আইপিএলের সময়েই হতে পারে পিএসএল

আইপিএলের সময়েই হতে পারে পিএসএল

আগামী বছর থেকে পাকিস্তান সুপার লিগের (পিএসএল) সূচি পরিবর্তন কথা ভাবছে দেশটির ক্রিকেট বোর্ড (পিসিবি)। নতুন সূচি অনুযায়ী ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) চলাকালীন সময়ে পাকিস্তানের ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট লিগটি আয়োজন করতে পারে তারা

আগামী বছর ফেব্রুয়ারিতে পাকিস্তানে বসবে আট দলের আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির আসর। অন্যদিকে সাধারণত জানুয়ারি-ফেব্রুয়ারি অথবা ফেব্রুয়ারি-মার্চে মাঠে গড়ায় পিএসএল। ফলে স্বাভাবিকভাবেই আগামী বছর ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট লিগটির সময় পেছাতে হতো পিসিবিকে। তাই প্রাথমিকভাবে তারা আগামী মৌসুমটি ৭ এপ্রিল থেকে ২০ মের মধ্যে আয়োজন করতে চাচ্ছে।

অন্যদিকে মার্চের মাঝামাঝি থেকে মে মাস পর্যন্ত আইপিএলে ব্যস্ত থাকে ক্রিকেট বিশ্ব। ফলে বিশ্বের সবচেয়ে বড় ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট লিগটি সূচির সঙ্গে সাংঘর্ষিক হতে পারে পিএসএলের নতুন সূচি। তবে এরপরেও আইপিএলের সময়েই পিএসএল আয়োজন করতে চায় পাকিস্তান। এমনকি এপ্রিল-মে সময়টাকেই স্থায়ী করার কথা ভাবছে তারা।  

ক্রিকেট বিষয়ক ওয়েবসাইট ইএসপিএন ক্রিকইনফোর এক প্রতিবেদনের মতে, পিএসএলের জন্য নতুন সময় বেঁছে নেওয়া পেছনে পিসিবির বেশ কিছু যুক্তিও আছে। ডিসেম্বর থেকে ফেব্রুয়ারির মধ্যে বিগ ব্যাশ, বিপিএলসহ বিশ্বের বিভিন্ন দেশে ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্ট চলে। ফলে ভালো মানের বিদেশি ক্রিকেটার পাওয়ার জন্য এই সময়টা থেকে পিএসএলকে বের করতে চায় পিসিবি।

এছাড়াও আগামী কয়েক বছর রমজান মাস পড়বে ফেব্রুয়ারি-মার্চে। রোজার কারণে মাঠে দর্শকের উপস্থিতি কম থাকা ছাড়াও খেলার সময় বদলাতে হতে পারে। তাছাড়া পবিত্র এই মাসে স্পন্সরশিপ ও বিজ্ঞাপন থেকে আয় কম হওয়ার কথা মাথায় রেখে সূচি বদলানোর কথা ভাবছে পিসিবি।

দুটি ফ্র্যাঞ্চাইজি নতুন সময়ে টুর্নামেন্ট আয়োজনের পক্ষে থাকলেও বাকিগুলোর কোনোটি এর বিপক্ষে। চলতি মাসের শেষে পিএসএল গভর্নিং কাউন্সিলের সভায় এই বিষয়ে আনুষ্ঠানিক সিদ্ধান্ত আসতে পারে বলে ধারণা করা হচ্ছে।

মন্তব্য করুন: