ব্যাট হাতে ধারাবাহিকতার মন্ত্র জানালেন নারাইন

ব্যাট হাতে ধারাবাহিকতার মন্ত্র জানালেন নারাইন

এবারের আইপিএলে যেন এক ভিন্ন রূপে দেখা দিয়েছেন সুনিল নারাইন। আগের মৌসুমগুলোতে রহস্যময়ী বোলিংয়ে প্রতিপক্ষের চিন্তার কারণ হয়ে থাকা এই ক্রিকেটার চলতি আসরে ঝড় তুলছেন ব্যাট হাতে। প্রায় প্রতি ম্যাচেই কলকাতা নাইট রাইডার্সকে এনে দিচ্ছেন উড়ন্ত সূচনা। ব্যাট হাতে হঠাৎ এত ধারাবাহিক কী করে হয়ে উঠলেন নারাইন? উত্তরটা ক্যারিবিয়ান এই অল-রাউন্ডার নিজেই দিয়েছেন।

রোববার লক্ষ্ণৌ সুপার জায়ান্টসের বিপক্ষে ৩৯ বলে ৮১ রানের বিধ্বংসী এক ইনিংস খেলেন নারাইন। তার ব্যাটে ভর করে ২৩৫ রানের সংগ্রহ পায় কলকাতা। ৯৮ রানে ম্যাচ জিতে পয়েন্ট তালিকার শীর্ষস্থানটাও দখলে নিয়েছে দুইবারের চ্যাম্পিয়নরা।

ব্যাট হাতে ঝড় তোলার পর বল হাতে ২২ রানের খরচায় এক উইকেট নিয়ে ম্যাচসেরাও হন নারাইন। পুরস্কার নিতে গিয়ে জানান, নিজের মানসিকতায় পরিবর্তন এনেই এতোটা ধারাবাহিক হয়েছেন তিনি। 

“সব থেকে গুরুত্বপূর্ণ হল ভালো শুরু করা। দলের বাকি সদস্যরা আমার উপর ভরসা করছে খুব সাহায্য করছে। আমার শক্তি অনুযায়ী শট খেলছি। বল দেখে মারছি। সেটা কাজে লেগেছে।”

চলতি মৌসুমে ১১ ইনিংসে ১৮৩ দশমিক ৬৬ স্ট্রাইক-রেটে ৪৬১ রান করেছেন নারাইন। রাজস্থান রয়্যালসের বিপক্ষে ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরিতে করেন ১০৯ রান। সর্বোচ্চ রান-সংগ্রাহকের তালিকায় আছেন তিন নম্বরে। অথচ গত চার মৌসুমে ব্যাট হাতে দলের তেমন কাজেই আসেননি তিনি। সব মিলিয়ে করেন কেবল ২৭৫ রান। সবশেষ ২০২৩ সালের আসরে ১০ ইনিংসে করেন মাত্র ২১ রান।

এবারের মৌসুমে ইনিংস লম্বা করার নতুন দায়িত্ব কাঁধে পড়ায় নিয়মিত রান পেয়েছেন বলে জানান নারাইন, “আগে আমি প্রথম থেকেই বড় শট খেলতাম। আউট হওয়ার ভয় পেতাম না। কিন্তু এ বার আমাকে বলা হয়েছে যত বেশি সময় সম্ভব ক্রিজ়ে থাকতে। তাই দ্রুত ইনিংস খেলার পাশাপাশি উইকেটও ধরে রাখছি। নতুন দায়িত্ব ভাল লাগছে।”

শুধু ব্যাট হাতে নয়, বল হাতেও নিজের কাজটা করে যাচ্ছেন নারাইন। এখন পর্যন্ত ১৪ উইকেট নিয়ে আছেন উইকেট শিকারির তালিকার ছয় নম্বরে। শুধু তাই নয়, রানবন্যার এবারের আইপিএলে বেশ কিপটে বোলিং করছেন এই স্পিনার। ১১ ম্যাচের সবকটিতে পুরো ৪ ওভার বোলিং করে ওভার প্রতি রান দিয়েছেন ৬ দশমিক ৬১।

মন্তব্য করুন: