জাতীয় দল বাদ দিয়ে আইপিএলে খেলার অনুমতি পেলেন জশ লিটল

জাতীয় দল বাদ দিয়ে আইপিএলে খেলার অনুমতি পেলেন জশ লিটল

আসন্ন টি-টুয়েন্টি বিশ্বকাপকে সামনে রেখে প্রস্তুতির অংশ হিসেবে পাকিস্তানের বিপক্ষে তিন ম্যাচের সিরিজ এবং নেদারল্যান্ডসে ত্রিদেশীয় সিরিজ খেলবে আয়ারল্যান্ড। তবে এই ম্যাচগুলোতে পেস আক্রমণের বড় অস্ত্র জশ লিটলকে দলের সঙ্গে রাখেনি আইরিশরা। বরং ডানহাতি এই পেসারকে আইপিএলে খেলার অনুমতি দিয়েছে দেশটির ক্রিকেট বোর্ড।

মঙ্গলবার বিশ্বকাপের জন্য ১৫ সদস্যের দল ঘোষণা করে আয়ারল্যান্ড। একই দল নিয়ে পাকিস্তানের বিপক্ষে সিরিজ ও ত্রিদেশীয় সিরিজে মাঠে নামবে আইরিশরা। অনুমিতভাবেই সেই দলে আছেন লিটল। কিন্তু আইপিএলের জন্য বর্তমানে গুজরাট টাইটান্সের সঙ্গে থাকায় ২৪ বছর বয়সী এই পেসারকে বিশেষ ছাড় দেয় ক্রিকেট আয়ারল্যান্ড।

গত আইপিএলেও গুজরাটের হয়ে অংশ নেন লিটল। সেবার টুর্নামেন্টের মাঝপথে বাংলাদেশের বিপক্ষে ওয়ানডে সিরিজের জন্য তাকে ফিরিয়ে আনে আয়ারল্যান্ড। ২০২৩ ওয়ানডে বিশ্বকাপে সরাসরি জায়গা পাওয়ার জন্য সিরিজটি ৩-০ ব্যবধানে জিততে লাগত আইরিশদের। তবে এবার সে রকম কোনো চ্যালেঞ্জ না থাকায় তাকে গুজরাটের শেষ ম্যাচ পর্যন্ত দলের থাকার অনুমতি দেওয়া হয়েছে।

এবারের আইপিএলে গুজরাটের হয়ে কেবল এক ম্যাচে মাঠে নেমেছেন লিটল। গত শনিবার র‌য়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর বিপক্ষে সেই ম্যাচে ৪৫ রানে ৪ উইকেট নেন তিনি। তার দল আছে পয়েন্ট তালিকার একদম তলানিতে। ১১ ম্যাচে শেষে তার দল পয়েন্ট তালিকার একদম তলানিতে থাকায় প্লে-অফে যাওয়া অনিশ্চিত। ফলে গুজরাটের শেষ ম্যাচ আগামী ১৬ মে।

পাকিস্তানের বিপক্ষে আয়ারল্যান্ডের তিন ম্যাচের সিরিজ শুরু হবে আগামী শুক্রবার এবং শেষ মঙ্গলবার। এরপর নেদারল্যান্ডস ও স্কটল্যান্ডের বিপক্ষে ত্রিদেশীয় সিরিজ শুরু হবে ১৯ মে। তবে ত্রিদেশীয় সিরিজে লিটলকে দেখা যাবে কি না তা এখনও জানা যায়নি।

এবারের বিশ্বকাপে আইরিশদের নেতৃত্বে থাকছেন নিয়মিত অধিনায়ক পল স্টার্লিং। এখন পর্যন্ত হওয়া আটটি টি-টুয়েন্টি বিশ্বকাপের মধ্যে ৩৩ বছর বয়সী আগ্রাসী এই ব্যাটার খেলেছেন সাতটিতে। এবারের আসর দিয়ে টানা অষ্টম বিশ্বকাপে মাঠে নামবেন তিনি। আন্তর্জাতিক টি-টুয়েন্টিতে পঞ্চম সর্বোচ্চ রান-সংগ্রাহক ডানহাতি এই ব্যাটার।

অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিত গত বিশ্বকাপে দুর্দান্ত পারফর্ম করে আয়ারল্যান্ড। ওয়েস্ট ইন্ডিজ ও স্কটল্যান্ডকে হারিয়ে সুপার টুয়েলভে ওঠে তারা। সেখানে বর্তমান চ্যাম্পিয়ন ইংল্যান্ডকেও হারায় তারা।

আগামী ৫ জুন ভারতের বিপক্ষে ম্যাচ দিয়ে এবারের আসরের যাত্রা শুরু করবে স্টার্লিংয়ের দল। ‘এ’ গ্রুপে তাদের বাকি তিন সঙ্গী পাকিস্তান, কানাডা ও সহ-আয়োজক যুক্তরাষ্ট্র।

আয়ারল্যান্ডের বিশ্বকাপ দল:

পল স্টার্লিং (অধিনায়ক), মার্ক অ্যাডায়ার, রস অ্যাডায়ার, অ্যান্ডি বালবার্নি, কার্টিস ক্যাম্পার, গ্যারেথ ডেলানি, জর্জ ডকরেল, গ্রাহাম হিউম, জশ লিটল, ব্যারি ম্যাককার্থি, নিল রক, হ্যারি টেক্টর, লর্কান টাকার, বেন হোয়াইট, ক্রেইগ ইয়াং।

মন্তব্য করুন: