মেয়েদের টি-টুয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশের গ্রুপে সাবেক দুই বিশ্ব চ্যাম্পিয়ন

মেয়েদের টি-টুয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশের গ্রুপে সাবেক দুই বিশ্ব চ্যাম্পিয়ন

আগামী ৩ অক্টোবর বাংলাদেশে শুরু হতে যাওয়া মেয়েদের টি-টুয়েন্টি বিশ্বকাপের সূচি প্রকাশ করেছে আইসিসি। ১০ দলের এবারের আসরে ইতোমধ্যেই দুই গ্রুপের আটটি দল চূড়ান্ত হয়েছে। বাকি দুটি দল আসবে বাছাইপর্ব পেরিয়ে, যা বর্তমানে আবু ধাবিতে চলছে।

রোববার ঢাকায় আয়োজিত এক অনুষ্ঠানে গ্রুপ ও ভেন্যুর নাম প্রকাশ করা হয়, যেখানে বেশ কঠিন গ্রুপে পড়েছে বাংলাদেশ। ‘বি’ গ্রুপে স্বাগতিকদের প্রতিপক্ষ হিসেবে পেয়েছে সাবেক দুই বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজ। সঙ্গে আছে দক্ষিণ আফ্রিকা। অপর দলটি আসবে বাছাইপর্ব থেকে। এই গ্রুপের সব ম্যাচ অনুষ্ঠিত হবে ঢাকায়।

রেকর্ড ছয়বারের চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া আছে ‘এ’ গ্রুপে। বর্তমান চ্যাম্পিয়নরা প্রতিপক্ষ হিসেবে পেয়েছে ভারত, নিউ জিল্যান্ড, পাকিস্তান ও বাছাইপর্বের আরেকটি দলকে। এই গ্রুপের সব ম্যাচ হবে সিলেটে।

গ্রুপপর্বে প্রতিটি দল চারটি করে ম্যাচ খেলবে। এখান থেকে প্রতি গ্রুপের শীর্ষ  দুটি দল যাবে সেমি-ফাইনালে। প্রথম সেমি-ফাইনাল হবে ১৭ অক্টোবর সিলেটে। দ্বিতীয় সেমি-ফাইনাল ১৮ অক্টোবর ঢাকায়। ২০ অক্টোবর ঢাকার ফাইনাল দিয়ে পর্দা নামবে টুর্নামেন্টের নবম আসরের।

১৯ দিনব্যাপী এবারের বিশ্বকাপে সেমি-ফাইনাল ও ফাইনালসহ মোট ২৩টি ম্যাচ হবে। প্রথম দিনই মাঠে নামবে বাংলাদেশ। স্বাগতিকরা খেলবে বাছাইপর্ব উতরে আসা দলের বিপক্ষে। ‘বি গ্রুপের আরেক ম্যাচে মুখোমুখি হবে ইংল্যান্ড-দক্ষিণ আফ্রিকা।

গ্রুপপর্বে ৫ অক্টোবর প্রথম আসরের চ্যাম্পিয়ন ইংল্যান্ডের বিপক্ষে নিজেদের দ্বিতীয় ম্যাচ খেলবে বাংলাদেশ। এরপর ৯ অক্টোবর ২০১৬ সালের চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তৃতীয় ম্যাচে মাঠে নামবে। ১২ অক্টোবর গ্রুপপর্বে নিজেদের শেষ ম্যাচে নিগার সুলতানা জ্যোতির দলের প্রতিপক্ষ দক্ষিণ আফ্রিকা।

মন্তব্য করুন: