সময় আসবে যখন আক্রমণ করতে হবে, আবারও কখনও লড়াই করতে হবে। যতটা সম্ভব ধারাবাহিক হতে পারলে আশা করি, স্কোরবোর্ডে রান বাড়তে থাকবে এবং আমরা কিছু ম্যাচ জিততে পারব।

অস্ট্রেলিয়ার সাবেক এই পেসার এর আগে ইংলিশ কাউন্টি ক্লাব ইয়র্কশায়ার ও সাসেক্সের প্রধান কোচ ছিলেন। তার হাত ধরে ২০১৪ ও ২০১৫ সালে কাউন্টি চ্যাম্পিয়ন হয় ইয়র্কশায়ার। বিগ ব্যাশের দল অ্যাডিলেইড স্ট্রাইকার্স ও দক্ষিণ অস্ট্রেলিয়া ছেলেদের দলের প্রধান কোচের দায়িত্বও পালন করেন তিনি।

আগামী আগস্টে বাংলাদেশের বিপক্ষে পাকিস্তানের পরবর্তী টেস্ট সিরিজ হওয়ার কথা রয়েছে। দুই ম্যাচের এই সিরিজ দিয়ে কোচিং ক্যারিয়ারের নতুন অধ্যায় শুরু করবেন টেস্টে ২৫৯ উইকেট নেওয়া গিলেস্পি।

মন্তব্য করুন: