আইপিএল প্রিভিউ : রাজস্থান রয়্যালস

২৯ মার্চ ২০২৩

আইপিএল প্রিভিউ : রাজস্থান রয়্যালস

আইপিএলে দুবার প্লেঅফে উঠেছে রাজস্থান রয়্যালস। ২০০৮ সালে প্রথম এবং ২০২২ সালে সর্বশেষ আসরে। দুবারই ওঠে ফাইনালে। ট্রফি অবশ্য দুবার জেতেনি। প্রথমবার চ্যাম্পিয়ন হলেও সর্বশেষবার রানার্সআপ। এবার কী হবে? কত দূর যাবে সঞ্জু স্যামসনের দল? দলের শক্তি-দুর্বলতা আর খেলোয়াড় তালিকা কী বলছে? এক নজরে দেখে নেয়া যাক।

 

মোট খেলোয়াড়

২৫ জন

বিদেশী

৮ জন

স্কোয়াড

ওপেনার: জশ বাটলার, যশস্বী জয়সওয়াল, দেবদত্ত পাডিক্কল।

মিডল অর্ডার: সঞ্জু স্যামসন, শিমরন হেটমায়ার, রিয়ান পরাগ, জো রুট।

উইকেটকিপার: ধ্রুব জুরেল, ডোনোভান ফেরেইরা, কুনাল সিং রাঠোর।

অলরাউন্ডার: জেসন হোল্ডার, আকাশ ভাসিষ্ঠ, আব্দুল বাসিথ।

স্পিনার: যুযুবেন্দ্র চাহাল, রবিচন্দ্রন অশ্বিন, অ্যাডাম জাম্পা, কেসি ক্যারিয়াপ্পা, মুরুগান অশ্বিন|

ফাস্ট বোলার: সন্দীপ শর্মা, ট্রেন্ট বোল্ট, নবদীপ সাইনি, ওবেদ ম্যাককয়, কুলদীপ সেন, কুলদীপ যাদব, কে এম আসিফ।

রয়্যালসের সবচেয়ে দামি খেলোয়াড় অধিনায়ক সঞ্জু স্যামসনসবচেয়ে দামি খেলোয়াড়

সঞ্জু স্যামসন: ১৪ কোটি রুপি

কোচিং স্টাফ

ডিরেক্টর অব ক্রিকেট ও হেড কোচ: কুমার সাঙ্গাকারা

সহকারী কোচ: ট্রেভর পেনি

ফাস্ট বোলিং কোচ: লাসিথ মালিঙ্গা

ফিল্ডিং কোচ: দিশান্ত ইয়াগনিক

সম্ভাব্য প্রথম একাদশ

জশ বাটলার, যশস্বী জয়সওয়াল, সঞ্জু স্যামসন, দেবদত্ত পাডিক্কল, শিমরন হেটমায়ার, রিয়ান পরাগ, জেসন হোল্ডার, রবিচন্দ্রন অশ্বিন, সন্দীপ শর্মা, যুজবেন্দ্র চাহাল, ট্রেন্ট বোল্ট

জশ বাটলার দলের ব্যাটিং লাইনআপের মেরুদণ্ড হবেনশক্তি

রাজস্থান রয়্যালসের ব্যাটিং আইপিএলের অন্যতম সেরা। টি-টোয়েন্টি মেজাজের ওপেনার, অভিজ্ঞ মিডল অর্ডার এবং শক্তিশালী ফিনিশার রয়েছে। এ বছরও জশ বাটলার দলের ব্যাটিং লাইনআপের মেরুদণ্ড হবেন বলে আশা করা হচ্ছে। 

রয়্যালসের জুটিতে জুটিতে বোলিংও বড় শক্তি। পেসে কৃষ্ণা-বোল্ট, স্পিনে চাহাল-অশ্বিন – দুটোই দারুণ কার্যকর ছিল গত আসরে। তবে, ইনজুরির কারণে প্রসিধ কৃষ্ণা আইপিএল থেকে বাদ পড়লেও বিকল্প হিসেবে সন্দ্বীপ শর্মাকে দলে ভিড়িয়েছে রাজস্থান। শর্মা-বোল্ট জুটিও বোলিংয়ে ভালো করবে বলে আশা করছে টিম ম্যানেজমেন্ট।

রাজস্থান এ বছর কিনেছে জেসন হোল্ডারকে। তাতে একাদশে আসতে পারে দারুণ ভারসাম্য। পেস বোলিংয়ের পাশাপাশি লোয়ার অর্ডারের ব্যাটিংয়ে ঝড় তুলতে পারেন এই ক্যারিবিয়ান। 

দুর্বলতা

রাজস্থান রয়্যালসের ব্যাকআপ খেলোয়াড়ের অভাব আছে কিছুটা। বিশেষত শক্তিশালী ব্যাটিং অর্ডারের  খুব ভালো বিকল্প নেই। বাটলার এবং হেটমায়ারের মতো খেলোয়াড়দের বিকল্প যারা আছেন, তারা তেমন নির্ভরযোগ্য নয়। 

তারকায় ঠাসা বোলিং লাইনআপে বিকল্পের অভাব সম্ভবত আরও বেশি। এটা ভোগাতে পারে রয়্যালসকে।

স্যামসন খেলেছেন অনেক ম্যাচজয়ী ইনিংসস্টার প্লেয়ার 

ক্যাপ্টেন, ব্যাটার এবং উইকেটকিপার সঞ্জু স্যামসন রয়্যালসের স্টার প্লেয়ার। কয়েকবছর ধরেই দলের নেতৃত্ব দেয়া অভিজ্ঞ স্যামসন এবছর আরও অভিজ্ঞ। দলকে সামনে থেকে নেতৃত্ব দেয়ার পাশাপাশি দলের জয়ে কার্যকরী ভূমিকা রাখতে পারেন তিনি। খেলেছেন অনেক ম্যাচজয়ী ইনিংস। স্যামসনের নিজ দিনে দলকে একাই জেতাতে পারেন। 

দিল্লির সম্ভাব্য নতুন তারকা কুলদীপ সেননতুন তারকা 

গত মৌসুমে আইপিএল অভিষেক হওয়া কুলদীপ সেন ৭ ম্যাচে নিয়েছেন ৮ উইকেট।  বলে গতি এবং দলে বোলারের ঘাটতি বিবেচনা করে রাজস্থান চাইলেই তাকে ডেথ বোলার হিসেবে ব্যবহার করতে পারে। আর পর্যাপ্ত সুযোগ পেলে কুলদীপ ভরসার প্রতিদান দিতে পারেন। 

প্রেডিকশন 

গত মৌসুমে একটুর জন্য শিরোপা জিততে পারেনি। যদি গুরুত্বপূর্ণ ক্রিকেটারদের পুরো মৌসুমের জন্য পাওয়া যায়, তাহলে ট্রফি জয়ের ফেভারিটের তালিকায় রাখতেই হবে রাজস্থান রয়্যালসকে। সবচেয়ে ৩ ফেভারিটের একটি অবশ্যই। 

মন্তব্য করুন: